চেয়ারে বসেই মোদীর ছক্কা! ৫০ লক্ষ চাকরির দুর্ধর্ষ সুযোগ খুলে দিচ্ছে কেন্দ্র, কারা পাবেন

ভারত সরকার দেশীয় ইলেকট্রনিক উৎপাদনকে উৎসাহিত করার জন্য বেশ কিছু পরিকল্পনা চালাচ্ছে। শুধু তাই নয়, মোদী সরকার এর জন্য ৭৬০ বিলিয়ন টাকা ঢালছে। এর থেকেই বোঝা যায় সরকার এই কাজের প্রতি কতটা আন্তরিক।

Parna Sengupta | Published : Jun 17, 2024 3:37 AM IST

আগামী পাঁচ বছরে দেশে ইলেকট্রনিক উৎপাদন দ্বিগুণ করতে চলেছে ভারত সরকার। যার মাধ্যমে কাজের সুযোগ সৃষ্টি হবে। মন্ত্রকের একটি সূত্র জানিয়েছে যে, আগামী ৫ বছরে ভারতের ইলেকট্রনিক উৎপাদন প্রায় ২৫০ বিলিয়ন ডলারে পৌঁছবে বলে অনুমান করা হচ্ছে। এদিকে, আমদানির দিক থেকে ভারতের মোট ইলেকট্রনিক পণ্যের ৪৪ শতাংশ এবং ১৬ শতাংশ আসে চিন ও হংকং থেকে। অন্যদিকে, মোবাইল ফোন এবং ইলেকট্রনিক কন্ট্রোল ইউনিট (ECU) ভারতের ইলেকট্রনিক রপ্তানিতে নেতৃত্ব দেয়। জানিয়ে রাখি যে, আমেরিকা এবং সংযুক্ত আরব আমিরশাহী ভারত থেকে সর্বাধিক সংখ্যক ইলেকট্রনিক পণ্য আমদানি করে।

ভারত সরকার দেশীয় ইলেকট্রনিক উৎপাদনকে উৎসাহিত করার জন্য বেশ কিছু পরিকল্পনা চালাচ্ছে। শুধু তাই নয়, মোদী সরকার এর জন্য ৭৬০ বিলিয়ন টাকা ঢালছে। এর থেকেই বোঝা যায় সরকার এই কাজের প্রতি কতটা আন্তরিক। উল্লেখ্য যে, ভারতে ইলেকট্রনিক পণ্যের মাথাপিছু খরচ বিশ্বের গড় খরচের এক-চতুর্থাংশ।

Latest Videos

এই প্রসঙ্গে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, “আমাদের ফোকাস ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে পরিষেবা দেওয়ার দিকে রয়েছে। আমরা বড় স্কেলে ইলেকট্রনিক্স উৎপাদনের ওপরে নজর দিচ্ছি। আমাদের লক্ষ্য ওটাই। যেটি আরও দ্রুত হাসিল করা হবে।” সূত্র জানিয়েছে, ভারত ইতিমধ্যেই আমদানি নির্ভরতা কমানোর চেষ্টা করছে। এক্ষেত্রে স্বাবলম্বী হওয়ার পথে হাঁটছে সরকার। বর্তমানে মোবাইল ফোনের মতো কিছু সেক্টরে ভারত রপ্তানিকারী হয়ে উঠেছে। তবে, ভারত এখনও ল্যাপটপের ক্ষেত্রে “আত্মনির্ভর” হওয়ার প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

মোদী সরকার এবার পুরো ফোকাস দেশের বেকারত্ব কমানোর দিকে যেতে চাইছে। এজন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। জানা গিয়েছে যে, এবার সরকার ইলেকট্রনিক ম্যানুফ্যাকচারিং সেক্টরে কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনা করছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা