Armed Forces: সেনাবাহিনীর শক্তিতে বিশ্বের মধ্যে ১ নম্বরে কোন দেশ? ভারত জায়গা পেল কত নম্বরে?

সেনাবাহিনীর শক্তিতে বিশ্বের সেরা দশের তালিকা থেকে ছিটকে গেছে রাশিয়ার সঙ্গে ক্রমাগত লড়তে থাকা ইউক্রেন।

Sahely Sen | Published : Dec 24, 2023 5:25 AM IST

সেনাশক্তিতে বিশ্বের চতুর্থ স্থানে জায়গা করে নিল ভারত। ২০২৩ সালে সামরিক শক্তির তালিকা প্রকাশিত হয়েছে, সেই তালিকায় ভারতের নাম রয়েছে চার নম্বরে। সেনাশক্তিতে সবচেয়ে শক্তিশালী দেশের তালিকায় শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া ও চিন। সপ্তম তালিকায় রয়েছে পাকিস্তান। তবে সেনাবাহিনীর শক্তিতে বিশ্বের সেরা দশের তালিকা থেকে ছিটকে গেছে রাশিয়ার সঙ্গে ক্রমাগত লড়তে থাকা ইউক্রেন। ১৫ নম্বর তালিকায় জায়গা পেয়েছে যুদ্ধবিধ্বস্ত দেশটি।

-

প্রতিবছর সামরিক শক্তির দিক দিয়ে কোন দেশ এগিয়ে তার তালিকা প্রকাশ করে গ্লোবাল ফায়ার পাওয়ার বা জিএফপি। অন্তত ৬০টি বিষয়ের উপর ভিত্তি করে সামরিক শক্তির ব়্যাঙ্কিং দেয় এই সংস্থা। সামরিক সেনার শক্তি, অর্থনৈতিক স্থিতিশীলতা, ভৌগলিক দিক ও সরবরাহের ক্ষমতার উপর ভিত্তি করে এই তালিকা প্রকাশ করে জিএফপি। এছাড়াও দেশভিত্তিক যুদ্ধ ক্ষমতাও তালিকায় সংযোজিত হয়।

-

তালিকায় সেনাশক্তিতে থাকা ১০টি দেশের নাম হল মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, চিন, ভারত, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান, জাপান, ফ্রান্স ও ইটালি। এর পাশাপাশি কম শক্তিশালী ১০টি দেশের তালিকাও প্রকাশ করেছে জিএফপি। দেশগুলি হল ভুটান, বেনিন, মলদোভা, সোমালিয়া, লাইবেরিয়া, সুরিনাম, বেলিজ, মধ্য আফ্রিকান রিপাবলিক, আইসল্যান্ড এবং সিয়েরা লিওন।

-

সামরিক শক্তির দিক থেকে গত বছর অষ্টম স্থানে ছিল ব্রিটেন। এবার পঞ্চম স্থানে উঠে এসেছে এই দেশ। অন্যদিকে ব়্যাঙ্কিং খারাপ হয়েছে জাপান ও ফ্রান্সের। গত বছরের তালিকায় পঞ্চম স্থানে ছিল জাপান। সপ্তম থেকে নবম স্থানে নেমেছে ফ্রান্সও। ১৫ নম্বরে জায়গা পেয়েছে ইউক্রেন।

 

 

Share this article
click me!