Asianet News BanglaAsianet News Bangla

Parliament: 'প্রহ্লাদ জোশী অযোগ্য সংসদীয় মন্ত্রী', ১২ সাংসদের সাসপেনশন নিয়ে কটাক্ষ সৌগত রায়ের

সৌগত রায় এদিন ১২ সাংসদের সাসপেন্ড নিয়ে কাঠগড়ায় দাঁড় করান সরকার পক্ষকে। তিনি স্পষ্ট করে জানিয়ে দেন ক্ষমা চাওয়ার কোনও প্রশ্নই নেই। 

Pralhad Joshi, incompetent parliamentary minister TMCs Saugat Roy said on suspension of 12 MPs bsm
Author
Kolkata, First Published Dec 1, 2021, 4:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাজ্যসভার ১২ জন বিরোধী সাংসদের সাসপেনশন (Suspension of 12 MPs) ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে ক্রমাগত সুর চড়াতে তৃণমূল কংগ্রেস (TMC)। বৃহস্পতিবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সৌগত রায় নিশানা করেন সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশীকে (Prahlad Joshi)। তিনি বলেন, তিনি এর আগে অনেক সাংসদীয় মন্ত্রী দেখেছেন। 'প্রহ্লাদ জোশীর মত অপদার্থ সাংসদীয় মন্ত্রী আমি দেখিনি।' তিনি কটাক্ষ করে প্রহ্লাদ জোশীকে মূর্খও বলেন।  এদিন প্রহ্লাদ জোশী বলেন সাসপেন্ড হওয়া সাংসদরা যদি ক্ষমা চায় তাহলে তাদের ফিরিয়ে নেওয়া হবে। কিন্তু তাঁরা যদি গান্ধী মূর্তির সামনে বিক্ষোভ দেখান গান্ধীজিই তাদের পথ দেখাবেন। 

সৌগত রায় এদিন ১২ সাংসদের সাসপেন্ড নিয়ে কাঠগড়ায় দাঁড় করান সরকার পক্ষকে। তিনি স্পষ্ট করে জানিয়ে দেন ক্ষমা চাওয়ার কোনও প্রশ্নই নেই। তিনি সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশীকে নিশানা করে বলেন, গান্ধীজির দেখানো পথেই তাঁরা হাঁটছেন।  আরএসএস বা গান্ধী হত্যাকারীদের কথা তাঁরা শুনবেন না। তিনি অভিযোগ করে আরও বলেন সাসপেন্ড হওয়া ১২ বিরোধী সাংসদদের মধ্যে বিভাজন করতে চাইছে সরকার পক্ষ। সেই জন্য ২ সাংসদকে ইতিমধ্যে কেন্দ্রীয় মন্ত্রীরা ডেকে পাঠিয়েছেন বলেও জানিয়েছেন। কিন্তু ২ সাংসদ  কেন্দ্রীয় মন্ত্রীগদের আহ্বান প্রত্যাখ্যান করেছেন বলেও জানিয়েছেন সৌগত রায়। 

Covid 19: ২০২২-এ শেষ হবে করোনা মহামারি, তবে বড় চ্যালেঞ্জ টিকার বৈষম্য বলল WHO

Delhi-Dehradun: এশিয়ার বৃহত্তম বন্যপ্রাণী চলচালের করিডোর, ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী মোদী

Mamata in Mumbai: কেন গোয়াতে কংগ্রেসের বিরুদ্ধে লড়ছে তৃণমূল, মুম্বইতে তা জানালেন মমতা

সৌগত রায় বলেন সংসদে সংসদীয় আইন মানা হচ্ছে না। তিনি ১৯৭৭ সাল থেকেই সংসদের সদস্য। কিন্তু কখনও এভাবে গায়ের জোরে বিল পাশ করতে কোনও সরকারকে দেখেননি। তিনি আরও বলেন আলোচনা কম হচ্ছে , আর বিল বেশি পাশ হচ্ছে। কিন্তু সংসদের নিয়মই হল আলোচনা আর পর্যালোচনা আর তারপর তা কার্যকর করা। তাঁর ৪৪  বছরের রাজনৈতিক জীবনে এভাবে সংসদীয় আইনের তোয়াক্কা না করে তিনি বিল পাশ করাতে দেখেননি বলেও জানিয়েছেন তৃণমূল সাংসদ। তাঁর আরও দাবি তিনি বিরোধীদের কোনও গুরুত্ব না দিয়েই একের পর এক বিল পাশ করিয়ে নেওয়া হচ্ছে। পাশাপাশি ১২ বিরোধী সাংসদের সাসপেন্ডও অন্যায় বলে জানিয়েছেন তিনি। 

এদিন সাংবাদিকরা তাঁকে বিরোধী ঐক্যনিয়েও প্রশ্ন করেন। তার উত্তরে সৌগত রায় বলেন বর্তমানে কেন্দ্রীয় সরকার বিরোধী ঐক্যে ফাটল ধরাতে চাইছে। কিন্তু বিরোধীরা একজোট হয়েই সংসদের যাবতীয় সিদ্ধান্ত নিচ্ছে। তিনি আরও জানিয়েছেন সংসদে একজোট হয়ে সরকার বিরোধী কর্মসূচি গ্রহণ করলেও তৃণমূল কখনও গঠনমূলক বিরোধী ঐক্যের কথা বলবে না। ইস্যুর ভিত্তিতে তৃণমূল বিরোধীদলগুলিকে সমর্থন জানাবে বলেও জানিয়েছেন। পাশাপাশি ১২ সাংসদ যে ক্ষমা চাইবে না তাও স্পষ্ট করেদেন তিনি। 

Follow Us:
Download App:
  • android
  • ios