রোজই প্রায় স্ট্রিট ফুড খান! খাবারে উপস্থিত এই একটি উপাদান ডেকে আনতে পারে ক্যান্সারের মত রোগ

কিছু গবেষণায় দেখা গেছে যে আজিনোমোটো বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে, যার মধ্যে মাথাব্যথা, মাথা ঘোরা, শ্বাসকষ্ট, এমনকি ক্যান্সারও রয়েছে। আজিনোমোটো,  কীভাবে আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে? জেনে নিন বিস্তারিত।

Parna Sengupta | Published : Sep 12, 2023 2:09 PM IST

আপনি কি চাউমিন, ফ্রায়েড রাইস, এবং অন্যান্য রাস্তার খাবার পছন্দ করেন? যদি হ্যাঁ, তাহলে আপনাকে সাবধান হতে হবে। আজিনোমোটো প্রায়ই রাস্তার ধারের ফাস্ট ফুডে ব্যবহৃত হয়, যা আপনার স্বাস্থ্যের ক্ষতি করে। আজিনোমোটোকে মনোসোডিয়াম গ্লুটামেট (MSG)ও বলা হয়। এটি এক ধরনের সাদা রঙের লবণ, যা খাবারকে সুস্বাদু করে তোলে। কিন্তু, কিছু গবেষণায় দেখা গেছে যে আজিনোমোটো বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে, যার মধ্যে মাথাব্যথা, মাথা ঘোরা, শ্বাসকষ্ট, এমনকি ক্যান্সারও রয়েছে। আজিনোমোটো, যা কোরিয়ান, জাপানি এবং চাইনিজ খাবারকে সুস্বাদু করে তোলে, কীভাবে আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে? জেনে নিন বিস্তারিত।

মাথাব্যথা

মাথাব্যথা আজিনোমোটোর সবচেয়ে সাধারণ অভিযোগ। কিছু লোক দাবি করে যে আজিনোমোটো খেলে তাদের মাথাব্যথা হয়, আবার অন্যরা দাবি করেন যে তাদের মাথাব্যথা তখনই ঘটে যখন তারা খুব বেশি আজিনোমোটো খান।

মাথা ঘোরা

মাথা ঘোরা হল আজিনোমোটো সেবনের সাথে যুক্ত আরেকটি সাধারণ উপসর্গ। কিছু লোক দাবি করে যে আজিনোমোটো খেলে তাদের মাথা ঘোরা যায়, আবার অন্যরা দাবি করে যে তারা খুব বেশি আজিনোমোটো খেলেই তাদের মাথা ঘোরার মত উপসর্গ শুরু হয়।

শ্বাস নিতে কষ্ট হওয়া

আজিনোমোটো থেকে শ্বাস নিতে অসুবিধা একটি বিরল কিন্তু সম্ভাব্য গুরুতর সমস্যা। কিছু লোক দাবি করে যে আজিনোমোটো খাওয়ার ফলে তাদের শ্বাসকষ্ট হয়, আবার অন্যরা দাবি করেন যে তাদের শ্বাসকষ্ট তখনই ঘটে যখন তারা খুব বেশি অজিনোমোটো খান।

অ্যালার্জি হল আজিনোমোটোতে অ্যালার্জি

একটি বিরল কিন্তু সম্ভাব্য গুরুতর সমস্যা। কিছু লোক আজিনোমোটো খাওয়ার পরে আমবাত, চুলকানি এবং এমনকি শ্বাস নিতে সমস্যা অনুভব করতে পারে।

ক্যান্সার আজিনোমোটো খাওয়ার ফলে ঘাম, অম্বল, বুকে ব্যথা, সর্দি কাশি এবং পেশীতে টান সহ বিভিন্ন ধরণের স্বাস্থ্য সমস্যা হতে পারে। আজিনোমোটোর অত্যধিক সেবনে ক্যান্সার কোষের বৃদ্ধি হতে পারে, যা ক্যান্সারের কারণ হতে পারে। একটি গবেষণা অনুসারে, আজিনোমোটো ব্যবহারে ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে।

স্থূলতা: মানুষ মোটা হতে পারে

ফাস্ট ফুড খাওয়ার মাধ্যমে। চাইনিজ খাবারে পাওয়া আজিনোমোটো আপনার ক্ষুধা বাড়াতে কাজ করে। ফলে বেশি খাবার খাওয়ার ফলে স্থূলতার মত সমস্যা হয়।

উচ্চ্ রক্তচাপ

আজিনোমোটো হঠাৎ শরীরে সোডিয়ামের পরিমাণ বাড়িয়ে দেয়। এই কারণে, আপনার রক্তচাপ বৃদ্ধি পেতে পারে এবং এটি পেশী এবং হাঁটুতে ব্যথা হতে পারে।

গর্ভাবস্থায় ক্ষতিকর:

গর্ভবতী মহিলাদের চাইনিজ খাবার একেবারেই খাওয়া উচিত নয়। আজিনোমোটো এগুলো পড়ে আপনার অনাগত সন্তানের মস্তিষ্কে খারাপ প্রভাব ফেলতে পারে।

Share this article
click me!