'গেম চেঞ্জার' রাফাল সেনায় অন্তর্ভুক্ত হতেই চিন নিয়ে সুর চড়ালেন রাজনাথ, সার্বভৌমত্বে নাক গলালেই কড়া জবাব

  • রাফালে বলীয়ান ভারতীয় বায়ুসেনা
  • আনুষ্ঠানিক  অন্তর্ভুক্তি হতেই কড়া বার্তা রাজনাথের
  • বললেন রাফালই হল ভারতের 'গেমচেঞ্জার' 
  • নভেম্বরে দ্বিতীয় দফায় আরও ৫ টি রাফাল আসছে ভারতে

Asianet News Bangla | Published : Sep 10, 2020 8:54 AM IST / Updated: Sep 10 2020, 02:29 PM IST

আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনার ১৭ নম্বর স্কোয়াড্রনের  অন্তর্ভুক্ত হল পাঁচটি রাফাল যুদ্ধবিমান। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত হতেই ফের একবার  নাম না করে চিনকে স্পষ্ট হুঁশিয়ারি দিয়ে রাখলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ভারতীয় বায়ুসেনায় রাফালের আগমন বিশ্বের কাছে কড়া বার্তা। ঠিক এই ভাষাতেই জিনপিংয়ের দেশের দিকে হুঁশিয়াড়ি ছুঁড়েছেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী।

দুই প্রতিবেশী দেশ পাকিস্তান ও চিনের সঙ্গে ভারতের সীমান্ত উত্তেজনা রয়েছে। আর এই পরিস্থিতিতে রাফালকে 'গেমচেঞ্জার' বলে উল্লেখ করেছেন রাজনাথ। বক্তব্য রাখতে গিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘সাম্প্রতিককালে দেশের সীমান্ত পরিস্থিতির প্রেক্ষিতে ভারতীয় বায়ু সেনায় পাঁচটি রাফাল যুদ্ধবিমানের অন্তর্ভুক্তি খুবই গুরুত্বপূর্ণ।’ 

 

 

আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে রাফালের প্রথম ব্যাচের পাঁচটি যুদ্ধবিমানের অন্তর্ভুক্তির অনুষ্ঠানে লাদাখ সীমান্তে সাম্প্রতিক পরিস্থিতির কথা তুলে ধরেন প্রতিরক্ষামন্ত্রী। উদ্বেগ প্রকাশ করে রাজনাথ বলেন, সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন সম্মেলনে বিশ্বের কাছে ভারতের স্পষ্ট অবস্থান তুলে ধরা হয়েছে। যে কোনও পরিস্থিতিতে দেশের সার্বভৌমত্ব এবং অখণ্ডতা রক্ষাই একমাত্র লক্ষ্য। এর জন্য আমরা সব ধরনের পদক্ষেপও গ্রহণ করেছি।

আরও পড়ুন: লাদাখ সীমান্তে উত্তেজনার মাঝেই রাজনাথের উপস্থিতিতে বায়ুসেনায় রাফাল, ঐতিহাসিক মুহূর্তের স্বাক্ষী ফ্রান্সও

তাঁর কথায়,  'আজ, এই অন্তর্ভুক্তিকরণ বিশ্বকে বিশেষত যারা চোখ তুলে তাকানোর সাহস দেখায়, তাদের কড়া বার্তা দিল। সীমান্তে যে পরিস্থিতি তৈরি হয়েছে, সেই অবস্থায় এই অন্তর্ভুক্তি খুবই গুরুত্বপূর্ণ একটা পদক্ষেপ।'

সীমান্তে ভারতীয় বায়ু সেনার ভূমিকারও প্রশংসা করেন রাজনাথ সিং। তিনি বলেন, 'বায়ুসেনা এলএসি-তে যে প্রত্যুত্‍‌পন্নমতিত্ব দেখিয়েছে, তার জন্য তাদের অভিনন্দন জানাচ্ছি। এতে তাদের দায়বদ্ধতা প্রকাশ পেয়েছে। ফরওয়ার্ড বেসে যে ভাবে বায়ুসেনা বাহিনীকে সাজিয়েছে, তাতে এটা আশ্বস্ত হওয়া গিয়েছে যে বায়ুসেনা তাদের দায়িত্ব পালনের জন্য প্রস্তুত।'

আরও পড়ুন: লালফৌজকে শিক্ষা দিতে নতুন অস্ত্র ভারতীয় সেনার , শত্রুর সন্ধান দিতে ময়দানে নামল তিব্বতি সারমেয় বাহিনী

রাজনাথের কথায়, আমাদের সুরক্ষার কারণেই আমাদের সতর্ক থাকতে হবে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরঁস পার্লি। তিনি জানান, 'মেক ইন ইন্ডিয়া' উদ্যোগে রাফাল নতুন মাত্রা যোগ করবে। বিশ্বের কাছে ভারতের বাণিজ্য আরও অটুট হবে। ফ্রান্সের কাছেও এই দিনটি  ঐতিহাসিক। আগামী দিনে দুই দেশের প্রতিরক্ষা সম্পর্ক আরও মজবুত হবে বলেই আশা প্রকাশ করেন পার্লি।  পাশাপাশি, রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ভারতকে সদস্য করতে ফ্রান্স তদ্বির করবে বলে আশ্বাস দেন তিনি।  রাজনাথ সিংও বলেন রাফালের অন্তর্ভুক্তি ভারত-ফ্রান্স কৌশলগত সহযোগিতার ক্ষেত্রেও সম্পর্ক দৃঢ় করল।

 

রাফালের বায়ুসেনার অন্তর্ভুক্তির অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার সকালেই দিল্লি আসেন ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরঁস পার্লি। এ দিনের অনুষ্ঠানে তিনি ও ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-ই ছিলেন প্রধান অতিথি। ২০১৭ সালের পর থেকে এই নিয়ে তৃতীয়বার ভারতে এলেন  পার্লি।

গত ২৯ জুলাই হরিয়ানার অম্বালায় ভারতীয় বায়ুসেনার ঘাঁটিতে অবতরণ করে পাঁচটি রাফাল। বিমানগুলি ফ্রান্স থেকে উড়িয়ে এনেছিলেন ভারতীয় বায়ুসেনার পাইলটরাই। অম্বালা ঘাঁটিতে তাঁদের স্বাগত জানিয়েছিলেন এয়ার চিফ মার্শাল স্বয়ং। আগামী নভেম্বরে দ্বিতীয় দফায় আরও পাঁচটি রাফাল পৌঁছবে ভারতে।  


 

Share this article
click me!