Supreme Court Online Hearings: ভার্চুয়াল শুনানিতে 'মোবাইল বিভ্রাট', চরম অসন্তুষ্ট সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের (Supreme Court of India) ভার্চুয়াল মোডে শুনানিতে বারবার ব্যাখাত ঘটছে যান্ত্রিক গোলোযোগের কারণে। এই অবস্থায় আইনজীবীদের মোবাইল ফোন ব্যবহার করে শুনানিতে অংশ গ্রহণ নিষিদ্ধ করার প্রস্তাব দিল প্রধান বিচারপতি এন ভি রমনার (CJI NV Ramana) বেঞ্চ।
 

Web Desk - ANB | Published : Jan 17, 2022 10:49 AM IST

কোভিড-১৯ মহামারি (COVID-19 Pandemic), গোটা বিশ্বকেই বাড়িতে বন্দি করে দিয়েছে। অফিস, কোর্ট-কাছারি সবই হচ্ছে ভার্চুয়াল মাধ্যমে। ভারতের সর্বোচ্চ আদালতেও ভার্চুয়াল শুনানি চলছে। কিন্তু, সমস্যা হল, যান্ত্রিক গোলোযোগের কারণে, বারবার ব্যহত হচ্ছে সুপ্রিম কোর্টের (Supreme Court of India) এই ভার্চুয়াল শুনানিগুলি। অধিকাংশ আইনজীবীই ভার্চুয়াল শুনানিতে অংশ নিচ্ছেন মোবাইল ফোন ব্যবহার করে। আর এই কারণেই বারবার শুনানির কাজ স্থগিত করে দিতে হচ্ছে বলে, সোমবার উষ্মা প্রকাশ করলেন ভারতের প্রধান বিচারপতি এন ভি রমনা (CJI NV Ramana)। সিজেআই-এর নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের ওই বেঞ্চ জানিয়েছে, পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, মোবাইলের মাধ্যমে শুনানিতে অংশগ্রহণ নিষিদ্ধও করা হতে পারে।

এদিন, প্রধান বিচারপতি এন ভি রমনা, বিচারপতি এএস বোপান্না (Justice A S Bopanna) এবং বিচারপতি হিমা কোহলির (Justice Hima Kohli) সমন্বয়ে গঠিত একটি বেঞ্চে এক মামলার ভার্চুয়াল শুনানি চলছিল। কিন্তু, আইনজীবীর প্রান্তে দুর্বল ইন্টারনেট সংযোগের কারণে সেই শুনানি স্থগিত করে দিতে হয়। এরপরই চরম অসন্তোষ প্রকাশ করেন বিচারপতিরা। সুপ্রিম কোর্টের বেঞ্চ বলে, দুর্বল ইন্টারনেট সংযোগের মতো কারণ শোনার মতো শক্তি তাদের নেই। ওই আইনজীবীকে তাঁরা বলেন, এমন একটি সিস্টেম তৈরি করতে, যার মাধ্যমে বেঞ্চ তাঁর কথা শুনতে পারেন, তাঁকে দেখতে পারেন। 

বিচারপতিরা জানান, যান্ত্রিক সমস্যার কারণে, সোমবার সকাল থেকে আদালতের তালিকাভুক্ত ১০ টি মামলার ভার্চুয়াল শুনানি স্থগিত করে দিতে হয়েছে। কোনও ক্ষেত্রে ভিডিও এসেছে অডিও আসেনি, কোনও ক্ষেত্রে তার উল্টোটা ঘটেছে। আবার কোনও ক্ষেত্রে অডিও ও ভিডিও উভয় ক্ষেত্রেই বিঘ্ন ঘটেছে। সকাল থেকে এই বিষয় নিয়ে বাধার মুখে পড়তে পড়তে তাঁরা ক্লান্ত। বেঞ্চ মনে করছে আইনজীবীরা মোবাইল ফোন ব্যবহার করছেন বলেই, এই অডিও বা ভিডিওর সমস্যা হচ্ছে। বিচারপতিরা জানান, মোবাইল ব্যবহার করে ভার্চুয়াল শুনানিতে অংশগ্রহণ নিষিদ্ধ করার নির্দেশ দিতে পারে আদালত। ওই আইনজীবীকে উপহাস করে বেঞ্চ বলে, 'আপনি এখন সুপ্রিম কোর্টে প্র্যাকটিস করছেন এবং নিয়মিত হাজিরা দিচ্ছেন। নিজের কথা বলার জন্য একটা ডেস্কটপ কেনার সামর্থ্যও কি আপনার নেই?'

কোভিড-১৯ মহামারির কারণে বিশ্বের বিভিন্ন দেশের মতো ভারতের শীর্ষ আদালতও ২০২০ সালের মার্চ মাস থেকে ভিডিও-কনফারেন্সের মাধ্যমে মামলার ভার্চুয়াল শুনানি শুরু করেছে। মহামারির পরিবর্তিত পরিস্থিতি বিবেচনা করে, ভার্চুয়াল শুনানির সংখ্যা কম-বেশি করা হয়েছে। চলতি বছরের ২ জানুয়ারি, দেশে আচমকা কোভিড-১৯ সংক্রমণের সংখ্যা বৃদ্ধির প্রেক্ষিতে, সুপ্রিম কোর্ট ৭ জানুয়ারি থেকে, ফের সমস্ত মামলা বিষয় ভার্চুয়াল মোডে শুনানির সিদ্ধান্ত নেয়। সেই দিন থেকে সুপ্রিম কোর্টের বিচারপতিদের বেঞ্চগুলি বসছে বিচারপতিদের নিজ নিজ আবাসিক অফিসে। .

Share this article
click me!