৩০ ঘণ্টারও বেশি আলোচনা ১৮তম লোকসভার প্রথম অধিবেশনে, জানালেন স্পিকার ওম বিড়লা

স্পিকার ওম বিড়লা জানিয়েছে, রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের ওপর ১৮ ঘণ্টা আলোচনা হয়েছে। অংশ নিয়েছেন ৬৮ জন সাংসদ।

 

Saborni Mitra | Published : Jul 2, 2024 3:52 PM IST

১৮তম লোকসভার প্রথম অধিবেশন শেষ হয়েছে। লোকসভার স্পিকার জানিয়েছেন, প্রথম অধিবেশনে ৭টি অধিবেশনে ৩০ ঘণ্টা ৪৯ মিনিট আলোচনা হয়েছে। প্রথম অধিবেশনে দেশের ৫৩৯ জন সাংসদ শপথ বাক্য পাঠ করেছেন।

স্পিকার ওম বিড়লা জানিয়েছে, রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের ওপর ১৮ ঘণ্টা আলোচনা হয়েছে। অংশ নিয়েছেন ৬৮ জন সাংসদ। একই সঙ্গে ২৬ জুন লোকসভায় স্পিকার নির্বাচনের কথাও উল্লেখ করেছেন ওম বিড়লা। তিনি বলেছেন, ধনী ভোটের মাধ্যমে তাঁকে দ্বিতীয়বারের জন্য স্পিকার নির্বাচন করা হয়েছে। তিনি আরও বলেছেন, সংসদে ২৫ জন সদস্যও তাঁদের বক্তৃতা রাখেন। তিনি জানিয়েছেন, ২৭ জুন রাহুল গান্ধীকে লোকসভায় বিরোধী দলনেতা হিসেবে নিযুক্ত করা হয়েছিল।ট

শ্রী বিড়লা সদস্যদের শপথ গ্রহণ এবং স্পিকার নির্বাচনের সময় কার্যধারা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রো-টেম স্পিকার শ্রী ভর্তৃহরি মাহতাবের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি প্রধানমন্ত্রী, সংসদ বিষয়ক মন্ত্রী, দলগুলোর নেতা এবং সংসদ সদস্যদের সংসদকে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য তাদের অবদানের জন্য ধন্যবাদ জানান।

রাজনৈতিক বিশেষজ্ঞদের অনুমান ডেপুটি স্পিকারের পদ গতবারের মত এবারও ফাঁকা রাখছে শাসক দল। কারণ ডেপুটি স্পিকারের পদের দাবি জানিয়েছিল বিরোধীরা। অন্যদিকে সোমবারই ওম বিড়লা সংসদে কার্যক্রম চালাতে সাহায্যের জন্য চেয়ারপার্সেনদের একটি প্যানেল নিয়োগ করেছেন। যার অর্থ এবারও ডেপুটি স্পিকার পদ বাদ দিয়েই চলবে সংসদের কাজকর্ম। সোমবাই ওম বিড়লা জানিয়েছেন, গদম্বিকা পাল (বিজেপি), পি সি মোহন (বিজেপি), সন্ধ্যা রায় (বিজেপি), দিলীপ সাইকিয়া (বিজেপি), কুমারী সেলজা (কংগ্রেস), এ রাজা (ডিএমকে), ডাঃ কাকলি ঘোষের নাম রেখেছেন। দস্তিদার (টিএমসি), কৃষ্ণ প্রসাদ টেনেটি (টিডিপি), এবং অবধেশ প্রসাদ (এসপি) প্যানেল অফ চেয়ারপারসনের সদস্য হিসাবে দায়িত্ব পালন করবেন।

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari Live : বাগদায় পদযাত্রা ও সভা করে দেখালেন শুভেন্দু অধিকারী, দেখুন
Suvendu Adhikari Live :মেচেদায় রথযাত্রা মহোৎসবে সামিল শুভেন্দু অধিকারী, দেখুন সরাসরি
সৎভাই গ্রেফতার! বেশ কয়েকজন মহিলাও জড়িত, তবে সকলেই পলাতক! | Magrahat | South 24 Parganas
Daily Horoscope Live: ৭ জুলাই রথযাত্রার দিন ১২ রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Daily Horoscope Live: ৬ জুলাই শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা