Tata Scholarship 2024: সমগ্র দেশের ছাত্রছাত্রীরা পড়াশোনার জন্য পাবেন টাটা স্কলারশিপ, জেনে নিন আবেদন জানানোর পদ্ধতি

এই স্কলারশিপের টাকা পাওয়ার জন্য ইচ্ছুক পড়ুয়াদের আবেদন করতে হবে অনলাইনে। এর অধীনে লেখাপড়া করার জন্য বছরে সহযোগিতা করা হবে এক লক্ষ টাকা পর্যন্ত। তবে, টাকা পাওয়ার জন্য আবেদনকারীদের বেশ কিছু শর্ত পূরণ করতে হবে।

Sahely Sen | Published : Jan 16, 2024 2:44 AM IST

শুধুমাত্র শিল্প নয়, এবার শিক্ষা খাতেও উল্লেখযোগ্য অবদান রাখতে চলেছে রতন টাটা-র সংস্থা Tata Group। সম্প্রতি এই সংস্থার তরফে ভারতের সমস্ত মেধাবী পড়ুয়াদের পাশে দাঁড়ানোর জন্য স্কলারশিপের (Tata Scholarship 2024) বন্দোবস্ত করা হল ।

-

টাটা গ্রুপের তরফ থেকে চালু করা এই স্কলারশিপের টাকা পাওয়ার জন্য ইচ্ছুক পড়ুয়াদের আবেদন করতে হবে অনলাইনে। এর অধীনে লেখাপড়া করার জন্য বছরে সহযোগিতা করা হবে এক লক্ষ টাকা পর্যন্ত। তবে, টাকা পাওয়ার জন্য আবেদনকারীদের বেশ কিছু শর্ত পূরণ করতে হবে। সেসব শর্ত পূরণ হলেই সংস্থার তরফ থেকে বেছে নেওয়া প্রার্থীদের দেওয়া হবে স্কলারশিপের টাকা।


দেশের বিভিন্ন স্থানে বসবাসকারী পড়ুয়াদের জন্য এই স্কলারশিপ দিচ্ছে Tata Steel Downstream Products Limited বা TSDPL। যে সকল এলাকার পড়ুয়াদের এমন স্কলারশিপ দেওয়া হবে তাদের মধ্যে অন্যতম কলকাতা, টাটা, পুনে, ফরিদাবাদ, চেন্নাই ইত্যাদি। টাটাদের তরফ থেকে দেওয়া এই স্কলারশিপের সুবিধা নেওয়ার জন্য আবেদনকারীদের আবেদন করার শেষ দিন হল ২১ জানুয়ারি ২০২৪।


আইআইটি, ডিপ্লোমা, নার্সিং অথবা কোন মেডিকেল কোর্স, ইলেকট্রিক্যাল ইত্যাদি বিষয়ে যারা ডিপ্লোমা বা এই স্তরে পড়াশুনা করতে চান তারা এই স্কলারশিপের সুবিধা পাবেন। এমন স্কলারশিপের টাকা পাওয়ার জন্য পড়ুয়াদের আবশ্যিকভাবে থাকতে হবে দশম অথবা দ্বাদশ শ্রেণীতে ৬০ শতাংশ নম্বর। যারা আবেদন করবেন তাদের পরিবারের বার্ষিক আয় হতে হবে পাঁচ লক্ষ টাকার নিচে।


টাটাদের এমন স্কলারশিপ সংক্রান্ত আরও তথ্য পেতে আবেদনকারীরা লগইন করতে পারেন www.tatatrusts.org ওয়েবসাইটে। আবেদন করার সময় আবেদনকারীর পরিচয় পত্র হিসাবে ভারত সরকার দ্বারা স্বীকৃত যেকোনও নথি জমা করতে হবে। এছাড়াও ব্যাংক অ্যাকাউন্ট সহ অন্যান্য তথ্য আবেদনের সময় জমা দিতে হবে।

Share this article
click me!