Manohar Parrikar's Son: বিজেপিকে চ্যালেঞ্জ মনোহর পারিক্করের ছেলের, আজ মনোনয়ন জমা

দুই দশকেরও বেশি সময় ধরে পানাজি আসনের প্রতিনিধি ছিলেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী ও বিজেপির একনিষ্ঠ কর্মী মনোহর পারিক্কর। তবে সেই আসনে মনোহরের ছেলেকে রাখতে চায়নি বিজেপি।

Parna Sengupta | Published : Jan 27, 2022 2:40 AM IST

গোয়ায় ধাক্কা খেয়েছে বিজেপি। দল ছেড়েছেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রীর ছেলে (Manohar Parrikar's Son) উৎপল পারিক্কর (Utpal Parrikar)। একা লড়ার সিদ্ধান্ত নিয়েছেন। বৃহস্পতিবার নিজের মনোনয়ন পত্র জমা দিতে চলেছেন (To File Goa Seat Papers) উৎপল। পানাজি থেকে আগামী মাসের গোয়া বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন উৎপল। কড়া টক্করের মুখে ফেলেছেন তাঁরই প্রাক্তন দলের প্রার্থী আতানাসিও বাবুশ মনসেরেটকে। 

উৎপল পারিক্কর বলেছেন গত ৩০ বছর ধরে বিজেপির সঙ্গে ছিলেন তিনি। নির্বাচনের সময়ও গেরুয়া শিবিরে থাকতে যথাসাধ্য চেষ্টা করেছিলেন। সেইজন্য দলকে সমস্ত কিছু বোঝানোর চেষ্টা তিনি করেছেন বলেও জানিয়েছেন। গত ৩০ বছর বিজেপির যেসব নেতা কর্মীদের সঙ্গে কাজ করেছেন তাদেরও বিদায় জানিয়ে শুভকামনা করেছেন। তিনি আরও বলেন তিনি পানাজির সাধারণ মানুষের সঙ্গ সর্বদা উপভোগ করেন। সেই জন্যই তিনি এই কেন্দ্র থেকেই তাঁর বাবার মতই বিজেপির হয়ে লড়াই করার স্বপ্ন দেখেছিলেন। কিন্তু তা সম্ভব হয়নি। তাই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন বলেও জানিয়েছেন। 

আট দিনে মোদীকে দুটো চিঠি মমতার, কেন্দ্রের IAS ক্যাডার সংশোধনে আপত্তি মুখ্যমন্ত্রীর

UP Elections 2022: বড় সিদ্ধান্ত বিজেপির, দুটি দলের সঙ্গে জোট বেঁধেই উত্তর প্রদেশে ভোট-লড়াই

উল্লেখ্য, দুই দশকেরও বেশি সময় ধরে পানাজি আসনের প্রতিনিধি ছিলেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী ও বিজেপির একনিষ্ঠ কর্মী মনোহর পারিক্কর। তবে সেই আসনে মনোহরের ছেলেকে রাখতে চায়নি বিজেপি। ক্ষুব্ধ হয়েই দল ছাড়েন উৎপল। পানাজি থেকেই নির্দল হয়ে লড়ার ঘোষণা করেন। 

বিজেপি পানাজি থেকে তার বর্তমান বিধায়ক বাবুশ মনসেরেটকে মনোনীত করেছে, মনসেরেট দশজন বিধায়কের মধ্যে একজন যারা ২০১৯ সালের জুলাইয়ে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন। ইতিমধ্যেই মনসেরেট একজন কিশোরীকে ধর্ষণের মামলা সহ ফৌজদারি মামলার অভিযুক্ত। 

তিনি বলেন, দল ছাড়ার সিদ্ধান্ত তার জন্য সহজ ছিল না। তিনি বলেন, "এটি ছিল সবচেয়ে কঠিন সিদ্ধান্ত। আমি আশা করছিলাম যে আমাকে এমন সিদ্ধান্ত নিতে হবে না।"

তিনি আরও বলেন যে তিনি এই ধরণের পরিস্থিতি এড়াতে চেষ্টা করছেন (যেখানে তাকে পদত্যাগ করতে হয়েছিল এবং একা প্রতিদ্বন্দ্বিতা করতে হয়েছিল)। উৎপলের দাবি "আমি খুশি নই যে আমাকে এই সিদ্ধান্ত নিতে হয়েছিল, তবে কখনও কখনও আপনাকে কঠিন সিদ্ধান্ত নিতে হবে। তবে দল যদি পানাজি থেকে একজন ভাল প্রার্থী দেয় তবে আমি সিদ্ধান্ত প্রত্যাহার করতে প্রস্তুত," 

তাঁর বাবার পাঁচবারের জয়ী কেন্দ্র থেকে যাঁকে গেরুয়া শিবির প্রার্থী করেছে তাঁকেও মেনে নেওয়া যায় না। কারণ সেই ব্যক্তি সুবিধেভোগী দল থেকে এসেছে। বাবার মূল্যবোধ বাঁচিয়ে রাখতেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলেও জানিয়েছেন উৎপল পারিক্কর। অন্যদিকে মহারাষ্ট্র প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীশ আগেই বলেছেন উৎপলের সঙ্গে তিনি কথা বলেছিলেন। দুটি বিকল্প আসনের প্রস্তাবও বিজেপির পক্ষ থেকে দেওয়া হয়েছিল। সেই প্রস্তাব উৎপলের মেনে নেওয়া উচিৎ বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন বিজেপির রাজ্য ও শীর্ষ নেতৃত্ব মনোহর পারিক্করের পরিবারকে যথেষ্ট সম্মান করে বলেও দাবি করেছেন। তাই উৎপলের বিদ্রোহ করা ঠিক নয়। 

Share this article
click me!