Scorpene Submarines: মোদীর ফ্রান্স সফরের পর আরও শক্তিশালী ভারতীয় বাহিনী, ৩টি স্করপিন সাবমেরিনের চুক্তি

যদিও, শুক্রবারের কোনও কূটনৈতিক নথি বা পাবলিক বিবৃতিতে অতিরিক্ত রাফালে জেটের জন্য চুক্তির কথা উল্লেখ করা হয়নি।

Web Desk - ANB | Published : Jul 15, 2023 11:46 AM IST / Updated: Jul 15 2023, 05:33 PM IST

ফ্রান্সের সাথে প্রাচীনতম কৌশলগত অংশীদারিত্ব আরও বিস্তৃত করেছে ভারত। মুম্বই-ভিত্তিক মাজাগন ডকসে আরও তিনটি স্কোর্পেন সাবমেরিন নির্মাণের পাশাপাশি ফ্রান্সের সাথে উন্নত ফাইটার জেট ইঞ্জিনের মতো অত্যাধুনিক সামরিক প্রযুক্তির সহ-উন্নয়নের মাধ্যমে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। যদিও, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁর শীর্ষ সম্মেলনের পরে দুই দেশের তরফে প্রকাশিত যৌথ নথি এবং বিবৃতিতে ২৬টি রাফালে-মেরিন সাবমেরিনের জন্য প্রস্তাবিত চুক্তির কোনও উল্লেখ ছিল না।

বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, রাফালে জেট এবং স্কোর্পেন ডিজেল-ইলেকট্রিক সাবমেরিনের জন্য উভয় অধিগ্রহণ, একত্রে আনুমানিক ৮০ হাজার কোটি টাকা (প্রায় ৯ বিলিয়ন ইউরো)। দি হরাইজন ২০৪৭ নথিতে বলা হয়েছে যে ভারত এবং ফ্রান্স এখন যুদ্ধ বিমানের ইঞ্জিনের যৌথ উন্নয়ন সমর্থন করে উন্নত বৈমানিক প্রযুক্তিতে তাদের প্রতিরক্ষা সহযোগিতা প্রসারিত করবে, এই প্রকল্পের একটি রোডম্যাপ এই বছরটি শেষ হওয়ার আগে ডিআরডিও এবং ফরাসি প্রধান সাফরান দ্বারা প্রস্তুত করা হবে। দেশীয় তেজস মার্ক-২ ফাইটারকে শক্তি দিতে ৯৮ কিলোনিউটন থ্রাস্ট ক্লাসে জিই-৪১৪ জেট ইঞ্জিনের যৌথ উৎপাদনে শক্তিশালী ইঞ্জিনের ৮০% প্রযুক্তি হস্তান্তর (ToT) করতে যদি মার্কিন যুক্তরাষ্ট্র সম্মত হয়, ফ্রান্স আরও কিছুর জন্য ১০০% ToT অফার করছে। ।

অফারটি হল যৌথভাবে AMCA (অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট) নামক ভারতীয় পঞ্চম প্রজন্মের স্টিলথ ফাইটারের জন্য ফরাসি প্রধান সাফরানের সাথে যৌথভাবে একটি ১১০ কিলোনিউটন ইঞ্জিন ডিজাইন, বিকাশ, পরীক্ষা, যোগ্যতা, প্রত্যয়ন এবং উৎপাদন। সাফরান হেলিকপ্টার ইঞ্জিন সহ ভারতীয় মাল্টি-রোল হেলিকপ্টার প্রোগ্রামের অধীনে "ভারী-লিফট হেলিকপ্টারগুলির মোটরাইজেশন"। তিনটি অতিরিক্ত স্করপেন সাবমেরিনের জন্য, মুম্বই-ভিত্তিক মাজাগন ডকস ফ্রান্সের মেসার্স নেভাল গ্রুপের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। তারা ২৩ হাজার কোটি টাকারও বেশি ফরাসি নেভাল গ্রুপের সহযোগিতায় এমডিএল-এ উৎপাদিত প্রথম ছয়টি সাবমেরিন অনুসরণ করবে। বিবৃতিতে বলা হয়েছে, "ভারত ও ফ্রান্স ভারতীয় সাবমেরিন ফ্লিট এবং এর কার্যকারিতা বিকাশের জন্য প্রকল্পগুলি অন্বেষণ করতে প্রস্তুত।"

পরবর্তী ২৫ বছরের জন্য সম্পর্কের জন্য দ্বিপাক্ষিক রোডম্যাপ 'হরাইজন 2047' বা পৃথক যৌথ কমিউনিকে অতিরিক্ত রাফালে জেটের কোনও উল্লেখ ছিল না। বিদেশী সচিব বিনয় কোয়াত্রাও কূটনৈতিক নথিতে ডিএসি দ্বারা অনুমোদিত প্রস্তাবিত বিক্রয়ের অনুপস্থিতি সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের সরাসরি কোনও উত্তর দেননি। দুই নেতা অবশ্য ২০১৫ সালে স্বাক্ষরিত চুক্তিতে ৩৬টি রাফালে জেটের ‘সময়মত বিতরণ’-কে স্বাগত জানিয়েছেন। শুক্রবারের কোনও কূটনৈতিক নথি বা পাবলিক বিবৃতিতে অতিরিক্ত রাফালে জেটের জন্য চুক্তির কথা উল্লেখ করা হয়নি। ফরাসি সংস্থা ড্যাসল্ট এভিয়েশন শুক্রবার কয়েক ঘন্টা পরে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করেছে যে ‘ভারত সরকার ভারতীয়দের সজ্জিত করার জন্য নৌবাহিনীর রাফাল নির্বাচনের ঘোষণা করেছে। একটি সর্বশেষ প্রজন্মের ফাইটার সহ নৌবাহিনী।’

বিজেপির পোলিং এজেন্টকে বেধড়ক মেরে মুখে প্রস্রাব, গড়বেতায় তৃণমূলের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ
TMC News: লোহার রড দিয়ে পিটিয়ে পিটিয়ে তৃণমূল নেতাকে খুন! ভাঙড়ে নৃশংস সন্ত্রাস

PM Modi France: রানি এলিজাবেথের পর নরেন্দ্র মোদী, ৬০ বছর পর ল্যুভর মিউজিয়ামে নৈশভোজ আয়োজন করল ইম্যানুয়েল ম্যাক্রঁ সরকার

Share this article
click me!