ভারতীয় বিমান বাহিনীর সঙ্গে দীর্ঘ সম্পর্ক MiG-21-এর, ইতিহাসের পাতায় এই বিমানের ধারাবাহিক বিবর্তনগুলি দেখে নেওয়া যাক

MiG-21 এবং ভারতীয় বিমান বাহিনীর দীর্ঘ পরিষেবার ইতিহাসে অসংখ্য রূপগুলি ধারাবাহিকভাবে একটি সিরিজে রূপান্তরিত করা হয়েছে। এই বিষয় উৎসাহীদের জন্য MiG-21 প্রকারের বিবর্তনগুলি স্পষ্টভাবে সাজিয়েছেন IAF ইতিহাসবিদ অঞ্চিত গুপ্ত।

Anchit Gupta | Published : Mar 3, 2023 3:37 PM IST

110

 ভারতীয় বিমান বাহিনীর ইতিহাসে MiG-21-এর একাধিক রূপের একাধিক বিবর্তন ঘটেছে। এই রূপগুলিকে ধারাবাহিকভাবে সাজিয়েছেন ইতিহাসবিদ অঞ্চিত গুপ্ত। IAF পরিষেবাতে MiG-21 প্রকারের বিবর্তন সম্পর্কে একটি সিরিজ তৈরি করেছেন। 
 

210

MiG-21F-13 Type-74 Fishbed-C ছিল আইএএফ-এর প্রথম বিমান। এর মধ্যে ছয়টি ১৯৬৩ সালের মার্চ মাসে এই বিমান এসেছিল এই বিমানটি। ১৯৬৮ সাল পর্যন্ত এই বিমান পরিষেবা দিয়েছিল। এই বিমান ১৩টি কে১৩ এয়ার টু এয়ার ক্ষেপণাস্ত্র বহন করতে পারে। 

310

R-11 ইঞ্জিন দ্বারা চালিত, পিটট টিউবটি ইঞ্জিন নীচে ছিল। পরবর্তী প্রকারের বিপরীতে, যেখানে এটি শীর্ষে ছিল। অস্ত্র ছিল K-13 ক্ষেপণাস্ত্র এবং একটি 30mm কামান। 

410

মার্চ 1965 সালে, আইএএফ PF ভেরিয়েন্ট পায় পেরেখভাচিক ("ইন্টারসেপ্টর"), F ফোরসিরোভান্নি ("আপরেটেড") টাইপ 76, ফিশবেড ডি। এর মধ্যে ছয়টি BC-822 থেকে BC- পর্যন্ত সিরিয়াল নম্বর দেওয়া হয়েছে। আরও ভাল সহনশীলতার জন্য এটিতে একটি R-11F2-300 ইঞ্জিন ছিল এবং একটি প্রথম R1L অনুসন্ধান রাডার ছিল।

510

এই পরিবর্তনগুলি একটি ত্রুটি নিয়ে এসেছিল। এটিকে তার কামান ছেড়ে দিতে হয়েছিল এবং শুধুমাত্র ক্ষেপণাস্ত্রের উপর নির্ভর করতে হয়েছিল।.১৯৬৫ সালে যুদ্ধে কামানের অভাবে অসুবিধায় পড়তে হয় বিমানগুলিকে। 

610

কয়েকটি T-76 একটি R2L রাডার এবং একটি R-11F2S-300 ইঞ্জিন সহ আপগ্রেড করা হয়েছিল। এটি তাদের T-77 এর সঙ্গে সঙ্গতিপূর্ণ করতে হয়েছিল যা পরিষেবার প্রধান বৈকল্পিক হয়ে উঠবে। একটি অবিচ্ছেদ্য কামানের অভাব সেই সময়ের বন্দুক বনাম মিসাইল বিতর্কের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল। F-4 এর রূপগুলি অগ্রগতি নির্দেশ করে। এটা বলাই যথেষ্ট যে সমস্ত আধুনিক যুদ্ধবিমানে বন্দুকটির বৈশিষ্ট্য অব্যাহত রয়েছে।

710

১৯৬৬ সালে আইএএফ-এ প্রথম বড় পদক্ষেপ নিয়েছিল যখন এটি MiG-21 FL, Type-77 ভেরিয়েন্টের জন্য চুক্তিবদ্ধ হয়েছিল। ইউএসএসআর-এ মোট ৩৮টি উড়োজাহাজ এবং অন্য ১৯৭টি ১৯৬৬-৭৩ সালের মধ্যে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড দ্বারা নির্মিত হয়েছিল।
 

810

টাইপ 77 বিমানটি টাইপ 76 বিমানে উন্নত হয়েছে। এতে একটি নতুন রাডার-টু-লিডার, শনাক্তকারী বন্ধু বা শত্রু অ্যান্টেনা, রাডার সতর্কতা এবং বৃহত্তর জ্বালানী ক্ষমতা ছিল। এটিতে একটি সংযুক্তিযোগ্য বন্দুক প্যাক GP-9 ছিল, যার মধ্যে কেন্দ্র বিন্দুতে একটি টুইন ব্যারেল 23 মিমি জিএসএইচ বন্দুক রয়েছে। টাইপ 77 বিমানটির একটি পিটোট টিউব ডেড সেন্টার ছিল, পৃষ্ঠীয় মেরুদণ্ডে একটি বড় অ্যান্টেনা এবং একটি মেরুদণ্ড মাঝখানে থেকে লেজ পর্যন্ত সরু হয়ে গিয়েছিল।

910

টাইপ-৭৭ এয়ারক্রাফ্টও মিগ-২১ ব্যবহার করে এয়ার-টু-গ্রাউন্ড ভূমিকার যুগের সূচনা করে; 1967 সালে তিলপাট রেঞ্জে 500 কেজি বোমা সরবরাহ করা হয়েছিল। 1971 সালের যুদ্ধে বোমা হামলার ভূমিকার জন্য, তারা 'রানওয়ে বাস্টার' ডাকনাম অর্জন করেছিল।

1010

 Type-77 এয়ারক্রাফ্টের প্রাথমিকভাবে AAM-এর জন্য উইংয়ের নিচে দুটি হার্ডপয়েন্ট এবং ড্রপ ট্যাঙ্ক/GP-9 গান পডের জন্য একটি কেন্দ্ররেখা ছিল। ১৯৮০-এর দশকে কিছু সময়, এটি AAMs/বোমার জন্য চারটি উইং হার্ডপয়েন্ট রাখার জন্য পরিবর্তন করা হয়েছিল। এই ব্যাপকভাবে বর্ধিত ব্যবহারযোগ্যতা। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos