কেসিআর-মমতার চেষ্টাতেও এনডিএ-র কোনও ক্ষতি হবে না, আত্মবিশ্বাসী মোদীর মন্ত্রী

বিজেপি বিরোধী জোট এনডিএ-র কোনও ক্ষতি করতে পারবে না বলেই আত্মবিশ্বাস প্রকাশ করলেন কেন্দ্রীয় মন্ত্রী রামদাস অটওয়ালে। তিনি বলেন যে উদ্ধবের শিবসেনা, কেসিআর-এর তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস) এবং অন্যান্য দলগুলি জাতীয় স্তরে তৃতীয় ফ্রন্ট গঠনের জন্য একত্রিত হলেও, জাতীয় গণতান্ত্রিক জোটের জন্য তারা কোনও হুমকি নয়। 

Parna Sengupta | Published : Feb 21, 2022 10:08 AM IST

তৃতীয় ফ্রন্ট (Third Front) গঠনের দাবি আরও জোরদার করে রবিবার তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (Telangana Chief Minister K Chandrasekhar Rao), মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) এবং ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি বা এনসিপি প্রধান শরদ পাওয়ারের (Nationalist Congress Party chief Sharad Pawar) সাথে দেখা করেছিলেন। তার আগে কেসিআর ও তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনের সঙ্গে দেখা করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ধীরে ধীরে দেশ জুড়ে বিজেপি বা এনডিএ বিরোধী ফ্রন্ট ক্রমশ হাত শক্ত করছে বলে অনুমান করেছিলেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

তবে এই তৃতীয় ফ্রন্ট বা বিজেপি বিরোধী জোট এনডিএ-র কোনও ক্ষতি করতে পারবে না বলেই আত্মবিশ্বাস প্রকাশ করলেন কেন্দ্রীয় মন্ত্রী রামদাস অটওয়ালে। তিনি বলেন যে উদ্ধবের শিবসেনা, কেসিআর-এর তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস) এবং অন্যান্য দলগুলি জাতীয় স্তরে তৃতীয় ফ্রন্ট গঠনের জন্য একত্রিত হলেও, জাতীয় গণতান্ত্রিক জোটের জন্য তারা কোনও হুমকি নয়। 

অটওয়ালে বলেন "আমরা নরেন্দ্র মোদীর নেতৃত্বে কাজ করছি এবং সাধারণ মানুষ এনডিএ বিশেষ করে বিজেপির কাজে খুশি। শিবসেনা এবং অন্যান্য দল তৃতীয় ফ্রন্ট তৈরি করলেও, এটি আমাদের প্রভাবিত করবে না। ২০২৪ সালে বিজেপি আবার ক্ষমতায় আসবে।" 

জীবনের ঝুঁকি নিয়ে নন্দী পাহাড়ে আটকে তরুণকে উদ্ধার করল ভারতীয় বায়ু সেনা

স্বাধীনতা সংগ্রামী শকুন্তলা চৌধুরী প্রয়াত, শোক প্রকাশ প্রধানমন্ত্রী মোদীর

কেমন আছেন রানী, কোভিড আক্রান্ত এলিজাবেথের আরোগ্য কামনা প্রধানমন্ত্রী মোদীর

তাঁর আরও দাবি যে পাঁচটি রাজ্যে বর্তমানে বিধানসভা নির্বাচন চলছে সেখানে বিজেপি জিতবে। জাতীয় স্তরে বিজেপির বিরুদ্ধে সমমনস্ক দলগুলিকে একত্রিত করার প্রচেষ্টার অংশ হিসাবে কেসিআর মুম্বাইতে ঠাকরে এবং পাওয়ারের সঙ্গে বৈঠক করেন। তারপরেই অটওয়ালে এই বিবৃতি দেন। বৈঠক সম্পর্কে পুনেতে সাংবাদিকদের সাথে কথা বলার সময়, অটওয়ালে বলেছিলেন, "যদিও তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং এনসিপি প্রধান শরদ পাওয়ারের সাথে দেখা করেন এবং তৃতীয় ফ্রন্ট গঠনের বিষয়ে আলোচনা করেন, তবে জাতীয় গণতান্ত্রিক জোটের (ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স) কোন ঝুঁকি এখান থেকে নেই।

রিপাবলিকান পার্টি অফ ইন্ডিয়ার এই নেতা সোমবার বলেন বিজেপি যেমন ২০১৪ সালে ২৮২টি আসন এবং ২০১৯ সালে ৩০৩টি আসন জিতেছিল, ঠিক তেমনি ২০২৪ সালের নির্বাচনে ৪০৪টি আসন পাবে। উল্লেখ্য, বিজেপি বিরোধিতার মঞ্চ আরও শক্ত করতে আসরে নেমেছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআর। কে চন্দ্রশেখর রাও রবিবার দেখা করেন ঠাকরের সঙ্গে। চন্দ্রশেখর রাও এদিন শরদ পাওয়ারের বাসভবনে যান।

তবে এই প্রেক্ষিতে কংগ্রেস বলেছে যে বিজেপি-বিরোধী ফ্রন্ট গঠনের জন্য রাও-এর প্রচেষ্টা স্বাগত, কিন্তু দেশে বিজেপির একমাত্র বিকল্প কংগ্রেসকে ছাড়া আঞ্চলিক দলগুলির এই উদ্যোগ যে সফল হবে না, সে বিষয়ে সতর্ক করেছে হাত শিবির। মহারাষ্ট্র কংগ্রেসের প্রধান নানা পাটোলে দাবি করেছেন যে টিআরএস এর আগে সংসদে এমন একটি অবস্থান নিয়েছিল যা বিজেপির জন্য "উপকারী" ছিল কিন্তু এখন বিজেপি সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তিত হয়েছে।

Read more Articles on
Share this article
click me!