Cashless Treatment: টাকা ছাড়াই চিকিৎসা! প্রত্যেকটি হাসপাতালে ক্যাশলেস চিকিৎসার পরিষেবা চালু করল সাধারণ বীমা কাউন্সিল

বার থেকে ভারতের যে কোনও হাসপাতালে মিলবে ‘ক্যাশলেস’ চিকিৎসার পরিষেবা, অর্থাৎ নগদবিহীন চিকিৎসা।

Sahely Sen | Published : Jan 26, 2024 3:15 AM IST

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে সমগ্র দেশবাসীর জন্য দারুণ খবর। চিকিৎসার ক্ষেত্রে বড় স্বস্তি পাচ্ছেন বিমা পরিষেবা গ্রহণকারীরা। এবার থেকে ভারতের যে কোনও হাসপাতালে মিলবে ‘ক্যাশলেস’ চিকিৎসার পরিষেবা, অর্থাৎ নগদবিহীন চিকিৎসা। 

বুধবারই জেনারেল ইনস্যুরেন্স কাউন্সিলের (GIC) তরফে ঘোষিত হয়েছে যে, এবার থেকে বিমাকারীরা যে কোনও হাসপাতালেই ক্যাশলেস চিকিৎসার সুবিধা পাবেন। সেই হাসপাতাল যদি বিমা সংস্থার তালিকাভুক্ত না হয়, সেক্ষেত্রেও এই পরিষেবা পাওয়া যাবে। ২৫ জানুয়ারি, বৃহস্পতিবার থেকেই এই সুবিধা চালু হয়ে গেছে।
 

এই নতুন নিয়মের অধীনে বিমাকারীরা নিখরচায় হাসপাতালে ভর্তি হতে পারবেন। ভর্তি হওয়ার জন্য বা চিকিৎসার জন্য কোনও টাকা জমা দিতে হবে না। যে দিন রোগী হাসপাতাল থেকে ছাড়া পাবেন, সেদিন বিমা সংস্থা যাবতীয় বিল মিটিয়ে দেবে। এতে দারুণ উপকৃত হবেন বিমাকারীরা। বর্তমানে কেবল বিমা সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হাসপাতালগুলিতেই এই পরিষেবা পাওয়া যেত। যদি কোনও বিমাকারী চুক্তির বাইরে থাকা অন্য কোনও হাসপাতালে ভর্তি হন, তখন তাকেই হাসপাতালের বিল মেটাতে হয়। পরে রিইমবার্সমেন্ট ক্লেমের মাধ্যমে বিমার টাকা পাওয়া যায়।

এই পরিষেবা পাওয়ার জন্য আপনাকে কেবল হাসপাতালে ভর্তি হওয়ার ৪৮ ঘণ্টা আগে বিমা সংস্থাকে জানাতে হবে। এমার্জেন্সির ক্ষেত্রে হাসপাতালে ভর্তি হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে বিমা সংস্থাকে জানাতে হবে। 

ক্যাশলেস চিকিৎসার ক্ষেত্রে বিমাকারীরা অগ্রিম কোনও টাকা জমা না দিয়েই হাসপাতালে ভর্তি হতে পারেন। হাসপাতালের বিল মেটায় সরাসরি বিমা সংস্থা। তবে এক্ষেত্রে কিছু সমস্যাও রয়েছে। বিমা ক্রয় করার সঙ্গে সঙ্গেই নিখরচায় হাসপাতালে ভর্তি হওয়ার সুবিধা পাওয়া যায় না। ন্যূনতম ৩০ দিন সময় লাগে। বিমাকারী সংস্থার উপরেও নির্ভর করে কতদিনে পরিষেবা পাওয়া যাবে।

Share this article
click me!