সুপ্রিম কোর্টে মুখ পুড়ল রাজ্যের শিক্ষকদের, এবার থেকে চাইলেই এই সিদ্ধান্ত নিতে পারে SSC

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচারপতি জেকে মাহেশ্বরী ও বিচারপতি সঞ্জয় কারোলের বেঞ্চে ওঠে শিক্ষকদের মামলা।

 

Saborni Mitra | Published : Sep 26, 2024 11:04 AM IST / Updated: Sep 26 2024, 04:35 PM IST

সুপ্রিম কোর্টে মুখ পুড়ল রাজ্যের শিক্ষকদের। মাধ্যমিক স্তরে শিক্ষকদের বদলি সংক্রান্ত মামলায় সুপ্রিম ধাক্কা খেয়েছে শিভক সংগঠন সেকেন্ডারি টিচার্স অ্যান্ড এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের। বদলি নিয়ে তাঁদের দায়ের করা মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার এই মামলায় বলা হয়েছে, বদলির ক্ষেত্রে রাজ্যের স্কুল সার্ভিক কমিশনের সিদ্ধান্তই চূড়ান্ত। সুপ্রিম কোর্টের এই নির্দেশে স্পষ্ট এবার শিক্ষকদের যে কোনও জায়গায় বদলি করতে পারে রাজ্য সরকার। রাজ্য সরকারের এই সিদ্ধান্ত শিক্ষকদের মেনে নিতে বলে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচারপতি জেকে মাহেশ্বরী ও বিচারপতি সঞ্জয় কারোলের বেঞ্চে ওঠে শিক্ষকদের মামলা। মাধ্যমিক স্তরের শিক্ষকদের বদলি নিয়ে স্কুল সার্ভিস কমিশনের বিরোধিতা করে শিক্ষক সংগঠন এসটিইএ মামলা করেছিল। সংগঠনের অভিযোগ ছিল ২০১৭ সালে একটি সশোধনীর মাধ্যমে ওয়েস্ট বেঙ্গল স্কুল সার্ভিস কমিশন আইন ১৯৯৭ -এ একটি ধরা ব্যবহার করে শিক্ষকদের দূরে বদলি করা হয়েছে। আসলে এই ধারাটি বদলের ফলে নতুন নিয়ম অনুযায়ী চালু করা হয়েছে ১০ সি ধারা। অর্থাৎ কার্যকর করা হয় প্রশাসনিক বদলির ধারা। ১০ সি ধারা অনুযায়ী রাজ্য সরকার চাইলে যে কোনও সময় শিক্ষকদের যে কোনও জায়গায় বদলি করতে পারে রাজ্য সরকার। এই ব্যাপারে রাজ্য সরকার সিদ্ধান্ত নিলেও বদলি কার্যকর হবে এসএসসির মাধ্যমে।

Latest Videos

 

রাজ্য সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল শিক্ষক সংগঠন। প্রায় এক বছর আগে এই মামলায় দূরে বদলির ক্ষেত্রে স্থগিতাদেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। তবে বৃহস্পতিবার শুনানিতে সুপ্রিম কোর্ট শিক্ষকদের আবেদন খারিজ করে দিয়েছে। তাতে এবার রাজ্যে যে কোনও স্থানেই শিক্ষকদের বদলি করা যেতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

চোখে চোখ রেখে কথা! রচনাকে দেখেই ঝাঁঝিয়ে উঠলেন মহিলারা, বৃদ্ধার প্রশ্নে হতভম্ব! | Rachna Banerjee
'কুইন্টাল কুইন্টাল জল ছেড়েছে DVC' বন্যা দেখে তরলের একক গুলিয়ে ফেললেন রচনা | Rachna Banerjee | Flood
বেহাল নদীর বাঁধ! জলমগ্ন একাধিক এলাকা! পুজোর আগে দুর্যোগের থাবা South 24 Parganas | Weather News
ভুল চিকিৎসায় মৃত্যু BJP নেত্রীর, গর্জে উঠলেন সুকান্ত মজুমদার | Sukanta Majumdar
‘আপনি দেহত্যাগ না করলে পদত্যাগ করবেন না’ কালীঘাট চলো অভিযানে বিস্ফোরক সুকান্ত | RG Kar Protest