Cabinet: দেশের নিম্নবিত্তদের নবরাত্রির উপহার দিল মোদী সরকার, ২০২৮ সাল পর্যন্ত বিনামূল্যে মিলবে চাল

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা খাদ্য আইন এবং অন্যান্য কল্যাণমূলক প্রকল্পের অধীনে ১৭,০৮২ কোটি টাকার বাজেট সহ ২০২৮ সাল পর্যন্ত পুষ্টিকর চালের বিনামূল্যে সরবরাহ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Parna Sengupta | Published : Oct 9, 2024 11:46 AM IST / Updated: Oct 09 2024, 05:18 PM IST

দশেরা উপলক্ষে দেশের কোটি কোটি দরিদ্র মানুষকে দারুণ উপহার দিয়েছে কেন্দ্রীয় সরকার। এখন দেশে বিনামূল্যে চালও বিতরণ করবে সরকার। এ বিষয়ে মন্ত্রিসভা থেকে অনুমোদন পাওয়া গেছে। এটি ২০২৪ সালের জুলাই থেকে শুরু হবে, যা ২০২৮ সালের ডিসেম্বর পর্যন্ত চলবে। সরকার এই প্রকল্পে ১৭ হাজার কোটি টাকার বেশি খরচ করার ঘোষণা করেছে। মন্ত্রিসভা কী ধরনের ঘোষণা করে, জেনে নিন।

বিনামূল্যে চাল বিতরণ করা হবে

Latest Videos

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা খাদ্য আইন এবং অন্যান্য কল্যাণমূলক প্রকল্পের অধীনে ১৭,০৮২ কোটি টাকার বাজেট সহ ২০২৮ সাল পর্যন্ত পুষ্টিকর চালের বিনামূল্যে সরবরাহ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। পুষ্টিকর উপাদানে সমৃদ্ধ ফোর্টিফাইড চাল রক্তাল্পতা দূর করতে এবং মানুষের মাইক্রোনিউট্রিয়েন্টের ঘাটতি দূর করার জন্য গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই প্রকল্পের আসল উদ্দেশ্য

২০১৯ এবং ২০২১ সালের মধ্যে পরিচালিত ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে (NFHS-5) অনুসারে, অ্যানিমিয়া ভারতে একটি বিস্তৃত সমস্যা রয়ে গেছে, যা বিভিন্ন বয়সের গোষ্ঠী এবং আয়ের স্তরের শিশু, মহিলা এবং পুরুষদের প্রভাবিত করে। আয়রনের ঘাটতি ছাড়াও, অন্যান্য ভিটামিন এবং খনিজগুলির ঘাটতি যেমন ভিটামিন বি 12 এবং ফলিক অ্যাসিডও অব্যাহত থাকে, যা জনসংখ্যার সামগ্রিক স্বাস্থ্য এবং উত্পাদনশীলতাকে প্রভাবিত করে।

দুর্বল জনগোষ্ঠীর রক্তস্বল্পতা ও অপুষ্টি দূর করতে বৈশ্বিক পর্যায়ে পুষ্টিকর খাদ্য সরবরাহের মতো ব্যবস্থা নেওয়া হচ্ছে। ভারতীয় প্রেক্ষাপটে, মাইক্রোনিউট্রিয়েন্ট উপাদান সরবরাহের জন্য চাল একটি আদর্শ মাধ্যম কারণ ভারতের জনসংখ্যার ৬৫ শতাংশ প্রধান খাদ্য হিসেবে ভাত খায়। চালের দুর্গে নিয়মিত চালে (কাস্টম মিলড রাইস) FSSAI দ্বারা নির্ধারিত মান অনুসারে মাইক্রো পুষ্টি উপাদান (আয়রন, ফলিক অ্যাসিড, ভিটামিন বি 12) সমৃদ্ধ ফোর্টিফাইড রাইস কার্নেল (FRK) যোগ করা জড়িত।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhukari: 'সেদিনের বৈঠক লাইভ স্ট্রিমিং হলে এই অনশন হতই না' আক্ষেপের সুর শুভেন্দুর গলায়
Bangla News | ষষ্ঠীতে 'অভয়া পরিক্রমা', সন্দেশখালি থেকেই শুরু! বড় বার্তা শুভেন্দুর | Asianet News
PM Modi : হরিয়ানায় গেরুরা ঝড়ে উড়ে গেল কংগ্রেস! বড় বার্তা প্রধানমন্ত্রীর | Bangla News | BJP |
সিনিয়র ডাক্তারদের ইস্তফা থেকে কুলতলীর ঘটনা, দেখুন আজকের সেরা খবর | ASIANET NEWS BANGLA LIVE
'হিন্দুর বাচ্চা হয়ে বদলা নিয়ে গেলাম' চরম বার্তা শুভেন্দুর | Suvendu Adhikari | Bangla News |