পিছিয়ে গেল ভারতের প্রথম প্রাইভেট রকেটের উৎক্ষেপণের তারিখ, ইতিহাস তৈরি থেকে ঠিক কতটা পিছিয়ে ভারত

মিশনটিকে স্কাইরুটের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসাবে বিবেচনা করা হয়, কারণ এটি বিক্রম-১ অরবিটাল যানে ব্যবহৃত প্রযুক্তির ৮০ শতাংশ যাচাই করতে সহায়তা করবে, যা আগামী বছর চালু করার পরিকল্পনা করা হয়েছে।

Parna Sengupta | Published : Nov 13, 2022 4:05 PM IST

হায়দরাবাদের মহাকাশ স্টার্টআপ স্কাইরুট অ্যারোস্পেস রবিবার বলেছে যে ভারতের প্রথম প্রাইভেট রকেট বিক্রম-এস-এর উপ-অরবিটাল লঞ্চ খারাপ আবহাওয়ার কারণে তিন দিনের জন্য অর্থাৎ ১৮ই নভেম্বর পর্যন্ত স্থগিত করা হয়েছে। স্কাইরাউট এয়ারস্পেসের একজন মুখপাত্র বলেছেন, "দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাসের কারণে, শ্রীহরিকোটা থেকে আমাদের বিক্রম-এস রকেট লঞ্চের জন্য ১৫-১৯ নভেম্বরের মধ্যে একটি নতুন উইন্ডো দেওয়া হয়েছে, সম্ভবত ১৮ নভেম্বর সকাল সাড়ে এগারোটায় উৎক্ষেপণের চেষ্টা করা হবে, যদি আবহাওয়ার পরিস্থিতি উন্নত হয়।" এর আগে উৎক্ষেপণের জন্য ১৫ নভেম্বর তারিখ নির্ধারণ করা হয়েছিল।

Skyroute Aerospace-এর প্রথম মিশন 'Praarambh' নামে দুটি ভারতীয় এবং একজন বিদেশী গ্রাহকের মহাকাশ সরঞ্জাম (পেলোড) বহন করবে এবং শ্রীহরিকোটায় ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) লঞ্চ সাইট থেকে উৎক্ষেপণের জন্য প্রস্তুত। মিশনটিকে স্কাইরুটের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসাবে বিবেচনা করা হয়, কারণ এটি বিক্রম-১ অরবিটাল যানে ব্যবহৃত প্রযুক্তির ৮০ শতাংশ যাচাই করতে সহায়তা করবে, যা আগামী বছর চালু করার পরিকল্পনা করা হয়েছে। স্কাইরুটের একজন মুখপাত্র বলেছেন, "একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র যা আমরা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করব তা হবে আমাদের কঠিন জ্বালানী রকেট ইঞ্জিন 'কালাম-১'-এর কর্মক্ষমতা।"

হায়দরাবাদের মহাকাশ স্টার্টআপ স্কাইরুট অ্যারোস্পেস জানিয়েছে এই প্রাইভেট রকেটটি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) শ্রীহরিকোটা লঞ্চ প্যাড থেকে উৎক্ষেপণ করা হবে। এটি বিক্রম-এস রকেটের পরীক্ষামূলক ফ্লাইট, যা সাব-অরবিটাল হবে।

স্কাইরুট এরোস্পেস প্রস্তুত:

এই মিশনের সাথে, স্কাইরাউট অ্যারোস্পেস মহাকাশে রকেট উৎক্ষেপণের জন্য ভারতের প্রথম বেসরকারী মহাকাশ সংস্থা হতে চলেছে। এটি মহাকাশ খাতে ভারতের জন্য একটি নতুন যুগের সূচনার মতো। বিক্রম-এস রকেট একটি একক পর্যায়ের সাব-অরবিটাল লঞ্চ ভেহিকেল যা তিনটি বাণিজ্যিক পেলোড বহন করে। এটি এক ধরনের পরীক্ষামূলক ফ্লাইট। এটি সফল হলে বেসরকারি মহাকাশ সংস্থার রকেট উৎক্ষেপণের ক্ষেত্রে বিশ্বের শীর্ষস্থানীয় দেশগুলির মধ্যে ভারতের নাম অন্তর্ভুক্ত হবে। স্কাইরুট মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য স্পেস লঞ্চ ভেহিকেল তৈরি করে।

মিশনের নাম 'স্টার্ট':

বিক্রম-এস রকেটের নামকরণ করা হয়েছে বিখ্যাত ভারতীয় বিজ্ঞানী এবং ISRO-এর প্রতিষ্ঠাতা ডক্টর বিক্রম সারাভাইয়ের নামে। এটি Skyroute Aerospace এর প্রথম মিশন, যার নামের অর্থ 'স্টার্ট'। আমরা আপনাকে বলি যে এই উৎক্ষেপণের জন্য স্কাইরুট এবং ইসরোর মধ্যে একটি চুক্তি হয়েছে। স্কাইরাউটের সিইও চন্দনা বলেছেন যে ISRO এবং IN-SPACE-এর সাহায্যের কারণে আমরা এত অল্প সময়ে বিক্রম-এস রকেট মিশন প্রস্তুত করতে পেরেছি। ভারতীয় মহাকাশ কর্মসূচির প্রতিষ্ঠাতা বিক্রম সারাভাইকে শ্রদ্ধা জানানোর জন্য স্কাইরুটের লঞ্চ যানের নাম 'বিক্রম' রাখা হয়েছে। হায়দরাবাদে অবস্থিত, স্কাইরাউট মহাকাশে বাণিজ্যিক উপগ্রহ উৎক্ষেপণের জন্য অত্যাধুনিক স্পেস লঞ্চ যানবাহন তৈরি করে।

আরও পড়ুন

DNA তত্ত্ব ফিরিয়ে আনতে মরিয়া RSS, ইন্দ্রেশ কুমার বললেন ৯৯ শতাংশ ভারতীয় হিন্দুস্তানি

বাংলাদেশের আমির-ফতেমার প্রেম কাহিনি, মনে করিয়ে দিল দিলওয়ালে দুলহনিয়ার রাজ আর সিমরানকে

Share this article
click me!