পৌরসভার নিয়োগ কেলেঙ্কারিতে সুপ্রিম নির্দেশ, কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে তদন্তভার সিবিআইয়ের হাতেই

পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ কেলেঙ্কারির সঙ্গে যে পৌরসভার কেলেঙ্কারিও যুক্ত রয়েছে, তা জেনে সোমবার সন্তোষ প্রকাশ করেন সুপ্রিম কোর্টের বিচারপতি।

Sahely Sen | Published : Aug 21, 2023 7:47 AM IST

পশ্চিমবঙ্গের বিভিন্ন পৌরসভায় নিয়োগ দুর্নীতি নিয়ে সিবিআই তদন্তের ওপর স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। পৌরসভায় নিয়োগে কেলেঙ্কারির অভিযোগ ওঠায় তার তদন্ত করার জন্য সিবিআই-এর কাছে দায়িত্ব দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এই নির্দেশের বিরোধিতা করে রাজ্য সরকার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। কলকাতা হাইকোর্টের নির্দেশের ওপর কোনও স্থগিতাদেশ জারি করল না দেশের শীর্ষ আদালত। এর ফলে হাইকোর্টের নির্দেশই বহাল রইল।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তদন্তে উঠে এসেছে যে, ধৃত অয়ন শীলের হাত ধরেই রাজ্যের বহু পৌরসভায় বেআইনি নিয়োগ করা হয়েছিল প্রচুর পরিমাণে। সরকারি চাকরিতে মোট কতগুলি পদে কর্মীদের বেআইনিভাবে বহাল করা হয়েছিল, কার নির্দেশে সেই চাকরিগুলি দিয়েছিল অয়ন শীলের নিজস্ব সংস্থা, ইত্যাদি বিভিন্ন প্রশ্নের উত্তর এখনও গোয়েন্দাদের অধরা। এই বিষয়ে বিস্তারিত তদন্তের প্রয়োজন বলে মনে করেছিল কলকাতা হাইকোর্ট।

কলকাতা আদালতের বিচারপতি এই মামলার তদন্তভার সিবিআইয়ের ওপরে ন্যস্ত করতে চেয়েছিলেন। কিন্তু, সেই নির্দেশের বিরোধিতা করে পশ্চিমবঙ্গের শাসকদল। হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের কাছে অ্যাপিল করেছিল রাজ্য সরকার। ২১ অগাস্ট, সোমবার সেই চ্যালেঞ্জে কার্যত পরাজিত হতে হল রাজ্য সরকারকে। বাংলায় পৌরসভাগুলির নিয়োগ কেলেঙ্কারির তদন্ত সিবিআইয়ের কাছে হস্তান্তর করার জন্য কলকাতা হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে পশ্চিমবঙ্গ সরকার যে আবেদন করেছিল, সোমবার তা সম্পূর্ণ খারিজ করে দিল ভারতের শীর্ষ আদালত। পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ কেলেঙ্কারির সঙ্গে যে পৌরসভার কেলেঙ্কারিও যুক্ত রয়েছে, তা জেনে সোমবার সন্তোষ প্রকাশ করেন সুপ্রিম কোর্টের বিচারপতি।

আরও পড়ুন-

Patna Kota Train: এসি ট্রেনের কামরাতেই পাতা মৃত্যুফাঁদ! পাটনা-কোটা ট্রেনে কি লুটেরাদের তাণ্ডব?
 Pulwama News: পুলওয়ামায় ফের সেনা-জঙ্গি গুলির লড়াই, খতম লস্কর-ই-তৈবা সংগঠনের শীর্ষ নেতা 
Tips For Good Luck: বাড়িতে পূজাপাঠের ক্ষেত্রে ১০টি মারাত্মক ভুল অবশ্যই এড়িয়ে চলুন 
Sex Toy: চরম যৌন সুখের আনন্দ পেতে ‘সেক্স টয়’-এর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ, জেনে নিন এর গুণাবলী

Share this article
click me!