Mamata-Pawar meet: 'কোনও ইউপিএ নেই', শরদ পাওয়ারের সঙ্গে বৈঠকের পরেই বললেন মমতা

মমতা বন্দ্যোপাধ্যায় মুম্বই সফরে রয়েছেন। এদিনের সফরে গিয়ে সঞ্জয় রাউত, আদিত্য ঠাকরের সঙ্গে দেখা করেছেন। তাঁদের সঙ্গেও দেশের রাজনৈতিক অবস্থা নিয়ে আলোচনা করেছেন। 

Saborni Mitra | Published : Dec 1, 2021 12:14 PM IST

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এনসিপি নেতা শারদ পাওয়ারের (NCP Leader Sharad Pawar)সঙ্গে বৈঠক সেরে বেরিয়ে আসার পরই জানিয়ে দিলেন '২০২৪ সালের জন্য ইউপিএ (UPA) জোট বলে আর কিছু নেই।' তিনি আরও বলেন ইউপিএ কী? কোনও ইউপিএ নেই। তিনি আরও বলেন ফ্যাসিবাদের বিরুদ্ধেকেই লড়াই  করার জন্য একটি দৃঢ়় বিকল্প পথ তৈরি করা উচিৎ।  বর্ষিয়ান নেতা শারদ পাওয়ারের সঙ্গে দেশের রাজনৈতিক অবস্থা নিয়ে আলোচনা করেছেন বলেও জানিয়েছেন। যদিও শরদ পাওযার বলেছেন বিজেপির বিরুদ্ধে লড়াই করার জন্য কংগ্রেস বা অন্য যে কোনও দলকেই তাঁরা স্বাগত জানাবেন।

মমতা বন্দ্যোপাধ্যায় মুম্বই সফরে রয়েছেন। এদিনের সফরে গিয়ে সঞ্জয় রাউত, আদিত্য ঠাকরের সঙ্গে দেখা করেছেন। তাঁদের সঙ্গেও দেশের রাজনৈতিক অবস্থা নিয়ে আলোচনা করেছেন। তিনি অঞ্চলিক শক্তিগুলিকে ঐক্যবদ্ধ হওয়ার কথা বলেছেন বলেও জানিয়েছেন। ডাতীয় স্তরে আঞ্চলিক দলগুলিতে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করতে হবে বলেও জানিয়েছেন তিনি। তিনি বলেন শক্তিশালী বিকল্প তৈরির পথ প্রশস্ত করতে হবে। সেই লক্ষ্য নিয়েই তিনি মুম্বই এসেছেন বলেছেন। রাজনৈতিক দলের প্রধানদের সঙ্গে তাঁর বৈঠক ইতিবাচক হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

মঙ্গলবার সন্ধ্যায় মমতা বন্দ্যোপাধ্যায় শিবসেনা প্রধান আদিত্য ঠাকরে ও সঞ্জয় রাউতের সঙ্গে দেখা করেছিলেন। তবে উদ্ধব ঠাকরের সঙ্গে বৈঠক করার কথা থাকলেও তা হয়নি। কারণ সম্প্রতি অপারেশন হয়েছে উদ্ধব ঠাকরের । বর্তমানে তাঁকা আদালা থাকার পরামর্শ দেওয়া হয়েছে। 

Mamata in Mumbai: কেন গোয়াতে কংগ্রেসের বিরুদ্ধে লড়ছে তৃণমূল, মুম্বইতে তা জানালেন মমতা

Parliament: 'প্রহ্লাদ জোশী অযোগ্য সংসদীয় মন্ত্রী', ১২ সাংসদের সাসপেনশন নিয়ে কটাক্ষ সৌগত রায়ের

Parliament: ১২ সাংসদের সাসপেনশন প্রত্যাহারের দাবি, এক জোট হয়ে বিক্ষোভ বিরোধীদের

মমতা বন্দ্যোপাধ্যায় এদিন মুম্বইয়ের নাগরিক সমাজের সঙ্গে একটি আলোচনা সভায় অংশ নিয়েছিলেন। সেখানেই তিনি স্পষ্ট করে দিয়েছেন তাঁর মূল লক্ষ্যই হল রাজনৈতিকভাবে বিজেপিকে পরাজিত করাই তাঁর একমাত্র লক্ষ্য। তবে এখনই কংগ্রেসের সঙ্গে জোট করার বিষয়ে নিয়ে চূডান্ত সিদ্ধান্ত নেননি। তবে আঞ্চলিক দলগুলিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। তিনি বলেছেন বিজেপিকে পরাজিত করার জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু করতে হবে।  তিনি আরও বলেছিলেন যদি সমস্ত আঞ্চলিক রাজনৈতিক দলগুলি একত্রিত হয় তাহলেই বিজেপিকে পরাজিত করা সম্ভব। 


মমতা বন্দ্যোপাধ্যায় যে এখনও কংগ্রেসের সঙ্গে জোট বাঁধতে রাজি নন মুম্বই সফরে গিয়ে তা স্পষ্ট করে দিয়েছেন। এর আগে দিল্লি সফরে গিয়েই মমতা সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেননি। তিনি বলেছেনিলেন, কেন তিনি বারবার সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করবেন। পাশাপাশি রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গের ডাকা বৈঠকেই যোগ দেয়নি তৃণমূল সাংসদরা। যা নিয়ে কংগ্রেস তৃণমূল জোটের ভূবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। এদিনও কংগ্রেসকে বাদ রেখেই বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের পথ তৈরি করেছেন। 

Read more Articles on
Share this article
click me!