Strawberry Moon- মঙ্গলবার রাতের আকাশে উঠবে গোলাপী চাঁদ, জানুন এর তাৎপর্য

উত্তর আমেরিকার অ্যালগনকুইন উপজাতিরা এই পূর্ণিমা থেকে নির্গত চাঁদের নাম দিয়েছে স্ট্রবেরি মুন। কারণ এ সময় সেখানে স্ট্রবেরি ফল তোলা হয়।

Parna Sengupta | Published : Jun 13, 2022 5:31 PM IST

বছরে অন্তত ১২টি পূর্ণিমা থাকে অর্থাৎ প্রতি মাসে একটি পূর্ণিমা। এই দিনে চাঁদের সৌন্দর্য দেখার মতো। এই দিন চাঁদ তার পূর্ণ বৃত্তে থাকে,  যার কারণে এটিকে পূর্ণিমা বলা হয়। এর মধ্যে একটি হল স্ট্রবেরি মুন। হ্যাঁ, বসন্তের প্রথম চাঁদ এবং গ্রীষ্মের শুরুকে স্ট্রবেরি মুন বলা হয়। স্ট্রবেরি চাঁদ স্বাভাবিকের চেয়ে বড় এবং সোনালি রঙের।

চলুন এবারে স্ট্রবেরি মুন এবং এর সাথে সম্পর্কিত কিছু মজার তথ্য জানা যাক।

২০২২ সালে স্ট্রবেরি চাঁদ
জুন মাসে অনেক জ্যোতির্বিজ্ঞানের ঘটনা দেখা যাবে এবং তার মধ্যে একটি হল স্ট্রবেরি মুন। এই বছর আপনি ১৪ জুন দেখতে পারবেন স্ট্রবেরি মুন। এই দিনে সূর্যাস্তের পর দক্ষিণ-পূর্ব দিক থেকে স্ট্রবেরি চাঁদ দেখা যাবে। এটি দেখতে বড় এবং খুব উজ্জ্বল হবে। বিশেষজ্ঞদের মতে, ১৪ জুন সন্ধ্যায় ৫.২২ মিনিটে চাঁদ তার শীর্ষে থাকবে।

কীভাবে এটির নাম স্ট্রবেরি মুন হল
উত্তর আমেরিকার অ্যালগনকুইন উপজাতিরা এই পূর্ণিমা থেকে নির্গত চাঁদের নাম দিয়েছে স্ট্রবেরি মুন। কারণ এ সময় সেখানে স্ট্রবেরি ফল তোলা হয়।

চাঁদ কখন পৃথিবীর কাছাকাছি আসবে, এই প্রশ্নের উত্তরে বিজ্ঞানীরা বলেছেন যে স্ট্রবেরি চাঁদ বড় দেখায় কারণ এটি এই দিনে পৃথিবীর খুব কাছাকাছি আসে। বিশ্বের বিভিন্ন প্রান্তে এই দিন চাঁদ স্ট্রবেরি মুন হিসেবে পরিচিত। তবে এর নানারকম নাম রয়েছে। কোথাও বলা হয় হট মুন, আবার কোথাও মিড মুন নামে এটি পরিচিত। ইউরোপে এটিকে রোজ মুন বলা হয় কারণ সেখানে এটি গোলাপ তোলার প্রতীক হিসাবে বিবেচিত হয়। বিষুব রেখার উত্তরে, এই দিনে গ্রীষ্ম শুরু হয়, যার কারণে এটিকে হট মুন বলা হয়।

এই দিন বট পূর্ণিমা

বিশ্বের অনেক জায়গায় স্ট্রবেরি চাঁদের আলাদা নাম এবং তাৎপর্য রয়েছে। আমরা যদি ভারতের কথা বলি, তাহলে এই দিনের পূর্ণিমাকে বলা হয় বট পূর্ণিমা। এদিন বটবৃক্ষের পুজো করা হয়। বছরে দুবার এই পূজা হয়। কোনো কোনো স্থানে প্রথমবারের মতো জ্যেষ্ঠ মাসের অমাবস্যায় এই পূজা করা হয়, আবার কোনো কোনো স্থানে জৈষ্ঠ মাসের পূর্ণিমায় বট সাবিত্রীর পূজা ও উপবাস করা হয়।

বিবাহিত নারীরা তাদের স্বামীর দীর্ঘায়ু ও সুখী জীবন কামনা করেন। মহারাষ্ট্র, গুজরাট এবং দক্ষিণ ভারতে, জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমায় বট সাবিত্রীর পূজা করা হয়।

Share this article
click me!