Delhi Police: দিল্লি থেকে কোটি কোটি টাকার ক্রিপ্টোকারেন্সি গেল প্যালেস্তাইনি জঙ্গি সংগঠনে

ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) চুরির তদন্তে বিরাট সাফল্য দিল্লি পুলিশের (Delhi Police)। এই ঘটনার পিছনে খোঁজ মিলল প্যালেস্তাইনি (Palestine) জঙ্গি সংগঠন হামাস-এর (Hamas) ওয়ালেটের। 
 

Web Desk - ANB | Published : Jan 24, 2022 7:36 AM IST

বিরাট সাফল্য পেল দিল্লি পুলিশ (Delhi Police)। ভারত থেকে জালিয়াতি করে জঙ্গি কার্যকলাপের অর্থ সংগ্রহ করছে প্যালেস্তাইনি (Palestine) জঙ্গি সংগঠন হামাস (Hamas)। ৩০.৮৫ লক্ষ টাকার ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) চুরির তদন্ত করতে গিয়ে, এমনটাই জানতে পারল দিল্লি পুলিশের ইন্টেলিজেন্স ফিউশন অ্যান্ড স্ট্র্যাটেজিক অপারেশনস উইং (Intelligence Fusion & Strategic Operations Wing)। তাদের তদন্তে উঠে এসেছিল চুরি যাওয়া ক্রিপ্টোকারেন্সি গিয়ে পড়েছে তিনটি ভিন্ন বিদেশী অ্যাকাউন্টে। এর মধ্যে একটি হামাসের। 
  
এই মামলার সূত্রপাত ২০১৯ সালে। পশ্চিম দিল্লির (West Delhi) এক ব্যবসায়ীর ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট থেকে,  আচমকাই চুরি গিয়েছিল ৩০.৮৫ লক্ষ (৩০,৮৫,৮৪৫) টাকার ক্রিপ্টোকারেন্সি। এর মধ্যে ছিল বিটকয়েন, ইথারাম এবং বিটকয়েন ক্যাশ। এই চুরির বিষয়ে তিনি পশ্চিম বিহার থানায় (Pashchim Vihar Police Station) একটি মামলা দায়ের করেছিলেন। কিন্তু, স্থানীয় পুলিশের পক্ষে এই আন্তর্জাতিক চক্রের জাল ভেদ করা সম্ভব হয়নি। আদালতের আদেশে, তদন্তের ভার যায় দিল্লি পুলিশের স্পেশাল সেল, সাইবার ক্রাইম ইউনিটে (Cyber Crime Unit, Special Cell of Delhi Police)। দীর্ঘ পাঁচ মাসের তদন্তে, দিল্লি পুলিশ জানতে পারে ওই চুরি যাওয়া ক্রিপ্টোকারেন্সি, বহু পথ ঘুরে আল-কাসাম ব্রিগেটস (Al-Qassam Brigates) নামে একটি ওয়ালেটে গিয়েছে। 

আইএফএসও IFSO ডেপুটি কমিশনার অফ পুলিশ কেপিএস মালহোত্রা (KPS Malhotra) জানিয়েছেন, এই অ্যাকাউন্টটির মালিক হিসাবে নাম রয়েছে মহম্মদ নাসির ইব্রাহিম আবদুল্লা নামে জনৈকের। আসলে এটি হামাসই নিয়ন্ত্রণ করে। এছাড়া, মিশরের গিজা (Giza, Egypt) এবং প্যালেস্তাইনের রামাল্লা (Ramallah, Palestine) থেকে পরিচালিত অন্য দুটি অ্যাকাউন্টে গিয়েছিল ক্রিপ্টোকারেন্সিগুলি। বিভিন্ন ব্যক্তিগত ওয়ালেটের মাধ্যমে ঘুরে অবশেষে, সেগুলি ওই তিনটি ওয়ালেটে পৌঁছেছিল। 

দিল্লি পুলিশের দাবি হামাসের বিভিন্ন সামরিক কাজে ব্যবহার করা হত ওই ক্রিপ্টোকারেন্সি। চুরি যাওয়া মোট ক্রিপ্টোকারেন্সির বর্তমান বাজার মূল্য ভারতীয় মুদ্রায় প্রায় ৪.৫ কোটি টাকা। তবে দিল্লি পুলিশের তদন্ত রিপোর্ট হাতে পেয়ে, ইতিমধ্যেই ইসরাইলের ন্যাশনাল ব্যুরো ফর কাউন্টার টেরর ফাইন্যান্সিং-এর (Israel’s National Bureau for Counter Terror Financing) পক্ষ থেকে ওই ক্রিপ্টোকারেন্সি ওয়ালেটটি বন্ধ করে দেওয়া হয়েছে বলে, জানা গিয়েছে।

Share this article
click me!