মোদীর স্বপ্নের চিতা পুনর্বাসন প্রকল্পে ধাক্কা, কিডনি বিকল হয়ে মৃত্যু মহিলা চিতা সাশার

নামিবিয়া থেকে আরও সাতটি চিতার সঙ্গে সাশাকে আনা হয়েছিল। গত বছর ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার জন্মদিনে কুনো জাতীয় উদ্যানে এই চিতাগুলিকে মুক্ত করেছিলেন।

Parna Sengupta | Published : Mar 27, 2023 5:21 PM IST

ভারতে চিতাদের পুনর্বাসনের প্রকল্পে বড় ধাক্কা। সোমবার সকালে কুনো ন্যাশনাল পার্কে নামিবিয়ার মহিলা চিতা সাশাকে মৃত অবস্থায় পাওয়া যায়। তার কিডনি ফেইলিওর হয়েছিল এবং তার চিকিৎসা চলছিল। ২২-২৩ জানুয়ারী মহিলা চিতা সাশার অসুস্থতার লক্ষণ সনাক্ত করা হয়েছিল। এরপর তাকে বড় বেষ্টনী থেকে ছোট বেষ্টনীতে স্থানান্তর করা হয়। এরপর বন বিভাগ তার চিকিৎসার জন্য কুনোতে ইমার্জেন্সি মেডিকেল রেসপন্স টিম পাঠায়। প্রাথমিক লক্ষণে ডিহাইড্রেশন ও কিডনি রোগ ধরা পড়ে। সাশাকে বাঁচাতে ভ্যান বিহার ন্যাশনাল পার্ক থেকে ডাঃ অতুল গুপ্তকেও পাঠানো হয়েছিল।

নামিবিয়া থেকে আরও সাতটি চিতার সঙ্গে সাশাকে আনা হয়েছিল। গত বছর ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার জন্মদিনে কুনো জাতীয় উদ্যানে এই চিতাগুলিকে মুক্ত করেছিলেন। ৭০ বছর পর এই প্রথম ভারতের মাটিতে চিতার বিচরণ শুরু হয়। এই ব্যাচে আটটি চিতা ছিল, যেগুলি মধ্যপ্রদেশের শেওপুর জেলায় অবস্থিত কুনো জাতীয় উদ্যানে ছেড়ে দেওয়া হয়েছিল। এর পর ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকা থেকে ১২টি চিতার দ্বিতীয় ব্যাচ ভারতে আনা হয়েছে। এই ১২টি চিতার মধ্যে সাতটি পুরুষ এবং পাঁচটি মহিলা ছিল। বর্তমানে তাদের কুনো ন্যাশনাল পার্কের কোয়ারেন্টাইন এনক্লোজারে রাখা হয়েছে।

জানুয়ারিতে অসুস্থ ছিল

২২শে জানুয়ারী, সাশা, নামিবিয়া থেকে আনা একটি মহিলা চিতা এবং কুনো ন্যাশনাল পার্কে ছেড়ে দেওয়া হয়, তাকে পর্যবেক্ষণ দল অলস অবস্থায় পাওয়া যায়। চিতাদের স্বাস্থ্য দেখভালের জন্য নিযুক্ত তিনজন পশুচিকিত্সক সাশাকে পরীক্ষা করেছিলেন। দেখা গেল তার চিকিৎসা দরকার। ওই দিনই তাকে কোয়ারেন্টাইনে নিয়ে আসা হয়। সাশার রক্তের নমুনাও নেওয়া হয়েছিল তাকে কোয়ারেন্টাইনে আনার প্রক্রিয়ায়। এটি ভ্যান বিহার ন্যাশনাল পার্কে অবস্থিত ল্যাবে অত্যাধুনিক মেশিন দিয়ে পরীক্ষা করা হয়েছিল। রক্তের নমুনা পরীক্ষায় জানা যায় সাশার কিডনিতে সংক্রমণ হয়েছে। বন্যপ্রাণী ডাক্তার এবং ভ্যান বিহার ভোপালের আরেকজন বিশেষজ্ঞ ডাক্তারকে পোর্টেবল আল্ট্রাসাউন্ড মেশিন দিয়ে কুনো ন্যাশনাল পার্কে পাঠানো হয়। সাশার পরীক্ষায় কিডনি রোগ নিশ্চিত করা হয়।

প্রথম দিন থেকে অসুস্থ

বন বিভাগ বলছে যে ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া দেরাদুন এবং কুনো ন্যাশনাল পার্ক ম্যানেজমেন্টের সিনিয়র বিজ্ঞানীরা নামিবিয়ার চিতা সংরক্ষণ ফাউন্ডেশন থেকে সাশার চিকিৎসার ইতিহাস চেয়েছিলেন। জানা গেছে যে ১৫ আগস্ট ২০২২ তারিখে নামিবিয়াতে নেওয়া সর্বশেষ রক্তের নমুনায় ক্রিয়েটিনিনের মাত্রা ৪০০-এর বেশি ছিল। এটিও নিশ্চিত করে যে ভারতে আসার আগে সাশার কিডনি রোগ ছিল।

কুনোতে এখন ১৯টি চিতাবাঘ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৭০ বছর পর ভারতে চিতাদের পুনর্বাসনের জন্য প্রজেক্ট চিতা-এর অধীনে ১৭ সেপ্টেম্বর তার জন্মদিনে নামিবিয়া থেকে আনা আটটি চিতা ছেড়ে দেন। এই চিতাগুলিকে প্রথমে এক থেকে দেড় মাসের জন্য ছোট কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল। সেখানে তাদের মোষের মাংস খাওয়ানো হয়। তারপর একে একে এই চিতাগুলিকে ছেড়ে দেওয়া হয় একটি বড় বেষ্টনীতে, যেখানে চিতল হরিণের মতো প্রাণীদের খাওয়ার জন্য ছেড়ে দেওয়া হয়েছিল। নামিবিয়া থেকে আনা আরও সাতটি চিতা সুস্থ। এর মধ্যে তিনজন পুরুষ ও একজন নারীকে খোলা বনে ছেড়ে দেওয়া হয়েছে। তারা সম্পূর্ণ সক্রিয় এবং সুস্থ। দক্ষিণ আফ্রিকা থেকে আনা ১২টি চিতা বর্তমানে কোয়ারেন্টাইন এনক্লোজারে রয়েছে এবং তারা সম্পূর্ণ সুস্থ ও সক্রিয়।

Share this article
click me!