Smriti Irani : 'লজ্জাজনক...' মোদীর ফ্রান্স সফর নিয়ে রাহুল গান্ধীর খোঁচার জবাবে পালটা টুইট স্মৃতি ইরানির

ব্যাস্টিল ডে প্যারেডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রধান অতিথি হওয়াকে তিনি রাফালে চুক্তির সঙ্গে তুলনা করেছেন। ঘটনায় রীতিমত শোরগোল পড়ে যায় জাতীয় রাজনীতিতে।

Web Desk - ANB | Published : Jul 15, 2023 9:31 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার দুই দিনের ফ্রান্স সফর শেষ করেছেন। ফ্রান্সের প্রেসিডেন্টের আমন্ত্রণে ব্যাস্টিল ডে প্যারেডের প্রধান অতিথি হিসেবে প্যারিসে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। বিষয়টি পছন্দ করেননি কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ব্যাস্টিল ডে প্যারেডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রধান অতিথি হওয়াকে তিনি রাফালে চুক্তির সঙ্গে তুলনা করেছেন। ঘটনায় রীতিমত শোরগোল পড়ে যায় জাতীয় রাজনীতিতে। এবার এই প্রসঙ্গে রাহুল গান্ধীকে কটাক্ষ করলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। এই প্রসঙ্গে টুইটারে একটি পোস্টও করেছেন তিনি।

উল্লেখ্য প্রধানমন্ত্রী মোদীর ফ্রান্স সফর নিয়ে রাহুল গান্ধী টুইট করেছিলেন,'মণিপুর জ্বলছে। ইইউ (ইউরোপীয় ইউনিয়ন) ভারতের অভ্যন্তরীণ বিষয়ে আলোচনা করেছে। প্রধানমন্ত্রী এ বিষয়ে একটি কথাও বলেননি। যদিও রাফালে তাকে ব্যাস্টিল ডে প্যারেডের টিকিট পেয়েছিল।' এরপরেই কংগ্রেসী নেতার টুইটের জবাবে পালটা টুইট করেন স্মৃতি ইরানি। তিনি লিখেছেন,'একজন ব্যক্তি যিনি ভারতের অভ্যন্তরীণ বিষয়ে আন্তর্জাতিক হস্তক্ষেপ করতে চান। আমাদের প্রধানমন্ত্রী যখন একটি জাতীয় সম্মান পান, তখন রাজবংশের পরাজিত ব্যক্তি 'মেক ইন ইন্ডিয়া'-এর উচ্চাকাঙ্ক্ষা ছেড়ে দিচ্ছেন। কলঙ্কজনক। সে ভারতের সাথে ঠাট্টা করে। জনগণ তাকে প্রত্যাখ্যান করেছে। তবুও তিনি ক্ষুব্ধ যে প্রতিরক্ষা চুক্তি আর তার দোরগোড়ায় পৌঁছাচ্ছে না।'

 

 

প্রধানমন্ত্রী মোদীর ফ্রান্স সফরের গুরুত্ব

ব্যাস্টিল ডে কুচকাওয়াজে প্রধানমন্ত্রী মোদীকে আমন্ত্রণ জানিয়ে, ফ্রান্স বিশ্বমঞ্চে ভারতের গুরুত্ব তুলে ধরেছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। ভূ-রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, গত ৩০ বছরে ফ্রান্স ইউরোপে ভারতের সবচেয়ে শক্তিশালী অংশীদার হিসেবে আবির্ভূত হয়েছে। প্রতিরক্ষা চাহিদা মেটানোর ক্ষেত্রে রাশিয়ার পর ফ্রান্সও ভারতের সবচেয়ে বড় বন্ধু হিসেবে আবির্ভূত হয়েছে।

উভয় দেশই প্রতিরক্ষা চুক্তি বাড়াতে পারে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ঐতিহাসিক হতে চলেছে। ইতিমধ্যে উভয় দেশ প্রতিরক্ষা খাতেও এ ধরনের চুক্তি ঘোষণা করতে পারে, যার মধ্যে ফ্রান্স থেকে প্রযুক্তি হস্তান্তর অন্তর্ভুক্ত থাকতে পারে। এই সফরে নৌবাহিনীর প্রয়োজনে ফ্রান্স থেকে তৈরি ২৬টি রাফালে বিমান কেনার কথা ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী মোদী। এই প্রস্তাবগুলির মধ্যে রয়েছে রাফালে-এম বিমান কেনার পাশাপাশি নৌবাহিনীর জন্য ৩টি স্কোর্পিন সাবমেরিন। এই সময়ে, ফ্রান্স ভারতকে আরও কিছু অস্ত্র সরবরাহের জন্য একটি বড় ঘোষণা করতে পারে।

আরও পড়ুন - 

রানি এলিজাবেথের পর নরেন্দ্র মোদী, ৬০ বছর পর ল্যুভর মিউজিয়ামে নৈশভোজ আয়োজন করল ইম্যানুয়েল ম্যাক্রঁ সরকার

ফ্রান্সের পর আরব, আজই রওনা হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কী ভাবে এগোচ্ছে চন্দ্রযান ৩, কোন কোন ধাপে কী কাজ- জেনে নিন সহজ ভাষায়

Share this article
click me!