হাতরাসে স্বঘোষিত ভগবান 'ভোলেবাবার' পদধূলি সংগ্রহ করাই হল কাল! ধাক্কাধাক্কিতে পদপিষ্ট শিশু-সহ ১২১ জন

এফআইআর অনুসারে, 'সৎসঙ্গ'-এর আয়োজকরা ৮০০০০ লোকের জমায়েতের জন্য অনুমতি চেয়েছিলেন, কিন্তু ২.৫ লাখেরও বেশি ভিড় জমা হয়েছিল।

 

deblina dey | Published : Jul 3, 2024 5:35 AM IST / Updated: Jul 03 2024, 11:21 AM IST

উত্তরপ্রদেশের হাতরাসে ১২১ জনের মৃত্যুর ঘটনাটি ধূলো এবং প্রচুর ভিড়ের কারণে ঘটেছিল। পুরুষ, মহিলা এবং এমনকী শিশুও বাদ যায়নি, একে অপরের উপর পড়ে, পদপিষ্ট হয়ে যায়, কেবলমাত্র একজন স্বঘোষিত ভগবান সৎসঙ্গের সঠিক আয়োজন বা ব্যবস্থা না থাকার জন্য। সংগঠকদের শিথিলতা এবং অপর্যাপ্ত পুলিশ বাহিনী না থাকায় ঘটে যায় এই মর্মান্তিক ঘটনা।

এই সৎসঙ্গটি ছিল স্বঘোষিত ভগবান সুরজ পাল ওরফে নারায়ণ সাকার হরি, যার অনুসারীরা তাকে ভোলে বাবা বলে ডাকে। এফআইআর অনুসারে, 'সৎসঙ্গ'-এর আয়োজকরা ৮০০০০ লোকের জমায়েতের জন্য অনুমতি চেয়েছিলেন, কিন্তু ২.৫ লাখেরও বেশি ভিড় জমা হয়েছিল।

সমাবেশের পর, 'গডম্যান' যখন চলে যাচ্ছিলেন, তার অনুসারীদের মধ্যে কিছু অংশ তার পদধূলি সংগ্রহ করতে তাঁর গাড়ির থেকে ধুলো সংগ্রহের জন্য ভিড় করেছিল। এটি একটি ঘটনাকে কেন্দ্র করে, হুড়োহুড়িতে ধুলো উড়তে শুরু করে, এবং বদ্ধ স্থানে, দম বন্ধের মত পরিস্থিতির সৃষ্টি হয়। যার ফলে পদদলিত হয়ে নারী ও শিশু-সহ বহু মানুষ পদদলিত হয়।

এফআইআরে বলা হয়েছে যে সুরজ পালের সহযোগীরা, যারা সেবাদার নামে পরিচিত, তারা লাঠি নিয়ে ভিড়কে 'গডম্যান'-এর কাছে যেতে বাধা দিয়েছিল এবং ছুটে আসা লোকেরা একে অপরের উপর পড়েছিল, আর এই ধাক্কাধাক্কিতে যারা নিচে পড়ে গিয়েছিল তারা আর উঠতে পারেনি শ্বাসরোধ হয়ে মৃত্যু হয়।

প্রত্যক্ষদর্শীদের মতে, এই বিশাল সমাবেশে নিরাপত্তা নিশ্চিত করার জন্য মাত্র ৪০ জন পুলিশ কর্মী দায়িত্বে ছিলেন এবং যখন পদদলিত হয় তখন তারা এই ঘটনায় দিশেহারা হয়ে পড়ে।

পদদলিত হয়ে মোট ১২১ জন মারা গেছেন এবং ২৮ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। যদিও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আশ্বস্ত করেছেন যে রাজ্য পুলিশ এর তলানিতে যাবে, এখনও কোনও গ্রেপ্তার হয়নি। উল্লেখযোগ্যভাবে, 'গডম্যান'কে মামলায় অভিযুক্ত করা হয়নি এবং এখন নিখোঁজ রয়েছে। এফআইআর-এ তার সহযোগী এবং অনুষ্ঠানের প্রধান সংগঠক দেবপ্রকাশ মধুকর এবং অন্যান্য অজ্ঞাত অভিযুক্তদের নাম উল্লেখ করা হয়েছে।

