ভারতের জন্য মাথা উঁচু করার মুহুর্ত- চন্দ্রযান ৩য়ের সফল অবতরণে ইসরোর সঙ্গে আনন্দে মাতলেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেক দেশবাসীর মতো আমারও মনোযোগ ছিল চন্দ্রযান মহা অভিযানে। আমিও আমার দেশবাসী এবং আমার পরিবারের সদস্যদের সাথে এই উদ্দীপনা ও উদ্দীপনার সাথে যুক্ত আছি। ভারত চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছেছে যেখানে আজ পর্যন্ত কোনো দেশ পৌঁছায়নি।

Parna Sengupta | Published : Aug 23, 2023 1:01 PM IST

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) মিশন চন্দ্রযান-৩ বুধবার সন্ধ্যা ৬:০৪ মিনিটে চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে। এর ফলে, ভারত বিশ্বের প্রথম দেশ যারা চাঁদের দক্ষিণ মেরুতে তার যান অবতরণ করেছে। গোটা বিশ্বের চোখ স্থির ছিল এই মহাকাশ অভিযানের দিকে। দক্ষিণ আফ্রিকা থেকে এই মিশন সরাসরি দেখছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৫তম ব্রিকস সম্মেলনে যোগ দিতে জোহানেসবার্গে রয়েছেন প্রধানমন্ত্রী। সেখান থেকে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে এই মুহূর্ত দেখছিলেন তিনি। ISRO-এর সাফল্য নিয়ে তিনি বলেছিলেন যে এটি উন্নত ভারতের মুহূর্ত।

প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেক দেশবাসীর মতো আমারও মনোযোগ ছিল চন্দ্রযান মহা অভিযানে। আমিও আমার দেশবাসী এবং আমার পরিবারের সদস্যদের সাথে এই উদ্দীপনা ও উদ্দীপনার সাথে যুক্ত আছি। ভারত চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছেছে যেখানে আজ পর্যন্ত কোনো দেশ পৌঁছায়নি। আজ থেকে বদলে যাবে চাঁদ সংক্রান্ত অনেক মিথ।

প্রধানমন্ত্রী বলেন, “আমার প্রিয় পরিবারের সদস্যরা! চোখের সামনে এমন ইতিহাস তৈরি হতে দেখলে আমরা গর্ববোধ করি। এ ধরনের ঐতিহাসিক ঘটনাই হয়ে ওঠে জাতির জীবনের চেতনা। এই মুহূর্তটি অবিস্মরণীয়। এই মুহূর্তটি নজিরবিহীন। এটি একটি উন্নত ভারতের স্বপ্নের মুহূর্ত। এটি একটি নতুন ভারতের জন্য আনন্দে চিৎকার করার মুহূর্ত। কষ্টের সাগর পাড়ি দেওয়ার এই মুহূর্ত। বিজয়ের চাঁদের পথে হাঁটার এই মুহূর্ত। এই মুহূর্তটি ১৪০ কোটি মানুষের শক্তির। এটি ভারতের নতুন শক্তি, নতুন চেতনার মুহূর্ত। এই মুহূর্ত ভারতের ক্রমবর্ধমান নিয়তিকে ডাকার। সাফল্যের অমৃত বর্ষণ করেছে অমরত্বের প্রথম আলো। আমরা পৃথিবীতে প্রতিজ্ঞা নিয়েছি এবং চাঁদে তা উপলব্ধি করেছি।

তিনি বলেন, “আজ আমরা মহাকাশে নিউ ইন্ডিয়ার নতুন উড়ানের সাক্ষী হয়েছি। প্রতিটি ঘরে ঘরে উৎসব শুরু হয়েছে। আমার হৃদয় থেকে, আমি আমার দেশবাসী, আমার পরিবারের সদস্যদের সাথে এই উত্সাহ ও উচ্ছ্বাসে যুক্ত আছি। আমি চন্দ্রযান টিম, ইসরো এবং দেশের সমস্ত বিজ্ঞানীদের আন্তরিক অভিনন্দন জানাই। যিনি এই মুহূর্তের জন্য এত বছর ধরে কঠোর পরিশ্রম করেছেন। আমাদের বিজ্ঞানীদের কঠোর পরিশ্রমের ফলে ভারত দক্ষিণ মেরুতে পৌঁছেছে, যেখানে পৃথিবীর কোনো দেশ আজ পর্যন্ত পৌঁছাতে পারেনি। আজ থেকে বদলাবে চাঁদ সম্পর্কিত মিথ, বদলে যাবে গল্প, প্রবাদও বদলে যাবে নতুন প্রজন্মের জন্য। ভারতে আমরা সবাই পৃথিবীকে মা এবং চাঁদকে মামা বলে ডাকি। এক সময় বলা হতো চাঁদ মামা অনেক দূর থেকে, এখন সেটাও একদিন আসবে, যখন ছেলেমেয়েরা বলবে, হাত বাড়ালেই চাঁদকে ছোঁয়া যায়।

Read more Articles on
Share this article
click me!