Parliament Special Session: সংসদের নতুন ভবনে বিশেষ অধিবেশন, কাজ শুরু হবে এই দিন থেকেই

চলতি বছরের মে মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবনের উদ্বোধন করেছিলেন। তবে তখনও কাজ শুরু হয়নি এবং বর্ষা অধিবেশনও হয়েছে পুরনো ভবনে।

Parna Sengupta | Published : Sep 6, 2023 1:59 PM IST

পুরনো ভবনেই ডাকা হয়েছিল সংসদের বাদল অধিবেশন। তবে নতুন ভবনটি এখন সম্পূর্ণ প্রস্তুত এবং বিশেষ অধিবেশন থেকে সব কাজকর্ম নতুন ভবনে স্থানান্তর করা হবে বলে সূত্রকে উদ্ধৃত করে জানানো হয়েছে। চলতি বছরের মে মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদের নতুন ভবন উদ্বোধন করেন। বলা হচ্ছে, গণেশ চতুর্থী উপলক্ষে নতুন ভবনে ঢোকার আগে পুজো হবে এবং তারপর সেখান থেকেই সমস্ত কাজ করা হবে। বলা হচ্ছে, ১৯ সেপ্টেম্বর গণেশ চতুর্থী উপলক্ষে পুজোর পর নতুন ভবনে কাজ শুরু হবে এবং সেখান থেকে বাড়িও চলবে। ১৭ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত সংসদের বিশেষ অধিবেশন ডাকা হয়েছে।

পুরনো ভবনে বাদল অধিবেশন অনুষ্ঠিত হয়

Latest Videos

চলতি বছরের মে মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবনের উদ্বোধন করেছিলেন। তবে তখনও কাজ শুরু হয়নি এবং বর্ষা অধিবেশনও হয়েছে পুরনো ভবনে। পুরনো ভবন হওয়ায় ও সাংসদের নিরাপত্তা হুমকির মুখে থাকায় দীর্ঘদিন ধরে সংসদ ভবন পরিবর্তনের দাবি ছিল। এখন বিশেষ অধিবেশন ডাকা হওয়ায় সংসদের কার্যক্রম নতুন ভবনে স্থানান্তর করা হচ্ছে। এই বিশেষ অধিবেশনটি খুব বিশেষ প্রমাণিত হতে পারে কারণ এতে অনেক গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটতে পারে।

ইন্ডিয়ার পরিবর্তে সর্বত্র ভারত এবং ভারতীয় শব্দের ব্যবহার নিয়ে আলোচনা এই মুহূর্তে শিরোনামে রয়েছে। এ ছাড়া ওয়ান নেশন ওয়ান ইলেকশনের জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে এবং এই বিশেষ অধিবেশনে এ সংক্রান্ত একটি বিল আনা হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে, অনেক বড় বিরোধী দল এখনও ভারত ও ওয়ান নেশন ওয়ান ইলেকশনের বিরোধিতা করছে। আপাতত, বিশেষ অধিবেশনে আসলে কী হয় তা দেখার বাকি কারণ কংগ্রেসের পাশাপাশি প্রায় সমস্ত বড় আঞ্চলিক দলগুলিও এক দেশ এক নির্বাচনের বিরোধিতা করছে।

নতুন সংসদ ভবনটি অত্যন্ত বিলাসবহুল ও আধুনিক সুযোগ-সুবিধা দিয়ে সজ্জিত

নতুন সংসদ ভবনের কথা বললে, এটি অত্যন্ত দৃষ্টিনন্দন এবং আধুনিক নিরাপত্তা মান ব্যবহার করা হয়েছে। 2020 সালে এটির ভিত্তি স্থাপন করা হয়েছিল এবং এটি 2023 সালে উদ্বোধন করা হয়েছিল। এই ভবনটি পুরনো সংসদ ভবনের পরিবর্তে। ভবন নির্মাণের কাজ করেছে টাটা প্রজেক্টস। কেন্দ্রীয় সরকার সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের অধীনে নতুন সংসদ ভবন তৈরি করেছে। নতুন প্রযুক্তি এবং বৈশিষ্ট্য ব্যবহার করা হয়েছে এবং নিরাপত্তা মান অনেক স্তরে গৃহীত হয়েছে। 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

কলকাতা পুরসভার কর্মচারীদের প্রতিবাদের হুঙ্কার! কালো বেলুন উড়িয়ে বার্তা | RG Kar Protest
RG Kar News Live : আর জি কর মামলায় সুপ্রিম কোর্টে শুনানি, দেখুন সরাসরি
Mamata Banerjee Live : বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী, দেখুন সরাসরি
ঠিক কী হল মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে? দেখুন কী বললেন জুনিয়র ডাক্তাররা | Junior Doctors | RG Kar
'অভিশাপে এরা গলে গলে মরবে' শুভেন্দুর আগুন ঝরানো ভাষণ | RG Kar Protest