কর্মীদের মানসিকভাবে চাঙ্গা রাখার উদ্যোগ, দীপাবলিতে ১০ দিনের ছুটি ঘোষণা একাধিক বেসরকারি সংস্থার

WeWork ইন্ডিয়ার চিফ পিপল অ্যান্ড কালচার অফিসার প্রীতি শেঠির মতে, এই পদক্ষেপের উদ্দেশ্য হল কর্মীদের বিশ্রাম নেওয়ার এবং আবার কাজে নতুন উদ্যমে ফেরার জন্য সময় দেওয়া।

Web Desk - ANB | Published : Oct 20, 2022 10:38 AM IST

ভালো থাকুক সব কর্মীদের মানসিক স্বাস্থ্য। আর সেই লক্ষ্যেই গ্লোবাল কো-ওয়ার্কিং স্পেস প্রোভাইডার WeWork দিওয়ালি উপলক্ষে ভারতে তার সমস্ত কর্মীদের জন্য ১০ দিনের ছুটি ঘোষণা করেছে। কোম্পানিটি এই ছুটির নাম দিয়েছে 'রিলাক্স অ্যান্ড রি-এনার্জিস'। সংস্থাটির দাবি উত্সব উপলক্ষে এই ছুটি কর্মীদের কাজ থেকে বিরতি নিতে এবং পরিবারের সাথে ভালো সময় কাটাতে সাহায্য করবে।

WeWork ইন্ডিয়ার চিফ পিপল অ্যান্ড কালচার অফিসার প্রীতি শেঠির মতে, এই পদক্ষেপের উদ্দেশ্য হল কর্মীদের বিশ্রাম নেওয়ার এবং আবার কাজে নতুন উদ্যমে ফেরার জন্য সময় দেওয়া। তিনি বলেছেন যে কম্পানিটি নিজেদের লক্ষ্য পূর্ণ করতে সক্ষম হয়েছে। তাই সেই সাফল্যের স্বীকৃতি হিসেবে এই ছুটি কর্মীদের প্রাপ্য। কম্পানি জানাচ্ছে এই ১০দিনের ছুটি "প্রতিটি WeWork কর্মচারীর প্রতি কৃতজ্ঞতা প্রদর্শন করে"। 

এই সংস্থাটির সদর দফতর নিউইয়র্কে। এই সংস্থাটি গত বছরেও উৎসব মরসুমে ১০দিনের ছুটি দিয়েছিল। সংস্থার দাবি এই ছুটি কর্মীদের মানসিকভাবে উৎফুল্ল রাখে ও পরিবারের সঙ্গে দীপাবলি কাটানোর সুযোগ করে দেয়। গত মাসে, ই-কমার্স প্ল্যাটফর্ম Meesho মানসিক স্বাস্থ্যের গুরুত্ব তুলে ধরে তার কর্মীদের জন্য ১১ দিনের "রিসেট এবং রিচার্জ বিরতি" ঘোষণা করে একই ধরনের পদক্ষেপ নিয়েছে। 

Meesho এর প্রতিষ্ঠাতা এবং CTO সঞ্জীব বার্নওয়াল একটি টুইট বার্তায় লিখেছেন যে কোম্পানি তার কর্মীদের কর্মজীবন ও পারিবারিক জীবনের মধ্যে  ভারসাম্য বজায় রাখতে এবং উৎসবের মরসুম উপভোগ করতে টানা দ্বিতীয় বছরের জন্য ছুটি দিচ্ছে। তিনি লিখেছেন, "২২ অক্টোবর থেকে নভেম্বর পর্যন্ত মেশোইটগুলি রিসেট এবং রিচার্জ করতে কিছু প্রয়োজনীয় সময় নেবে। সেই সময় দেওয়া হচ্ছে।"

Deloitte নামক সংস্থাটিও এই উৎসবের মরসুমে কর্মীদের ওপর একটি মানসিক স্বাস্থ্য সমীক্ষা চালিয়েছিল। সেখানে দেখানো হয়েছে যে কম উত্পাদনশীলতা এবং চাকরি হারানোর কারণে কর্মচারীদের দুর্বল মানসিক স্বাস্থ্যের জন্য ভারতীয় কোম্পানিগুলিকে বছরে প্রায় ১৪ বিলিয়ন ডলার খরচ করতে হয়। "কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য এবং সুস্থতা" শীর্ষক একটি সমীক্ষায়, Deloitte Touche Tohmatsu India LLP (DTTILLP) ভারতীয় কর্মীদের মধ্যে মানসিক সুস্থতার বর্তমান অবস্থা বিশ্লেষণ করেছে৷ সেখানেই উঠে এসেছে এই তথ্য। 

এটি দেখা গেছে যে সমীক্ষা করা ৪৭ শতাংশ বিশ্বাস করে যে কর্মক্ষেত্র সম্পর্কিত চাপ তাদের মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করার সবচেয়ে বড় কারণ। উল্লেখ্য, ভারতের দিল্লি-এনসিআর, মুম্বাই, বেঙ্গালুরু, পুনে এবং হায়দরাবাদের ৪০টি জায়গায় WeWork-এর পাঁচ মিলিয়ন বর্গফুটের বেশি সম্পদ রয়েছে।

আরও পড়ুন- ধনতেরাসে লক্ষ্মীলাভ পেতে চাইলে এই ভুলগুলি এড়িয়ে চলুন,মা লক্ষ্মী রুষ্ট হলেই অর্থ সংকটে ভুগবেন

আরও পড়ুন- দিওয়ালির আগে বাম্পার ধামাকা, বুধেও সোনার দামে বড়সড় পতন, সস্তা হল রূপো

আরও পড়ুন- এই অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক না করলেই কী কী সমস্যায় পড়তে পারেন জানেন, খোয়াতেও পারেন ২ লক্ষ টাকা

Share this article
click me!