দেশে প্রতি মিনিটে তিনটি করে বাল্য বিবাহ হয়! গবেষণায় মিলল হারহিম করা রিপোর্ট

ইন্ডিয়া চাইল্ড প্রোটেকশন টিমের সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছে যে ভারতে প্রতি মিনিটে তিনজন নাবালিকা বাল্যবিবাহের শিকার হচ্ছে। তা সত্ত্বেও অভিযোগের ক্ষেত্রে অনেক পিছিয়ে রয়েছে।

deblina dey | Published : Jul 18, 2024 5:45 AM IST

ভারত চাঁদে পৌঁছেছে কিন্তু আজও কিছু রক্ষণশীল ঐতিহ্য দূর হচ্ছে না। কঠোর আইন থাকলেও এসব সমস্যার সমাধান হচ্ছে না। আমরা বাল্য বিবাহের কথা বলছি। ইন্ডিয়া চাইল্ড প্রোটেকশন টিমের সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছে যে ভারতে প্রতি মিনিটে তিনজন নাবালিকা বাল্যবিবাহের শিকার হচ্ছে। তা সত্ত্বেও অভিযোগের ক্ষেত্রে অনেক পিছিয়ে রয়েছে। ২০২২ সালে প্রতিদিন তিনটি বাল্যবিবাহের ঘটনা রেকর্ড করা হয়েছে।

আসামে বাল্যবিবাহের ঘটনা কমেছে

Latest Videos

বাল্যবিবাহের ঘটনা কমাতে আসাম সরকার কঠোর পদক্ষেপ নিয়েছে এবং সচেতনতা ছড়িয়েছে। সমীক্ষা প্রতিবেদনটি ২০১১ সালের আদমশুমারি, এনআরবি এবং ২০১৯-২১ সালের জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা থেকে তার সমীক্ষা প্রতিবেদন তৈরি করেছে। এই গবেষণায় তিনি আসামে বাল্যবিবাহ নিয়ে গভীর গবেষণা করেছেন। আসামে বাল্যবিবাহের ঘটনা ৮১ শতাংশ কমেছে।

আসামে বাল্যবিবাহে গ্রেফতার তিন হাজারের বেশি

আসামে, ২০২১-২২এবং ২০২৩-২৪ এর মধ্যে, রাজ্যের ২০ টি জেলার ১১৩২ টি গ্রামে লোকেরা বাল্যবিবাহ সম্পর্কে সচেতন হয়েছে। ২০২১-২২ সালে ৩২২৫ টি বাল্যবিবাহের ঘটনা ছিল যা ২০২৩-২৪ সালে কমে ৬২৭ হয়েছে। এই মামলায় গ্রেপ্তার করা হয়েছে তিন হাজারের বেশি।

ভারতে প্রতি বছর ১৬ লাখ ২১ হাজার বাল্যবিবাহ হয়-

ভারতে বাল্যবিবাহের পরিসংখ্যান শুনলে চমকে যাবেন। ২০১১ সালের আদমশুমারি অনুমান অনুসারে, ভারতে প্রতি বছর প্রায় ১৬ লাখ ২২ হাজার ২৫৭টি বাল্যবিবাহ হচ্ছে। জাতীয় স্বাস্থ্য পরীক্ষার তথ্য অনুযায়ী, ২৩ শতাংশেরও বেশি মেয়ের ১৮ বছর বয়সের আগেই বিয়ে হয়ে যাচ্ছে। দেশে বাল্যবিবাহের ৯২ শতাংশ মামলা এখনও বিচারাধীন এবং ১১ শতাংশের দোষী সাব্যস্ত হয়েছে।

Share this article
click me!

Latest Videos

আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |