Martyrs Day : মহাত্মার প্রয়াণ দিবসে বিশেষ অনুষ্ঠান, গান্ধী স্মরণে প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতি, টুইট যোগীর

দিল্লির রাজঘাটে গান্ধীজির ৭৪তম প্রয়ান দিবসে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয় কেন্দ্রের তরফে।  এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। 

Jaydeep Das | Published : Jan 30, 2022 6:14 AM IST

গান্ধীজির প্রয়ান দিবসে ইতিমধ্যেই গোটা দেশব্যাপী শ্রদ্ধা জানাতে শুরু করেছেন রাজ নেতারা। এরইমধ্যে এবার দিল্লির রাজঘাটে গান্ধীজির ৭৪তম প্রয়ান দিবসে (Gandhiji's 74th death anniversary) বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয় কেন্দ্রের তরফে (Central Government)।  এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Prime Minister Narendra Modi, President Ramnath Kovind)।  অন্যদিকে এদিনই গান্ধীজির মৃত্যু উপলক্ষ্যে টুইট করতে দেখা যায় মোদীকে। সেখানে তিনি লেখেন,  গান্ধীজির সেবা ও সাহসী কাজ আজীবন মনে রাখবে ভারত।  অন্যদিকে গান্ধীজির মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে টুইট করতে দেখা যায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকেও।  এমনকী এদিনও ফের তিনি গান্ধীজির মৃত্যুর জন্য হিন্দুত্ববাদীদের চাঁচাছোলা ভাষায় আক্রমণ শানান। অন্যদিকে গান্ধীজির মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রীরাও টুইট করতে শুরু করেছেন।
অন্যদিকে গান্ধীজির মৃত্যুবার্ষিকী উপলক্ষে গোটা দেশজুড়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিন রাজঘাটের অনুষ্ঠানে গান্ধীর প্রিয় স্তোত্র গাওয়া হয়। তাতে অংশ নেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতিও। অন্যদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জাতীর জনকের মৃত্যুবার্ষিকীতে আজ আহমেদাবাদের সবরমতি রিভার ফ্রন্টে মহাত্মা গান্ধী সম্পর্কিত একটি ম্যুরাল উন্মোচন করবেন বলে জানা যাচ্ছে।  অন্যদিকে গান্ধীজির মৃত্যুবার্ষিকীতে টুইট করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। টুইটে লিখেছেন, "ভারতের স্বাধীনতা আন্দোলনের মহান নায়ক, সত্য ও অহিংসার পুরোহিত, মহাত্মা গান্ধী জিকে তাঁর মৃত্যুবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধা। আপনার দ্বারা প্রতিষ্ঠিত উচ্চ মানবিক মূল্যবোধ এবং আদর্শ অনুসরণ করে, আমরা সবাই 'রাম রাজ্য'-র ধারণাটি উপলব্ধি করতে প্রতিশ্রুতিবদ্ধ। " 
আরও পড়ুন-বাবা ইকবাল সিংয়ের মৃত্যুতে শোক প্রকাশ রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর, যে কাজের জন্য এই মহামানবকে মনে রাখবে ভারত
আরও পড়ুন- ফের বাড়ছে বিতর্ক, মহাত্মা গান্ধীর মৃত্যুবার্ষিকীতে নাম না করে বিজেপি-র তুলোধনা রাহুলের
রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট লিখেছেন, "সত্য ও অহিংসার পুরোহিত মহাত্মা গান্ধীজির মৃত্যুবার্ষিকীতে শত শত সালাম... বাপু বলেছিলেন যে আমার জীবনই আমার বার্তা। তাঁর বাণীতে লুকিয়ে আছে সত্য, অহিংসা, অহংকার। দেশকে ঐক্যবদ্ধ ও ঐক্যবদ্ধ রাখতে হলে আমাদের তাঁর জীবনদর্শনকে ধারণ করা এবং তাঁর দেখানো পথ অনুসরণ করা প্রয়োজন #GandhiForever।"। টুইট করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও। তিনি লেখেন "জাতির পিতা মহাত্মা গান্ধীজিকে তাঁর মৃত্যুবার্ষিকীতে শত শত প্রণাম। সত্য ও অহিংসার অনন্য অস্ত্র দিয়ে প্রতিটি হৃদয় জয় করা সবরমতীর সাধক শ্রদ্ধেয় বাপুর শাহাদত দিবসে বিনম্র শ্রদ্ধা! আপনার অহিংসার মন্ত্র সর্বদা মানবতার সেবা ও সুরক্ষার প্রদীপ জ্বালিয়ে রাখবে।" অন্যদিকে রাহুল গান্ধী টুইট করে লেখেন, "একজন হিন্দুত্ববাদী গান্ধীজিকে গুলি করেছে। সমস্ত হিন্দুত্ববাদী মনে করেন গান্ধীজি আর নেই। যেখানে সত্য, সেখানে বাপু বেঁচে আছেন!"

আরও পড়ুন- কমছে না দৈনিক মৃত্যু, দৈনিক সংক্রমণে ফের কতটা উদ্বেগ বাড়াল ভারত

Read more Articles on
Share this article
click me!