G-20 Summit: বিশেষ ডিজাইনের রূপোর থালা-বাটি-গ্লাসে খাবেন জি-২০ সম্মেলনের অতিথিরা! থাকবে ভারতের সংস্কৃতির ঝলক

বেশিরভাগ খাবারের পাত্রে স্টিল বা পিতলের বেস থাকে বা উভয়ের মিশ্রণে একটি সুন্দর রূপালী আবরণ থাকে, যখন প্লেটের মতো কিছু পাত্রে সোনালি আবরণ দেওয়া হয়। এর মধ্যে ওয়েলকাম ড্রিংক পরিবেশনের জন্য ব্যবহৃত গ্লাসও অন্তর্ভুক্ত থাকবে।

Parna Sengupta | Published : Sep 6, 2023 10:42 AM IST

G20 সম্মেলনে যোগদানকারী রাষ্ট্রপ্রধান এবং অন্যান্য বিশ্ব নেতাদের ভারতের সাংস্কৃতিক শিল্পকর্মের ছাপ সম্বলিত বিশেষ রূপোর পাত্রে খাবার পরিবেশন করা হবে। জয়পুরের একটি ধাতব পণ্য প্রস্তুতকারী সংস্থা এই তথ্য দিয়েছে। রাজস্থানের রাজধানী জয়পুরের ওই মেটালওয়্যার কোম্পানি জানিয়েছে, এখানে G-20 সম্মেলনে যোগদানকারী রাষ্ট্রপ্রধান এবং অন্যান্য বিশ্ব নেতাদের ভারতের বিশেষ রূপোর পাত্রে খাবার দেওয়া হবে। আইরিস জয়পুর মঙ্গলবার নয়াদিল্লিতে তার কিছু রূপোর পাত্রের একটি প্রিভিউ আয়োজন করেছে এবং বলেছে যে বিভিন্ন বিলাসবহুল হোটেলগুলিকে মেড-টু-অর্ডার টেবিলওয়্যার এবং সিলভারওয়্যার সরবরাহ করতে বলা হয়েছে। তার মতে, বিদেশি অতিথিরা হোটেলে থাকার সময় গ্র্যান্ড ডিনার এবং লাঞ্চের জন্য এগুলো ব্যবহার করবেন।

একজন রূপোর পাত্র প্রস্তুতকারক বলেন, বেশিরভাগ খাবারের পাত্রে স্টিল বা পিতলের বেস থাকে বা উভয়ের মিশ্রণে একটি সুন্দর রূপালী আবরণ থাকে, যখন প্লেটের মতো কিছু পাত্রে সোনালি আবরণ দেওয়া হয়। এর মধ্যে ওয়েলকাম ড্রিংক পরিবেশনের জন্য ব্যবহৃত গ্লাসও অন্তর্ভুক্ত থাকবে। তিনি বলেন, G-20 সম্মেলনের জন্য ২০০ জন কারিগর প্রায় ১৫ হাজার রূপোর পাত্র তৈরি করেছেন। তিনি এবং তার বাবা রাজীব পাবুওয়াল মেটালওয়্যার ফার্ম চালান।

আইরিস জয়পুর বলেছে যে তাদের এগুলি তৈরি করতে ৫০ হাজার ঘন্টা সময় লেগেছে, যার উপর জয়পুর, পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, কর্ণাটক এবং দেশের অন্যান্য অংশের কারিগররা কাজ করেছেন। রাজীব পাবুওয়াল বলেন, টেবিলওয়্যার এবং রূপোর পাত্রের নকশা ভারতের সমৃদ্ধ ঐতিহ্য এবং এর বিশ্বব্যাপী বিশিষ্টতার প্রতীক।

উল্লেখ্য, আমেরিকান রাষ্ট্রপতি সহ অনেক দেশের রাষ্ট্রপ্রধানরা G20 সম্মেলনে যোগ দিচ্ছেন। চিনা প্রেসিডেন্টের জায়গায় যোগ দিতে দিল্লি আসবেন চিনা প্রধানমন্ত্রী। প্রেসিডেন্ট পুতিনের জায়গায় রাশিয়ার বিদেশমন্ত্রী বৈঠকে যোগ দিতে পারেন।

সম্মেলনে কোন কোন দেশের প্রধানরা যোগ দেবেন?

নয়াদিল্লিতে অনুষ্ঠিতব্য সম্মেলনে ১৯টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা অংশ নেবেন। এছাড়া ইউরোপীয় ইউনিয়নও এই সম্মেলনে অংশ নেবে। জি-২০ সদস্য দেশ ছাড়াও নয়টি দেশের রাষ্ট্রপ্রধান অতিথি দেশ হিসেবে বৈঠকে যোগ দেবেন।

আন্তর্জাতিক সংস্থাগুলি (UN, IMF, WB, WHO, WTO, ILO, FSB এবং OECD) এবং আঞ্চলিক সংস্থাগুলি (AU, AUDA-NEPAD এবং ASEAN) পাশাপাশি আন্তর্জাতিক সংস্থাগুলি (AU, AUDA-NEPAD এবং ASEAN), আন্তর্জাতিক সংস্থা ISA, CDRI এবং ADB কে ভারতের তরফে G20-এর অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

Read more Articles on
Share this article
click me!