এফআইআর বলেছে যে আয়োজকরা অনুষ্ঠানে উপস্থিত হওয়ার আশা করা লোকের সংখ্যা গোপন করেছিল এবং ট্র্যাফিক ব্যবস্থাপনার শর্তগুলিও পূরণ করা হয়নি। এফআইআর বলছে, আয়োজকদের কর্মকাণ্ডের ফলে পদদলিত হয়েছে এবং ক্ষতিগ্রস্থদের জামাকাপড় এবং জুতোর মতো গুরুত্বপূর্ণ প্রমাণগুলিও নিষ্পত্তি করার চেষ্টা করা হয়েছিল।

অভিযুক্তের বিরুদ্ধে ভারতীয় ন্যায় সংহিতার একাধিক ধারায় মামলা করা হয়েছে যা অন্যদের মধ্যে হত্যা এবং অন্যায়ভাবে সংযম না হওয়া অপরাধমূলক হত্যাকাণ্ড সম্পর্কিত।

মুখ্যমন্ত্রী আজ হাতরাস সফরে যাওয়ার সম্ভাবনা রয়েছে, একজন সিনিয়র কর্মকর্তা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন।

"আমাদের সরকার এই ঘটনার গভীরে যাবে এবং ষড়যন্ত্রকারী এবং দায়ীদের উপযুক্ত শাস্তি দেবে। রাজ্য সরকার এই পুরো ঘটনাটি তদন্ত করছে। আমরা দেখব এটি একটি দুর্ঘটনা নাকি একটি ষড়যন্ত্র," মিঃ আদিত্যনাথ গতকাল বলেছেন।

প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং প্রধান বিরোধী সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব বলেছেন যে মানবিক ত্রুটিগুলিকে চিহ্নিত করার প্রয়োজন রয়েছে যা তার ট্র্যাজেডির দিকে নিয়ে গেছে এবং ভবিষ্যতের জন্য শিক্ষা নেওয়া দরকার। "একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত এবং পদক্ষেপ এই ধরনের দুর্ঘটনার পুনরাবৃত্তি বন্ধ করতে পারে," তিনি বলেছিলেন।

স্বঘোষিত গডম্যানকে গ্রেপ্তার করা হতে পারে কিনা জানতে চাইলে, রাজ্যের পুলিশ প্রধান প্রশান্ত কুমার গতকাল বলেছেন, "এই মুহূর্তে, সবকিছুই তদন্তের বিষয়। আমরা তাৎক্ষণিকভাবে কোনো সিদ্ধান্তে উপনীত হয়ে তদন্তকে প্রভাবিত করতে চাই না। তদন্তের পরিধি হল তদন্তে যে তথ্য আসবে তার ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে।

Share this article
click me!

Latest Videos

Rashifal ৮ জুলাই : আজ সাবধান! কর্কট, সিংহ, কন্যা, তুলা, ধনু, কুম্ভ ও মীন, দেখুন আজকের রাশিফল
Daily Horoscope Live: ৭ জুলাই রথযাত্রার দিন ১২ রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
বাপ রে! ৩৪ হাজার টাকা ধার, জীবন কতটা দুর্বিষহ হতে পারে! দেখুন | New Barrackpore | Bangla News |
Suvendu Adhikari Live :মেচেদায় রথযাত্রা মহোৎসবে সামিল শুভেন্দু অধিকারী, দেখুন সরাসরি
যেন দুই ভাই! হাইভোল্টেজ প্রচারে রায়গঞ্জে একসাথে সুকান্ত ও শুভেন্দু | Suvendu with Sukanta | BJP |