TMC On Nagaland Firing: নাগাল্যান্ডের ঘটনায় পদত্যাগ করুন অমিত শাহ, দাবি তৃণমূলের

এক সাংবাদিক সম্মেলনে তৃণমূলের রাজ্যসভার সাংসদ সুস্মিতা দেব বলেন নাগাল্যান্ডে সাধারণ মানুষকে নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তাই পদে থাকার অধিকার নেই স্বরাষ্ট্রমন্ত্রীর। 

Parna Sengupta | Published : Dec 6, 2021 10:53 PM IST

নাগাল্যান্ডের গুলি চালনার ঘটনার (firing incident in Nagaland) নৈতিক দায়ভার কিছুতেই এড়িয়ে যেতে পারেন না কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী (Union Home Minister) অমিত শাহ(Amit Shah)। এই ঘটনার প্রেক্ষিতে তাঁকে অবিলম্বে পদত্যাগ করতে হবে। এমনই দাবি তৃণমূল কংগ্রেসের(TMC)। সোমবার এক সাংবাদিক সম্মেলনে তৃণমূলের রাজ্যসভার সাংসদ সুস্মিতা দেব বলেন নাগাল্যান্ডে সাধারণ মানুষকে নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তাই পদে থাকার অধিকার নেই স্বরাষ্ট্রমন্ত্রীর। 

এদিন তৃণমূল দাবি করে অমিত শাহ যেন অবিলম্বে পদত্যাগ করেন। সুস্মিতা বলেন অন্য কোনো দেশে এই ঘটনা ঘটে থাকলে থাকলে স্বরাষ্ট্রমন্ত্রী পদত্যাগ করতেন। কিন্তু আমি মনে করি অমিত শাহ তার পদত্যাগ করবেন না। নাগাল্যান্ডে ১৪ জন অসামরিক এবং একজন সেনা জওয়ান মারা গেছে। এটি একটি লজ্জাজনক কাজ।" সুস্মিতা আরও অভিযোগ করেছেন যে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার বিরোধীদের জন্য কেন্দ্রীয় সংস্থার তদন্তের কোনও সুযোগ ছাড়ে না।

উল্লেখযোগ্যভাবে, কলকাতা বিমানবন্দরের ভিতরে চেক করা সত্ত্বেও, পাঁচটি টিএমসি সাংসদের প্রতিনিধিদলকে মৃতদের পরিবারের সাথে দেখা করতে না দেওয়ায়, তাদের নাগাল্যান্ড সফর বাতিল করতে হয়েছিল। প্রতিনিধি দলে ছিলেন সুস্মিতা দেব এবং সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়, অপরূপা পোদ্দার, শান্তনু সেন এবং দলের মুখপাত্র বিশ্বজিৎ দেব।

সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায় এদিন বলেন অসম থেকে নাগাল্যান্ডে যাওয়ার কোনও যানবাহন পাওয়া যায় না কারণ নাগাল্যান্ডে ভারতীয় দন্ডবিধির ১৪৪ ধারা জারি করা হয়েছে। ফলে তাদের সফর বাতিল করতে বাধ্য হন তারা। এদিকে, বিজেপির সহ-সভাপতি জয় প্রকাশ মজুমদার বলেছেন যে তৃণমূল নাগাল্যান্ড ইস্যুতে রাজনৈতিক সুবিধা পাওয়ার চেষ্টা করছে। তিনি আরও বলেন তৃণমূলের কোনও অস্তিত্ব নাগাল্যান্ডে উপস্থিত নেই। তারা যদি এতই উদ্বিগ্ন হয় তাহলে তাদের উচিত তাদের প্রতিনিধি নাগাল্যান্ডে পাঠানো। তৃণমূল অপ্রয়োজনীয়ভাবে প্রতিটি ঘটনায় রাজনৈতিক সুবিধা পাওয়ার চেষ্টা করে। 

এদিকে, নাগাল্যান্ডে সেনা বাহিনীর গুলি চালানোর ঘটনা ছিল একটি ভুল। বর্তমানে পরিস্থিতি উত্তেজনাপূর্ণ থাকলেও গোটা ঘটনা নিয়ন্ত্রণে রয়েছে। দ্রুত গতিতে গাড়ি নিয়ে যাওয়াতেই সন্দেহ, ভুলবশত গুলি নাগাল্যান্ডে, স্বীকার করলেন অমিত শাহ। সোমবার নাগাল্যান্ড ইস্যুতে সংসদে এমনই বিবৃতি দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

সোমবার সংসদে অমিত শাহ বলেন শনিবার অর্থাৎ ৪ ডিসেম্বর একটি গাড়ি তীব্র গতিতে যাচ্ছিল। নিরাপত্তা বাহিনীর সদস্যরা গাড়িতে আটকায়। কিন্তু গাড়িতে থামানো হয়নি। উল্টে গাড়িটি আরও জোরে চালান হয়। সেই সময় নিরাপত্তা বাহিনীর সন্দেহ গাড়িটিতে কোনও সন্ত্রাসবাদী বা বিদ্রোহী ছিল। তাই গাড়িটে সেই ব্যক্তিদের নিয়ে চম্পট দিতে চাইছিল। কিন্তু সেনা বাহিনী বুঝতে পারেনি গাড়িতে স্থানীয় বাসিন্দারা ছিল। সেনা বাহিনীর সদস্যদের বুঝতে ভুল হয়েছিল, তাই তারা গুলি চালায়। সেই ঘটনায় গাড়িতে ৮ জন যাত্রীর মধ্যে ৬ জনের মৃত্যু হয়। দুজন আহত হয়। তাদের সেনাবাহিনীর সদস্যরাই স্থানীয় হাসপাতালে ভর্তি করে। তবে সেনা বাহিনীর সদস্যরা পরে জানতে পারে গাড়িতে কোনও সন্দেহভাজন ব্যক্তি ছিল না। 

তবে এই ঘটনার পরই স্থানীয় বাসিন্দারা একটি সেনা ক্যাম্প ঘোরাও করে চড়াও হয়। সেনাবাহিনীর ওপর হামলা চালায়। গাড়ি ও ছাউনিতে ভাঙচুর চালায়। নিজের সুরক্ষার জন্য পাল্টা গুলি চালায় সেনা বাহিনী। সেই ঘটনায় আরও সাত জন গ্রামবাসীর মৃত্যু হয়। সেই ঘটনায় এক সেনা কর্মীও মারা যায় বলে জানিয়েছেন অমিত শাহ। 

Read more Articles on
Share this article
click me!