বিদ্বেষমূলক বক্তব্য পেশ করার জন্য সমাজবাদী পার্টির নেতা আজম খানের ৩ বছরের জেল

বিদ্বেষমূলক বক্তব্য পেশ করার জন্য সমাজবাদী পার্টির নেতা আজম খানকে ৩ বছরের জন্য কারাদণ্ডে দণ্ডিত করলো কোর্ট। ২০১৯ সালে উস্কানিমূলক বিবৃতি এবং ঘৃণাত্মক বিবৃতি দেওয়ার অভিযোগে তার বিরুদ্ধে রুজু হওয়া  মামলার শুনানিতে এমনই নিরদেশ দিল কোর্ট । 

Bhaswati Mukherjee | Published : Oct 27, 2022 1:12 PM IST

বিদ্বেষমূলক বক্তব্য পেশ করার জন্য সমাজবাদী পার্টির নেতা আজম খানকে ৩ বছরের জন্য কারাদণ্ডে দণ্ডিত করলো কোর্ট। ২০১৯ সালে উস্কানিমূলক বিবৃতি এবং ঘৃণাত্মক বিবৃতি দেওয়ার অভিযোগে তার বিরুদ্ধে রুজু হয় মামলা। অভিযোগ ওঠে যে আজম  উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং তৎকালীন ম্যাজিস্ট্রেট আইএএস অঞ্জনিয়া কুমার সিং- এর বিরুদ্ধে উস্কানিমূলক মন্তব্য করেছেন।আজম খান ছাড়াও এই অভিযোগে অভিযুক্ত ছিলেন  আরও ২ জনের । রামপুরের মিলাক কোতোয়ালিতে অভিযুক্ত ওই তিনজনের  বিরুদ্ধে ১৫৩ এ (দুই গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচার করা) ধারায়, ১৯৫১ সালের জনপ্রতিনিধিত্ব আইনের   ১২৫ ধারায় ও  আইপিসির ৫০৫ (১) ধরায় মামলা  দায়ের হয়। আজম সহ বাকি দুই অভিযুক্তকে ২০০০ টাকা জরিমানা সহ ৩ বছরের জন্য কারাদণ্ডে দণ্ডিত করে আদালত।  কিন্তু মামলার শুনানির কিছু ঘন্টা পরই কোনো এক অজ্ঞাত কারণে জামিনে ছাড়া পায় তারা।   

আজমকে নিয়ে ইতিমধ্যেই চলছে নানান জেরা।  পুলিশসূত্রে খবর  শুধুমাত্র  এই ঘটনায় নয় উত্তর প্রদেশের রামপুরে যেখানে তার  বাড়ি, সেই থানাতেও  জমি হরফ থেকে শুরু করে চাঁদাবাজি , চুরি, ভয় দেখানো প্রভৃতির জন্য প্রায় ৮০ টি মামলা আছে  তার নামে। এমনকি ২০২২ এ জেলে থাকা অবস্থায়  তিনি উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনীতে প্রতিদ্বন্দ্বিতাও  করেন। সেইবার তিনি রামপুর  সদর বিধানসভা আসনে দশমবারের জন্য জয়ী প্রার্থী হন  । রামপুর বিধানসভা কেন্দ্রের ১০ বারের বিধায়ক আজম খান , অখিলেশ যাদবের সরকারের সময় অত্যন্ত প্রভাবশালী একজন মন্ত্রী ছিলেন। এমনকি সমাজবাদী পার্টিতে যোগ দেবার আগেও  তিনি ১৯৮০ থেকে ১৯৯২ সালের মধ্যে চারবার রাজনৈতিকভাবে দল পরিবর্তন করেন। উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির এই দুরবস্থার সময়  পার্টির এমন এক প্রভাবশালী নেতার   গ্রেপ্তার কি  সমাজবাদী পার্টিকে উত্তরপ্রদেশ থেকে পুরোপুরি উৎখাত করার কোনো রাজনৈতিক চাল ? উত্তর দেবে সময়।  

 

এমসিডি নির্বাচনের আগেই দুর্গ দখলের লড়াইয়ে বিজেপি বনাম আপ

বদলে যাচ্ছে রাজ্য-রাজভবন সমীকরণ? রাজ্যপালের আমন্ত্রণে চেন্নাই যাবেন মুখ্যমন্ত্রী মমতা

মমতা-অমিত শাহ দূরত্ব বাড়ছে? স্বরাষ্ট্রমন্ত্রীর ডাকা 'চিন্তন শিবিরে' যাচ্ছেন না মুখ্যমন্ত্রী

 

Share this article
click me!