Delhi Flood: দিল্লির বন্যা পরিস্থিতি মোকাবিলায় সেনা আর নৌবাহিনী, যমুনার জল আটকানোর আপ্রাণ চেষ্টা প্রশাসনের

দিল্লির বন্যা পরিস্থিতি এখনও জটিল। এই অবস্থায় সেনা বাহিনীর সঙ্গে কাজ করছে নৌবাহিনী। নামানো হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। জল নামতে শুরু করেছে।

 

Saborni Mitra | Published : Jul 15, 2023 9:35 AM IST

যমুনার জলে বানভাসী দিল্লির বিস্তীর্ণ এলাকা। পরিস্থিতি ক্রমশই জটিল হচ্ছে। দিল্লির বন্যা পরিস্থিতি মোকাবিলার জন্য ভারতীয় সেনাবাহিনী ও নৌবাহিনী একউ সঙ্গে কাজ করছে। ১৩ জুলাই জুলাই রাতে দিল্লিতে বন্যা পরিস্থিতি মোকাবিলার জন্য সেনা নামানো হয়েছিল। এদিন থেকে কাজ করছে নৌবাহিনীর সদস্যরাও। বেশ কয়েক দিন ধরেই যমুনা নদীর জল বিপদসীমার ওপর দিয়ে বইছিল। প্লাবিত হয়েছে নিচু এলাকা বানভাসী রয়েছে।

আইটিও ব্যারেজের স্লুইস গেটের ওপর ওভারহ্যাং কাটাতে সেনা প্রকৌশলীদের একটি মোতায়েন করা হয়েছিল। দলটি রাতভর কাজ করেছে। সকালের মধ্যে গেট তৈরির কাজ করছে। জ্যাম করা গেটগুলি খোলা গেছে। তাতে দ্রুত জল নামতে শুরু হয়েছে।

Latest Videos

গত ৪৫ বছরে প্রবল বৃষ্টির কারণে সবথেকে বিপর্যস্ত দেশের জাতীয় রাজধানী। যমুনার জল গতকাল পর্যন্ত চরম বিপদসীমার ওপর দিয়ে বইছিল। আজ থেকে একটু একটু করে জল কমতে শুরু করেছে। সেনাবাহিনীর নৌবাহিনীর সঙ্গে কাজ করছে দুর্যোগ মোকাবিলা বাহিনী। সুপ্রিম কোর্টেরে সামনে থেকে জমে থাকা জল সরিয়ে দেওয়ার জন্য ড্রেনগুলি মেরামত করা হয়েছে। সেনা বাহিনীর সহযোগিতা শহরে যাতে জল ঢুকা বন্ধ করা যায় তার জন্য একটি অস্থায়ী বাঁধ তৈরি করা হচ্ছে। জানিয়েছেন দিল্লির বন্যা নিয়ন্ত্রণ ও সেচমম্ত্রী সৌরভ ভরদ্বাজ। অস্থায়ী বাঁধ তেরি হলে পরিস্থিতি কিছুটা হলেও স্বাভাবিক করা যাবে।

সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু ফুটেজ ভাইরাল হয়েছে দিল্লির বন্যা নিয়ে। লালাকেল্লার মধ্য জল ঢুকেছে প্লাবিত দিল্লিতে বিপর্যস্ত যোগাযোগ ব্যবস্থা। বেশ কিছু এলাকায় যানচলাচল সম্পূর্ণ রূপে বন্ধ করে দিতে হয়েছে। এখনও পর্যন্ত বন্যার কারণে তিন জনের মৃত্যু হয়েছে।

রাজঘাটের মত স্মৃতিসৌধের চারপাসে এখনও প্লাবিত রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত দিল্লির যে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট বন্ধ ছিল। তার একটি শুক্রবার থেকে চালু করা গেছে। তাতে কিছুটা হলেও খাবার জলের সংকট দূর হবে বলেও মনে করছে স্থানীয় প্রশাসন। কিন্তু আরও দুটি ওয়ারটার ট্রিটমেন্ট প্ল্যান্ট চালু করার চেষ্টা করছে।

যমুনার ওপর দুটি প্রধান ব্যারেজ রয়েছে উত্তরাখণ্ডের ডাকপাথর ও হরিয়ানার হস্তনিকণ্ডে। এই দুই রাজ্যেই গত কয়েক দিন ধরেই প্রবল বৃষ্টি হচ্ছে। একই সঙ্গে দিল্লিতেও প্রবল বৃষ্টি হচ্ছে। সেই কারণে দিল্লিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। যমুনার জল বাড়ছে। তবে হরিয়ানার বৃষ্টি পরিস্থিতি কিছুটা স্বাভাবিক গলেও উত্তরাখণ্ডের জন্য কড়া সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আগামী দুই থেকে তিন দিন এই রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে । আর সেই কারণে দিল্লির পরিস্থিতি কবে স্বাভাবিক হবে তা ওখনও সঠিকভাবে বলতে পারছে না প্রশাসন।

পচনপল্লি সিল্ক থেকে চন্দন কাঠের বীনা ফরাসি প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রীর জন্য প্রধানমন্ত্রী মোদীর তরফ থেকে বিশেষ উপহার

জ্ঞানবাপী মসজিদে বিতর্কিত 'শিবলিঙ্গ'এর কার্বন ডেটিং টেস্ট হবে? বারাণসী আদালত রায় ২১ জুলাই

Chandrayaan 3-র সাফল্যের পিছনে রয়েছেন 'রকেট ঋতু', তুখড় বিজ্ঞানীর চন্দ্র-অভিযানের দিশারী

 

Share this article
click me!

Latest Videos

‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
'স্বাস্থ্যে দুর্নীতির জন্য আপনি জেলের বাইরে কেন?' প্রশ্ন তুলে মমতাকে আক্রমণ Sukanta-র | RG Kar
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today