কেন্দ্র-রাজ্যের নেতাদের থেকে মেলেনি কোনও সমর্থন! বিজেপি থেকে পদত্যাগ নেতাজি দৌহিত্র চন্দ্র বোসের

চন্দ্র বসু বলেছেন, "আমি যখন বিজেপিতে যোগদান করি, তখন আমাকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে আমাকে নেতাজি সুভাষ চন্দ্র বসু এবং শরৎচন্দ্র বসুর অন্তর্ভুক্তিমূলক আদর্শ প্রচার করতে দেওয়া হবে৷ তবে সেরকম কিছুই হয়নি। তাই যা চেয়েছিলাম তা করতে দেওয়া হয়নি।"

Parna Sengupta | Published : Sep 6, 2023 12:10 PM IST / Updated: Sep 06 2023, 05:51 PM IST

নেতাজি সুভাষ চন্দ্র বসুর দৌহিত্র চন্দ্র কুমার বোস বুধবার ভারতীয় জনতা পার্টি অর্থাৎ বিজেপি থেকে পদত্যাগ করেছেন, নেতাজির আদর্শ প্রচারে দলের কেন্দ্রীয় নেতৃত্ব এবং পশ্চিমবঙ্গের নেতৃত্বের সমর্থনের অভাবের কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন তিনি।

বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে সম্বোধন করা তাঁর চিঠিতে চন্দ্র বসু বলেছেন, "আমি যখন বিজেপিতে যোগদান করি, তখন আমাকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে আমাকে নেতাজি সুভাষ চন্দ্র বসু এবং শরৎচন্দ্র বসুর অন্তর্ভুক্তিমূলক আদর্শ প্রচার করতে দেওয়া হবে৷ তবে সেরকম কিছুই হয়নি। তাই যা চেয়েছিলাম তা করতে দেওয়া হয়নি।"

চন্দ্র কুমার বসু কী বলেছিলেন? 

চন্দ্র কুমার বসু বলেন, "আমি বঙ্গীয় কৌশল নিয়ে বিজেপি, বঙ্গীয় বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বকে অনেক প্রস্তাব দিয়েছিলাম এবং এই প্রস্তাবটি ভাল বলে বিবেচিত হয়, কিন্তু তা কখনই বাস্তবায়িত হয়নি।" আমার আদর্শ ও প্রস্তাব না মানলে এই দলের সঙ্গে থাকার কোনো লাভ নেই। তিনি বলেছিলেন যে আমি বিজেপি সভাপতি জেপি নাড্ডাকে বলেছিলাম যে দলের সাথে শুভ কামনা রয়েছে, তবে আপনি সমস্ত সম্প্রদায়কে এক করুন।

তিনি আরও যোগ করেছেন যে "এই প্রশংসনীয় উদ্দেশ্যগুলি অর্জনের জন্য আমার উত্সাহী প্রচারমূলক প্রচেষ্টাগুলি কেন্দ্রে বা পশ্চিমবঙ্গের রাজ্য স্তরে বিজেপির কাছ থেকে কোনও সমর্থন পায়নি৷ আমি একটি বিশদ প্রস্তাব পেশ করেছি যাতে জনগণের কাছে পৌঁছানোর জন্য একটি বেঙ্গল স্ট্র্যাটেজি প্রস্তাব করা হয়েছে৷ রাজ্য, কিন্তু আমার প্রস্তাব উপেক্ষা করা হয়েছে,” ।

তিনি তার চিঠিতে আরও যোগ করেছেন, "বিজেপির সাথে আমার আলোচনা তখন বোস ব্রাদার্সের (নেতাজী সুভাষ চন্দ্র বসু এবং শরৎচন্দ্র বসু) অন্তর্ভুক্তিমূলক আদর্শকে কেন্দ্র করে হয়েছিল। আমার সঙ্গে দলের বোঝাপড়া, সেই সময়ে এবং পরে, উভয়ই ছিল যে আমি এই বিষয়ে প্রচার করব। বিজেপির প্ল্যাটফর্মে সারা দেশে এই আদর্শ ছড়িয়ে দেব, কিন্তু তা করতে দেওয়া হয়নি।

চন্দ্র কুমার বোস তার চিঠিতে যোগ করেছেন, "বিজেপির কাঠামোর মধ্যে একটি আজাদ হিন্দ মোর্চা গঠন করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যেটি ধর্ম, বর্ণ এবং ধর্ম নির্বিশেষে সমস্ত সম্প্রদায়কে ভারতীয় হিসাবে একত্রিত করার নেতাজির আদর্শ প্রচারের প্রাথমিক উদ্দেশ্য ছিল।" তিনি জোর দিয়েছিলেন যে দেশকে ঐক্যবদ্ধ রাখতে এটি অপরিহার্য।

২০১৬ সালে বঙ্গ বিজেপির সহ-সভাপতি হিসাবে নিযুক্ত হওয়া চন্দ্র কুমার বোসকে ২০২০ সালের সাংগঠনিক রদবদলের সময় পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। বোস বারবার পশ্চিমবঙ্গের নেতৃত্বকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেছিলেন এবং ২০১৯ সালে দলের অবস্থানের বিরুদ্ধে গিয়ে সিএএ-র বিরোধিতা করেছিলেন। 

Read more Articles on
Share this article
click me!