‘অধিকাংশ ডিভোর্স প্রেম করে বিয়ের ক্ষেত্রেই হয়’, মন্তব্য সুপ্রিম কোর্টের বিচারপতির

প্রেম করে বিয়ের ক্ষেত্রেই ভারতে অধিকাংশ বিবাহ বিচ্ছেদ হয়ে থাকে, সাম্প্রতিক ডিভোর্সের মামলায় এমনই মন্তব্য সুপ্রিম কোর্টের বিচারপতির। 

Web Desk - ANB | Published : May 17, 2023 7:13 AM IST

বিবাহ বিচ্ছেদ হওয়ার কারণ কী কী, এই নিয়ে সারা বিশ্ব জুড়ে নানা মুনির নানা মত রয়েছে। কেউ বলে থাকেন, মহিলারা আর্থিকভাবে অধিকতর স্বচ্ছল হলে তাঁদের বৈবাহিক জীবনে বিচ্ছেদ ঘটতে পারে। আবার অনেক ক্ষেত্রেই গৃহ হিংসা বিবাহ বিচ্ছেদ হওয়ার অন্যতম কারণ হতে দেখা যায়। কিন্তু, এই বিবাহ বিচ্ছেদের কারণ হিসেবে এক অদ্ভুত অভিজ্ঞতার কথা বললেন সুপ্রিম কোর্টের অভিজ্ঞ বিচারপতি।

বুধবার সুপ্রিম কোর্টে একটি বিবাহ বিচ্ছেদের মামলার শুনানি ছিল। এই মামলা গিয়েছিল বিচারপতি বিআর গাভাই এবং সঞ্জয় করোলের বেঞ্চে। সেখান থেকেই এমন একটি মন্তব্য শোনা যায়, যা নিয়ে চাঞ্চল্য শুরু হয়েছে গোটা দেশ জুড়ে।

বিবাহ বিচ্ছেদের মামলা চলাকালীন বিচারপতি গাভাই এবং করোলের বেঞ্চে যখন আবেদনকারী স্বামী স্ত্রীয়ের বৈবাহিক জীবনে বিরোধ আসার কথা উঠেছিল, তখন ওই মামলার একজন কৌঁসুলি আদালতের কাছে জানিয়েছিলেন যে, এই বিয়েটি দুজনের মধ্যে প্রেম হওয়ার পর সম্পন্ন হয়েছিল।

কৌঁসুলির এই কথা শোনার পরেই বিচারপতি গাভাই মন্তব্য করেন যে, অধিকাংশ বিবাহ বিচ্ছেদ শুধুমাত্র প্রেমের বিবাহ থেকেই উদ্ভূত হয়ে থাকে।

এই মন্তব্যের পর বিচারপতিদের বেঞ্চ থেকে ওই স্বামী এবং স্ত্রীকে মধ্যস্থতা করে নেওয়ার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু, স্বামী এই প্রস্তাবের বিরোধিতা করেন। তবে, আদালত বলেছে যে, সাম্প্রতিক রায়ের পরিপ্রেক্ষিতে, এটি তাঁর সম্মতি ছাড়াই বিবাহবিচ্ছেদ মঞ্জুর করতে পারে।

 

 

আরও পড়ুন-

শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে মামলায় রাজ্যের হার, প্রাক্তন দেহরক্ষীর অস্বাভাবিক মৃত্যুতে ‘সুপ্রিম’ হস্তক্ষেপ নয়
নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে আগ্রহী থাকলেও অস্ট্রেলিয়ায় কোয়াড বৈঠক আপাতত স্থগিত: অ্যান্থনি অ্য়ালবানিজ

সিভিল সার্ভিস পরীক্ষার জন্য মেট্রোর সময়সূচীতে বদল, রবিবার কোন কোন সময়ে চলবে মেট্রো?

Share this article
click me!