পাকিস্তান থেকে একটা মাছিও গলতে পারবে না! জম্মু কাশ্মীরের নিরাপত্তায় মাস্টার স্ট্রোক মোদী সরকারের

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ছাড়াও এনএসএ অজিত ডোভাল, এলজি মনোজ সিনহা, সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা, আইবি ডিরেক্টর তপন ডেকা, সিআরপিএফ ডিজি অনীশ দয়াল সিং এই বৈঠকে যোগ দেন।

Parna Sengupta | Published : Jun 16, 2024 3:50 PM IST

গত কয়েকদিনে জম্মু ও কাশ্মীরে একের পর এক তিনটি জঙ্গি হামলার পর মোদী সরকার বড় ধরনের পদক্ষেপের প্রস্তুতি নিচ্ছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রবিবার নিরাপত্তা নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন। এই সময়, স্বরাষ্ট্রমন্ত্রী শাহ এজেন্সিগুলিকে নির্দেশ দিয়েছিলেন যে জম্মুর কাশ্মীর উপত্যকায় ফের কড়া নিরাপত্তার বলয় তৈরি করতে হবে। এজন্য এরিয়া ডমিনেশন প্ল্যান এবং জিরো টেরর প্ল্যান তৈরি করতে হবে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ছাড়াও এনএসএ অজিত ডোভাল, এলজি মনোজ সিনহা, সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা, আইবি ডিরেক্টর তপন ডেকা, সিআরপিএফ ডিজি অনীশ দয়াল সিং এই বৈঠকে যোগ দেন।

রাজ্যের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করেন

Latest Videos

কেন্দ্রশাসিত অঞ্চলের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করেন স্বরাষ্ট্রমন্ত্রী। অমরনাথ যাত্রার জন্য পূর্ণ নিরাপত্তা কভার, যাত্রা রুটে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা, মহাসড়কে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন, জম্মু ও কাশ্মীরের সমস্ত তীর্থস্থান এবং পর্যটন স্থানগুলিতে সতর্কতার আহ্বান জানানো হয়েছে। রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জম্মু ও কাশ্মীর নিয়ে একটি উচ্চ পর্যায়ের নিরাপত্তা বৈঠকের সভাপতিত্ব করেন। অমরনাথের আসন্ন বার্ষিক তীর্থযাত্রার নিরাপত্তা ব্যবস্থা এবং সাম্প্রতিক জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে জম্মু অঞ্চলের বর্তমান নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করা হয়েছে।

নিরাপত্তা পরিস্থিতি নিয়ে বিস্তারিত প্রতিবেদন চাওয়া হয়েছে

সূত্রের মতে, সাম্প্রতিক হামলার প্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু অঞ্চলের বর্তমান নিরাপত্তা পরিস্থিতি নিয়ে বিস্তারিত প্রতিবেদন চেয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী শিব কোহরি তীর্থযাত্রীদের উপর হামলার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং বৈষ্ণো দেবী, শিব কোহরি এবং অন্যান্য তীর্থস্থানে আসা তীর্থযাত্রীদের নিরাপত্তার জন্য কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

তিনি বলেছিলেন যে “জম্মুতে সন্ত্রাসবাদীদের সমর্থনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত এবং যে কোনও মূল্যে সন্ত্রাস বন্ধ করা উচিত।

বার্ষিক যাত্রা শুরু হবে ২৯শে জুন

যেখান থেকে বিদেশি জঙ্গিরা এদিক দিয়ে ঢুকতে পেরেছে সেসব পয়েন্ট বন্ধ করার ওপরও জোর দেন তিনি। স্বরাষ্ট্রমন্ত্রী আসন্ন অমরনাথ যাত্রার জন্য "মাল্টি-লেয়ারড সিকিউরিটি কভার" করারও আহ্বান জানিয়েছেন। জোর দিয়ে "প্রত্যেক একক তীর্থযাত্রীকে অবশ্যই সুরক্ষিত রাখতে হবে এবং তীর্থযাত্রা একটি নিরাপদ ও নিরাপদ পরিবেশে পরিচালনা করতে হবে।" স্বরাষ্ট্রমন্ত্রী বেস ক্যাম্পে যাতায়াতের রুটগুলি সুরক্ষিত করার প্রয়োজনীয়তার উপরও জোর দিয়েছেন। বার্ষিক যাত্রা ২৯ জুন শুরু হবে এবং ১৯ আগস্ট শেষ হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
'ডাক্তারদের নয়, দুর্নীতিগ্রস্থদের নিরাপত্তা নিয়ে ব্যাস্ত এই সরকার' Subarna Goswami | RG Kar Protest
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন