Second Taj Mahal: স্ত্রী নয়, মায়ের স্মরণে দ্বিতীয় তাজ মহল তৈরি করালেন তামিলনাড়ুর ব্যবসায়ী

তিরুবরুরে নিজের জমিতেই মায়ের দেহ কবর দেওয়ার সিদ্ধান্ত নেন অমরউদ্দিন। একইসঙ্গে মায়ের স্মৃতিতে তাজমহলের মতো স্মারক তৈরি করতে চান তিনি। 

Sahely Sen | Published : Jun 12, 2023 5:17 AM IST / Updated: Jun 14 2023, 12:53 PM IST

সম্রাজ্ঞী মমতাজকে ভালোবেসে স্মৃতিসৌধ হিসেবে তাজ মহল নির্মাণ করিয়েছিলেন সম্রাট শাহজাহান। সারা পৃথিবীর পর্যটকদের চোখে এটি সপ্তম আশ্চর্যের মধ্যে অন্যতম। আগ্রার সেই ঐতিহাসিক তাজমহলের আদলে ভারতে তৈরি করানো হল আরও এক তাজমহল। তবে এটা উত্তর ভারতে নয়, দ্বিতীয় তাজ মহল তৈরি হল ভারতের দক্ষিণে। স্ত্রী অথবা প্রেমিকার জন্য নয়, নিজের মাকে ভালোবেসে তাঁর স্মৃতি রক্ষার্থে ভারতে দ্বিতীয় তাজমহল গড়লেন তামিলনাড়ুর এক ব্যবসায়ী। তাঁর নাম, অমরউদ্দিন শেখ দাউদ।

চেন্নাইয়ে তিরুভারুর জেলার আম্মাইপ্পানের বাসিন্দা অমরউদ্দিন শেখ দাউদের বয়স যখন মাত্র ১১ বছর হয়েছিল, তখনই তাঁর বাবার অকালমৃত্যু ঘটে। এরপর থেকে একটি হার্ডওয়্যারের দোকান চালিয়ে চার মেয়ে এবং এক ছেলেকে নিয়ে একাই সংসারের ভার সামলেছিলেন তাঁর মা আব্দুল কাদার জিলানি বিবি। স্নাতক স্তর পাশ করার পর চেন্নাইয়ে নিজের ব্যবসা শুরু করেন অমরউদ্দিন। ২০২০ সালে মা জিলানি বিবি মারা যাওয়ার পরই তাঁর স্মৃতিতে তাজমহলের আদলে একটি স্মৃতিসৌধ নির্মাণের সিদ্ধান্ত নেন অমরউদ্দিন।

ছোট বয়সে বাবাকে হারানোর পর মা-ই অমরউদ্দিনের পৃথিবীতে একমাত্র ভরসা ছিলেন। তাই মায়ের মৃত্যু তাঁকে খুবই ব্যথিত করে তোলে। তিরুবরুরে নিজের জমিতেই মায়ের দেহ কবর দেওয়ার সিদ্ধান্ত নেন অমরউদ্দিন। একইসঙ্গে মায়ের স্মৃতিতে তাজমহলের মতো স্মারক তৈরি করতে চান তিনি। তাঁর এই সিদ্ধান্তকে সমর্থন করেছিল তাঁর পরিবারও।

তাজমহলের স্মৃতিসৌধটি নির্মাণ করার জন্য অমিরউদ্দিন রাজস্থান থেকে মার্বেল এবং দক্ষ শ্রমিক আনার ব্যবস্থা করেন। ২০২১ সালের জুন মাস থেকে কাজ শুরু হয়। দুই বছর ধরে স্থানীয় শ্রমিকদের সঙ্গে মিলিতভাবে দুশোরও বেশি মানুষ মিলে এই স্মৃতিসৌধ গড়ে তোলেন। চলতি বছরে জুন মাসের ২ তারিখে এই স্মৃতিসৌধটি সাধারণ মানুষের জন্য উন্মোচন করে দেওয়া হয়েছে।

অমরউদ্দিন জানিয়েছেন, সমগ্র স্মারকটি গড়ে তুলতে খরচ হয়েছে প্রায় পাঁচ কোটি টাকা। তাঁর মা নিজেই এতগুলি কোটি টাকা রেখে গিয়েছিলেন। সেই টাকা খরচ করেই তিনি মায়ের স্মৃতির উদ্দেশ্যে তাজমহলের মতো স্মৃতিসৌধ গড়ে তুলেছেন। এই সৌধতে সমস্ত ধর্মের মানুষরাই শ্রদ্ধা জানাতে আসতে পারেন। এর প্রাঙ্গণে একটি মাদ্রাসা স্কুলও তৈরি করা হয়েছে। বর্তমানে যেখানে দশজন ছাত্রের থাকার ব্যবস্থাও করা হয়েছে।

আরও পড়ুন- 
PM Modi: আমেরিকা সফরের আগেই নিউ জার্সিতে চালু হল নরেন্দ্র মোদীর নামে বিশেষ মেনু ‘মোদীজি থালি’
রক্তাক্ত রণবীর কাপুর! 'অ্যানিম্যাল' ছবিতে তাঁকে যে লুকে দেখা গেল, সিনেমাজগতে তাঁর সেই রূপ এই প্রথমবার

PM Modi: জাপানের রাষ্ট্রদূতকে নিজের বউয়ের কাছে হেরে যেতে দেখেও কেন খুশি নরেন্দ্র মোদী? টুইটারে দিলেন বার্তা

Share this article
click me!