নারী শক্তিকে আরও এগিয়ে নিয়ে যেতে উদ্যোগী সরকার, আন্তর্জাতিক নারী দিবসে দেখে নেওয়া যাক নারীশক্তির বিকাশের লক্ষ্যে তৈরি ১০ প্রকল্প

আন্তর্জাতিক নারী দিবসে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগেও নারী শক্তির বিকাশের জন্য একাধিক প্রকল্প শুরু করেছিল সরকার। আজ আন্তর্জাতিক নারী দিবসে দেখে নেওয়া যাক মহিলাদের বিকাশে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্প।

 

Web Desk - ANB | Published : Mar 8, 2023 6:35 AM IST

110
বেটি বাঁচাও বেটি পড়াও

 বেটি বাঁচাও বেটি পড়াও - মহিলা ও শিশু উন্নয়ন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের ত্রি-মন্ত্রণালয়ের প্রচেষ্টায় পরিচালিত প্রকল্প বেটি বাঁচাও বেটি পড়াও। ক্রমহ্রাসমান শিশু লিঙ্গ অনুপাত (সিএসআর) এবং একটি জীবন-চক্রের ধারাবাহিকতায় নারীর ক্ষমতায়নের সম্পর্কিত বিষয়গুলিকে সম্বোধন করে।

210
ওয়ান-স্টপ সেন্টার স্কিম

ওয়ান-স্টপ সেন্টার স্কিম - মহিলাদের ক্ষমতায়নের জন্য জাতীয় মিশনের একটি উপ-স্কিম যা ইন্দিরা গান্ধী মাতৃত্ব সহায়তা যোজনাও অন্তর্ভুক্ত। প্রকল্পটি নির্ভয়া তহবিল দ্বারা অর্থায়ন করা হয়। এই প্রকল্পের অধীনে, কেন্দ্র রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সম্পূর্ণ আর্থিক সহায়তা প্রদান কর

310
মহিলা হেল্পলাইন স্কিম

মহিলা হেল্পলাইন স্কিম - মহিলা হেল্পলাইনের স্কিমটি রেফারেলের মাধ্যমে সহিংসতায় আক্রান্ত মহিলাদের ২৪ ঘন্টা তাত্ক্ষণিক এবং জরুরী প্রতিক্রিয়া প্রদানের উদ্দেশ্যে চালু করা প্রকল্প। 
 

410
উজ্জ্বলা যোজনা

 উজ্জ্বলা যোজনা - নারী পাচার ও যৌন শোষণের শিকার নারীদের উদ্ধার, পুনর্বাসন এবং পুনঃসংহতকরণের জন্য তৈরি এই প্রকল্প। 

510
সখী নিবাস

সখী নিবাস - ভারতের বিভিন্ন অঞ্চলে সখী নিবাস যোজনার অধীনে ভাড়ায় হোস্টেল সুবিধা দেওয়া হয়। এই হোস্টেলে শুধুমাত্র কর্মজীবী ​​নারী ও তাদের সন্তানদের থাকার অনুমতি রয়েছে। অনেক মহিলা তাদের বাড়ি থেকে অনেক দূরে শহরে কাজ করেন, তাদের নিরাপত্তা দেওয়ার উদ্দেশ্যে এই স্কিম শুরু করা হয়েছে।

610
স্বাধার গ্রহ

 স্বাধার গ্রহ - এই প্রকল্পটি এই মহিলাদের পুনর্বাসনের জন্য প্রাতিষ্ঠানিক সহায়তা প্রদান করে যাতে তারা মর্যাদার সাথে তাদের জীবন পরিচালনা করতে পারে। স্কিমটি কঠিন পরিস্থিতির শিকার নারীদের জন্য আশ্রয়, খাদ্য, বস্ত্র, কাউন্সেলিং, প্রশিক্ষণ, ক্লিনিকাল এবং আইনি সহায়তা প্রদানের পাশাপাশি অর্থনৈতিক ও সামাজিক নিরাপত্তা প্রদান করে।

710
নারী শক্তি পুরষ্কার

নারী শক্তি পুরষ্কার - এটি ১৯৯১ সালে তৈরি করা হয়েছিল এবং এটি ভারতের মহিলাদের জন্য সর্বোচ্চ বেসামরিক সম্মান। প্রতি বছর 8 ই মার্চ, আন্তর্জাতিক নারী দিবসে, ভারতের রাষ্ট্রপতি নারীর অর্থনৈতিক ও সামাজিক ক্ষমতায়নে তাদের ব্যতিক্রমী এবং অসামান্য অবদানের স্বীকৃতি দেওয়ার জন্য নারী শক্তি পুরস্কার প্রাপকদের পুরস্কৃত করেন।

810
মহিলা পুলিশ ভলেন্টিয়ার

মহিলা পুলিশ ভলেন্টিয়ার - MPV-এর বিস্তৃত ম্যান্ডেট হল মহিলাদের বিরুদ্ধে সহিংসতার ঘটনাগুলি যেমন গার্হস্থ্য সহিংসতা, বাল্যবিবাহ, যৌতুক হয়রানি এবং পাবলিক স্পেসে মহিলাদের দ্বারা সহিংসতার ঘটনাগুলি রিপোর্ট করা৷

910
মহিলা শক্তি কেন্দ্র

মহিলা শক্তি কেন্দ্র - MSK প্রকল্পটি প্রধানমন্ত্রী মহিলা শক্তিকরণ যোজনা (PMMSY) প্রকল্পের অধীনে চালু করা হয়েছিল। এই স্কিমটি গ্রামীণ মহিলাদের জন্য তাদের অধিকারগুলি পেতে এবং প্রশিক্ষণ, সচেতনতা তৈরি এবং সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে তাদের ক্ষমতায়নের জন্য সরকারের কাছে যাওয়ার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করবে৷

1010
নির্ভয়া তহবিল

নির্ভয়া তহবিল - ভারত সরকার দেশে নারীদের নিরাপত্তা ও নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে উদ্যোগ বাস্তবায়নের জন্য 'নির্ভয়া তহবিল' নামে একটি নিবেদিত তহবিল গঠন করেছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos