225 কোটি টাকার একটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন স্মৃতি ইরানি, সুবিধে পাবে বৌদ্ধ উন্নয়ন প্রকল্পগুলি

কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক এবং মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি মোট ২২৫ কোটি টাকা ব্যয়ের৩৮টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

 

Saborni Mitra | Published : Mar 10, 2024 12:28 PM IST

কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক ও মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি ৩৮টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। ২২৬ কোটি টাকার এই প্রকল্পটি হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, অরুণাচল প্রদেশ, সিকিম ও কেন্দ্র শাসিত অঞ্চল লাদাখের মত এলাকায় প্রধানমন্ত্রী জনবিকাশ কার্যক্রমের উন্নতি ঘটাবে।

কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক এবং মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি মোট ২২৫ কোটি টাকা ব্যয়ের৩৮টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। ঐতিহ্যের সঙ্গে উন্নয়ন ও ঐতিহ্যের প্রতি সম্মান জানান মোদী সরকারের কথা মাথায় রেখেই কেন্দ্রীয় মন্ত্রী এই প্রল্পকের আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন। এর সঙ্গে শিক্ষাগত সাহায্য, গবেষণার উন্নয়ন , ভাষা সংরক্ষণ, প্রতিলিপি অনুবাদ ও বৌদ্ধ জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়নের জন্য দিল্লি বিশ্ববিদ্যালয়ের অ্যাডভান্সড স্টাডি ফর বুদ্ধিস্ট স্টাডিজকে আরও প্রসারিত করতে ৩০ কোটি টাকাও ব্যায় করা হবে বলে জানান হয়েছে।

মন্ত্রী সেন্ট্রাল ইনস্টিটিউট অফ বুদ্ধিস্ট স্টাডিজ (সিআইবিএস), দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজ ইন বুডিস্ট স্টাডিজ এবং অন্যান্য বিশিষ্ট ইনস্টিটিউটগুলিকে 'ভিক্ষিত ভারত' কর্মসূচির উদ্দেশ্য অনুসারে সমন্বিত উন্নয়নের জন্য সহযোগিতা করতে চেয়েছিলেন। প্রকল্পের লক্ষ্য বৌদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং জ্ঞান সংরক্ষণ এবং তাদের আধুনিক শিক্ষা প্রদান করা। আজ নয়াদিল্লিতে অনুষ্ঠিত অনুষ্ঠানটি ছাড়াও, অনুষ্ঠানটি আনুষ্ঠানিকভাবে সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং এবং কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান মন্ত্রী কিরণ রিজিজুর উপস্থিতিতে সংশ্লিষ্ট রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে পরিচালিত হয়েছিল। জন বারলা, ভারত সরকারের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী, নিজ নিজ রাজ্যের বিভিন্ন মন্ত্রী, সংসদ সদস্য, বিধানসভার সদস্য এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

 

Share this article
click me!