নজিরবিহীন সিদ্ধান্ত তামিলনাড়ু রাজ্যপালের, দুর্নীতির অভিযোগে গ্রেফতার স্টালিনের মন্ত্রী সেন্থিল বালাজিকে ক্যাবিনেট থেকে বহিষ্কার

মন্ত্রী থিরু ভি সেন্থিল বালাজি, একজন মন্ত্রী হিসাবে তার পদের অপব্যবহার করে তদন্তকে প্রভাবিত করছেন এবং আইন ও ন্যায়বিচারের যথাযথ প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করছেন।

Parna Sengupta | Published : Jun 29, 2023 2:54 PM IST / Updated: Jun 29 2023, 08:30 PM IST

তামিলনাড়ুর গভর্নর আরএন রবি বৃহস্পতিবার (২৯ জুন) মন্ত্রী পরিষদ থেকে কারাবন্দী মন্ত্রী ভি সেন্থিল বালাজিকে বরখাস্ত করেছেন। তামিলনাড়ু রাজভবন একটি বিবৃতি জারি করে বলেছে যে মন্ত্রী ভি সেন্থিল বালাজি মানি লন্ডারিং সহ বেশ কয়েকটি দুর্নীতির মামলায় গুরুত্বপূর্ণ ফৌজদারি মামলার মুখোমুখি হচ্ছেন। এই পরিস্থিতিতে, রাজ্যপাল তাৎক্ষণিকভাবে তাকে মন্ত্রী পরিষদ থেকে বরখাস্ত করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে যে মন্ত্রী থিরু ভি সেন্থিল বালাজি, একজন মন্ত্রী হিসাবে তার পদের অপব্যবহার করে তদন্তকে প্রভাবিত করছেন এবং আইন ও ন্যায়বিচারের যথাযথ প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করছেন। তিনি বর্তমানে একটি ফৌজদারি মামলায় বিচার বিভাগীয় হেফাজতে রয়েছেন যা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট দ্বারা তদন্ত করা হচ্ছে। তার বিরুদ্ধে দুর্নীতি প্রতিরোধ আইন এবং ভারতীয় দণ্ডবিধির অধীনে আরও কয়েকটি ফৌজদারি মামলা রাজ্য পুলিশ তদন্ত করছে।

বালাজি এবং তার সহযোগীদের বিরুদ্ধে মামলাটি ২০১১-১৫ সালে এআইএডিএমকে সরকারে রাজ্যের পরিবহণ মন্ত্রী হিসাবে তার মেয়াদের সময়ে তৈরি হয়। এই সময় তিনি তার সহযোগীদের সাথে, তার ভাই আর ভি অশোক কুমার সহ, সমস্ত রাজ্য পরিবহন উদ্যোগ এবং পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক নিযুক্ত করেছিলেন। কর্পোরেশনের অন্যান্য কর্মকর্তাদের সাথে একটি অপরাধমূলক ষড়যন্ত্রে যুক্ত রয়েছেন তিনি বলে অভিযোগ ওঠে।

২০১৪-১৫ সালে পরিবহন কর্পোরেশনে ড্রাইভার, অপারেটর, জুনিয়র ট্রেডসম্যান, জুনিয়র ইঞ্জিনিয়ার এবং সহকারী ইঞ্জিনিয়র পদে নিয়োগের জন্য প্রার্থীদের কাছ থেকে ঘুষ নেওয়ার জন্য এই ষড়যন্ত্রের অভিযোগ করা হয়েছিল। ইডি অভিযোগ করেছে যে "পুরো নিয়োগ প্রক্রিয়াটি একটি জালিয়াতি এবং অসৎ উপায়ে করা হয়েছিল" এবং শানমুগাম, অশোক কুমার এবং কার্তিকেয়নের দেওয়া তালিকা অনুসারে বালাজির নির্দেশে পরিচালিত হয়েছিল।

তামিলনাড়ু রাজভবন আর কী বলল?

রাজভবনের তরফ থেকে বলা হয়েছিল যে মন্ত্রী পরিষদে থিরু ভি সেন্থিল বালাজির অব্যাহত থাকা সুষ্ঠু তদন্ত সহ আইনের যথাযথ প্রক্রিয়াকে বিরূপভাবে প্রভাবিত করবে বলে আশঙ্কা রয়েছে, যা রাজ্যের সাংবিধানিক কাঠামো ভেঙে দিতে পারে। এই পরিস্থিতিতে, রাজ্যপাল থিরু ভি সেন্থিল বালাজিকে মন্ত্রিপরিষদ থেকে অবিলম্বে বরখাস্ত করেছেন।

সেন্থিল বালাজিকে গ্রেফতার করেছে ইডি

উল্লেখযোগ্যভাবে, প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের (পিএমএলএ)-এর আওতায় ১৪ জুন এনফোর্সমেন্ট ডিরেক্টরেট সেন্থিল বালাজিকে গ্রেপ্তার করেছিল। পরে তদন্তে অস্বস্তি ও বুকে ব্যথার অভিযোগে তাকে সরকারি হাসপাতালে ভর্তি করা হয়। আদালত তাকে ১৪ দিনের বিচার বিভাগীয় হেফাজতে পাঠানোর নির্দেশ দেন।

১২ জুলাই পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজত বাড়ানো হয়েছে

তারপরে, সেন্থিল বালাজিকে কাবেরী হাসপাতালে ভর্তি করা হয়, যেখানে তার বাইপাস সার্জারি করা হয়। চেন্নাইয়ের একটি আদালত বুধবার সেন্থিল বালাজির বিচার বিভাগীয় হেফাজত ১২জুলাই পর্যন্ত বাড়িয়েছে। হাসপাতাল থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মন্ত্রী আদালতে হাজির হন।

Share this article
click me!