সত্যেন্দ্র জৈনকে ফিজিওথেরাপি নয় ম্যাসাজ করা হচ্ছে, দিল্লির শিক্ষামন্ত্রীকে নিয়ে প্রশ্ন তুলল আইএপি

আইএপি সভাপতি সঞ্জীব কুমার ঝা বলেছেন যে সোশ্যাল মিডিয়া এবং অনেক নিউজ প্ল্যাটফর্মে খবর প্রকাশিত হয়েছে যে জেলে একজন বন্দিকে ফিজিওথেরাপি দেওয়া হয়েছে। ভিডিওতে দেখানো ম্যাসাজ ফিজিওথেরাপি নয়।

Web Desk - ANB | Published : Nov 20, 2022 6:31 AM IST

তিহার জেলে বন্দি দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈনের ম্যাসেজের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পর থেকে যে বিতর্ক শুরু হয়েছিল, তা ক্রমশ গতি নিচ্ছে। শনিবার বিজেপি সত্যেন্দ্র জৈনকে জেলে ভিআইপি সুবিধা দেওয়ার জন্য আম আদমি পার্টিকে নিশানা করেছে। এর প্রতিক্রিয়ায় দিল্লির উপমুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রী মনীশ সিসোদিয়া বলেছেন যে সত্যেন্দ্র জৈনকে ম্যাসাজ করা হচ্ছে না। তার ফিজিওথেরাপি চলছে। হাত-পা ম্যাসাজ ফিজিওথেরাপির একটি অংশ। এই বিষয়ে আইএপি (ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অফ ফিজিওথেরাপিস্ট) বলেছে যে সত্যেন্দ্র জৈন যে ম্যাসাজ করছেন তা ফিজিওথেরাপি নয়। আইএপি ফিজিওথেরাপি হিসাবে ম্যাসেজের বিষয়ে সিসোদিয়ার গবেষণা নিয়েও প্রশ্ন তুলেছে।

আইএপি সভাপতি সঞ্জীব কুমার ঝা বলেছেন যে সোশ্যাল মিডিয়া এবং অনেক নিউজ প্ল্যাটফর্মে খবর প্রকাশিত হয়েছে যে জেলে একজন বন্দিকে ফিজিওথেরাপি দেওয়া হয়েছে। ভিডিওতে দেখানো ম্যাসাজ ফিজিওথেরাপি নয়। ফিজিওথেরাপিকে ম্যাসাজ বলে অপমান করা হচ্ছে এই পেশার অপমান করা হচ্ছে। আমরা এর তীব্র নিন্দা জানাই। যে মন্ত্রী ম্যাসাজকে ফিজিওথেরাপি বলেছেন তার প্রকাশ্যে ক্ষমা চাওয়া উচিত।

সত্যেন্দ্র জৈনের ম্যাসাজের সিসিটিভি ফুটেজ সামনে এসেছে। এরপরেই শুরু হয়েছে তীব্র বিতর্ক। উল্লেখযোগ্যভাবে, মানি লন্ডারিং মামলায় জেলে থাকা সত্যেন্দ্র জৈনের ম্যাসেজের সিসিটিভি ফুটেজ সামনে এসেছে। সত্যেন্দ্রকে তিহার জেলের সেল-৩ ব্লক-এ-তে রাখা হয়েছে। বিষয়টি ধরা পড়তে দেখে, আম আদমি পার্টির পক্ষ থেকে একটি স্পষ্টীকরণ দেওয়া হয়েছে যে সত্যেন্দ্র জৈনকে থেরাপি দেওয়া হয়েছে। কিছু জটিলতার কারণে তাকে কারাগারে ফিজিওথেরাপি করানোর নির্দেশ দেন আদালত।

সিসোদিয়া এই বিষয়ে বিজেপির বিরুদ্ধে সস্তা রাজনীতির অভিযোগ করেছেন। তিনি জানান, সত্যেন্দ্র জৈন গত ৬ মাস ধরে জেলে রয়েছেন। তিনি জেলে পড়ে গিয়েছিলেন, যার কারণে তার মেরুদণ্ডে ব্যথা হয়েছিল এবং তার অস্ত্রোপচার করা হয়েছে। বিজেপি এই ধরনের ভিডিও প্রকাশ করে কটাক্ষ শুরু করেছে।

ভিডিওটি প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে বিতর্ক। তিহার জেলে কেউ কি করে ভিআইপি পরিষেবা পেতে পারে তা নিয়েও উঠেছে প্রশ্ন। এক জেলের আসামিকে কি করে বাইরে থেকে থেরাপিস্ট আনিয়ে মাথা, পা আর পিঠ ম্যাসাজ দেওয়া যায় সেই প্রসঙ্গে এখন আঙ্গুল উঠছে প্রশাসনিক কর্তাদের উপর। প্রসঙ্গত উল্লেখযোগ্য গত ৩০ সে মে অর্থ পাচার মামলায় ৫৮ বছর বয়সী ওই আপ নেতাকে গ্রেপ্তার করেছিল পুলিশ। তারপর থেকে সে বিচারাধীন হয়ে জেলেই আছে। জেলের মধ্যে কি করে এমন বিলাসবহুল জীবনযাপন করতে পারে আসামি তা নিয়ে ঘোর বিতর্ক নেটিজেন মহলে।

বিশেষ বিচারক বিকাশ ধুল ইডির বিরুদ্ধে একটি নোটিশ জারি করেছেন এবং আগামী ২১ সে নভেম্বর বিষয়টির শুনানি হবে বলে জানা গেছে। গত শুক্রবার বিজেপি একটি ভিডিও প্রকাশ্যে আনে যেখানে দেখা যায় যে তিহার জেলের একটি কক্ষে ম্যাসাজ করাচ্ছেন আপ নেতা সত্যেন্দ্র জৈন। এই ভিডিও প্রকাশ্যে আসার পরই ওখানকার সংশ্লিষ্ট কর্মকর্তা ও জেল কর্মীদের বিরুদ্ধে যথাযোগ্য ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আদালত।

Share this article
click me!