মহিলাদের এই প্রকল্প বন্ধ করে দিচ্ছে কেন্দ্রীয় সরকার! আর এই খাতে টাকা রাখতে পারবেন না মেয়েরা

মহিলাদের এই প্রকল্প বন্ধ করে দিচ্ছে কেন্দ্রীয় সরকার! আর এই খাতে টাকা রাখতে পারবেন না মেয়েরা

Anulekha Kar | Published : Aug 4, 2024 9:44 AM IST

মহিলাদের স্বনির্ভর করার উদ্দেশ্যে গত বছরের কেন্দ্রীয় বাজেটে স্বল্প সঞ্চয় প্রকল্পের কথা বলেছিল মোদি সরকার। কিন্তু আজ পর্যন্ত মহিলারা সেইসব প্রকল্পে সাড়া দেননি বলেই খবর। ফলে এই সব প্রকল্প বন্ধ করে দেওয়ার পথে মোদী সরকার।

গত বছর এপ্রিল মাসে চালু করা হয়েছিল মহিলা সম্মান সেভিংস অ্যাকাউন্ট। এটি হল কেন্দ্রীয় সরকারের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। এই প্রকল্পের মেয়াদ ২ বছর। এই প্রকল্পে ২ লক্ষ টাকা পর্যন্ত লগ্নী করা যায়। এক্ষেত্রে বছরে ৭.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

Latest Videos

আগামী বছরের মার্চ মাসে দুই বছরের মেয়াদ সম্পন্ন হবে। কিন্তু এই প্রকল্প নিয়ে বিন্দুমাত্র আগ্রহী নন মহিলারা। তাই শেষমেশ এই প্রকল্প বন্ধ করা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

কিন্তু মহিলাদের জন্য এই স্বনির্ভর প্রকল্প এনে বন্ধ করে দিতে হচ্ছে কেন্দ্রকে? এর উত্তরে জানা গিয়েছে, যে এখনকার দিনে আমাদের দেশের মহিলারা সেভিংস সার্টিফিকেট প্রকল্পে বিনিয়োগ না করে মিউচুয়াল ফান্ড কিংবা শেয়ার বাজারের মত ক্ষেত্রে বেশি বিনিয়োগ করছেন। তাই এই ধরনের প্রকল্পে আগ্রহী নন তাঁরা। শেয়ার বা মিউচুয়াল ফান্ডে রিস্ক থাকলেও রিটার্নের পরিমাণ অনেক বেশি তাই এই প্রকল্পগুলিতেই বেশি নজর দিচ্ছেন মহিলারা। তবে এখন ব্যংকের সুদও বেড়েছে।

এ প্রসঙ্গে ওয়েস্ট বেঙ্গল স্মল সেভিংস এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নির্মল দাস জানিয়েছেন, " রেকারিং করলে দীর্ঘ মেয়াদে অনেক বেশি টাকা পাওয়া যায় তাই এই প্রকল্পে লগ্নি করতে রাজি নন মহিলারা।"

Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case