Electoral Bonds: স্টেট ব্যাঙ্ক মানল 'সুপ্রিম' নির্দেশ, আজ সাড়ে ৫টায় নির্বাচনী বন্ড পাঠিয়ে দিয়েছে নির্বাচন কমিশনে

সুপ্রিম কোর্ট সোমবারই স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া- দেশের গুরুত্ব ব্যাঙ্ককে নির্বাচনী বন্ড প্রকাশের জন্য প্রথমে ৬ মার্চ নির্দেশ দিয়েছিল। কিন্তু এসবিআই তা দিতে পারেনি।

Saborni Mitra | Published : Mar 12, 2024 1:58 PM IST / Updated: Mar 12 2024, 09:56 PM IST

স্টেটব্যাঙ্ক মঙ্গলবার সন্ধ্যে সাড়ে ৫টায় ভারতের নির্বাচন কমিশনের কাছে পাঠিয়ে দিয়েছে নির্বাচনী বন্ড সম্পর্কিত যাবতীয় তথ্য। সুপ্রিম কোর্টের আদেশের ঠিক একদিন পরেই নির্বাচনী বন্ডের তথ্য পাঠিয়ে দেওয়া হয়েছে। যদিও সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল শুক্রবার বিকেল ৫টার মধ্যে যাবতীয় তথ্য পাঠাতে। ব্যাঙ্কের চেয়ারম্যান ও ব্যাবস্থাপনা পরিচালক অবশ্য আদালতের নির্দেশ মেনে চলার বিষয়টি নিশ্চিত করে এখনও কোনও হলফনামা দাখিল করেনি। ব্যাঙ্ক সূত্রের খবর এখনও হলফনামা জমা দেওয়া হয়নি আদালতে।

সুপ্রিম কোর্ট সোমবারই স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া- দেশের গুরুত্ব ব্যাঙ্ককে নির্বাচনী বন্ড প্রকাশের জন্য প্রথমে ৬ মার্চ নির্দেশ দিয়েছিল। কিন্তু এসবিআই তা দিতে পারেনি। তারা আরও বেশি দিনের সময় চেয়েনিয়েছিল। কিন্তু আদালত ব্যাঙ্কের আবেদন মানতে রাজি হয়নি। আর সেই কারণেই শুক্রবার পর্যন্তই সময়সীমা বেঁধে দিয়েছিল। পাশাপাশি বলেছিল সুপ্রিম কোর্ট যদি এই নির্দেশ না মানে তাহলে আদালত অবমাননার ব্যবস্থা নিতে পারে বলেও সতর্ক করেছিল।

 

 

আদালত বলেছিল, যদিও তারা এই সময় অবমাননার একতিয়ার প্রয়োগ করতে আগ্রহী নয়। তারা এসবিআইকে নোটিশ দিয়েছে। আদালত আরও বলেছিল এসবিআই এই নির্দেশ মানে কিনা তাই এখন দেখার। আদালত আরও বলেছিল এসবিআই যদি নির্দেশ না মানে তাহলে আদালত অবমাননার ব্য়বস্থা নেবে। ব্যাঙ্ক যুক্তি দিয়েছিল যে ডেটা সংগ্রহ, ক্রস-চেক এবং প্রকাশ করতে যথেষ্ট সময় লাগবে, যা উভয় পক্ষের গোপনীয়তা বজায় রাখার জন্য তাদের আরও কিছুদিন সময় চেয়েছিল। ব্যাঙ্কের পক্ষ থেকে ৩০ জুন পর্যন্ত সময় চাওয়া হয়েছিল। যা মানতে রাজি হয়নি সুপ্রিম কোর্ট। পাল্টা ব্যাঙ্ক বলেছিলেন শুধুমাত্র তথ্য জমাদেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছিল।

গত মাসেই সুপ্রিম কোর্ট যুগান্তকারী রায় দিয়েছিল। নির্বাচনী বন্ড প্রকল্পটিকে অসাংবিধানিক ঘোষণা করেছিল। বলেছিল এটি নাগরিকদের অধিকার লঙ্ঘন করেছে। পাশাপাশি ৬ মার্চের মধ্যে নির্বাচন কমিশনে এসবিআইকে নির্বাচনী বন্ডের যাবতীয় তথ্য পাঠাতে নির্দেশ দিয়েছিল। আর নির্বাচন কমিশনকে ১৩ মার্টের মধ্যে নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য প্রকাশ করার নির্দেশ দিয়েছিল।

Share this article
click me!