বিয়ে মানেই হিংসা নয়, পুরুষ মানেই ধর্ষক নয়- রাজ্যসভায় বললেন স্মৃতি ইরানি

সিপিআই সাংসদ  বিনয় বিশ্বম  বৈবাহিক ধর্ষণের বিষয়ে কেন্দ্রীয় সরকারের মনোভাব জানতে চেয়েছিলেন। তিনি জানতে চেয়েছিলেন কেন্দ্রীয় সরকার গার্হস্য হিংসা আইনের ৩ নম্বর ধারাটি ও ধর্ষণের ক্ষেত্রে ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারার সংজ্ঞায় বিবেচনা করা হচ্ছে কিনা।  এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে স্মৃতি ইরানি বলেন, 'আমি বলতে চাই এই দেশের প্রতিটি বিয়েকে হিংসাত্মক বিয়ে বলে নিন্দা করা ও দেশের প্রতিটি পুরুষকে ধর্ষক হিসেবে চিহ্নিত করা এই কক্ষের (রাজ্যসভা) পক্ষে মর্যাদাপূর্ণ নয়।' 

Web Desk - ANB | Published : Feb 2, 2022 3:16 PM IST

গার্হ্যস্থ হিংসা (Demestic Violence) ইস্যুতে কেন্দ্রের মোদী সরকারের (Modi Govt) মনোভাব স্পষ্ট করলেন নারী ও কল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি (Smriti Irani )। বিধবার রাজ্যসভায় (Rajya Savha) সিপিআই সাংসদ বিনয় বিশ্বমের তোলা এক প্রশ্নের উত্তর দিতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, 'বিয়ে মানেই হিংসা নয় আর পুরুষ মাত্রই ধর্ষক নয়'- এটাই মনে করে কেন্দ্রীয় সরকার। যদি কেউ এটা মনে করে তাহলে তা যুক্তিযুক্ত নয়। সেটি অবশ্যই নিন্দনীয়। 

সিপিআই সাংসদ  বিনয় বিশ্বম  বৈবাহিক ধর্ষণের বিষয়ে কেন্দ্রীয় সরকারের মনোভাব জানতে চেয়েছিলেন। তিনি জানতে চেয়েছিলেন কেন্দ্রীয় সরকার গার্হস্য হিংসা আইনের ৩ নম্বর ধারাটি ও ধর্ষণের ক্ষেত্রে ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারার সংজ্ঞায় বিবেচনা করা হচ্ছে কিনা।  এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে স্মৃতি ইরানি বলেন, 'আমি বলতে চাই এই দেশের প্রতিটি বিয়েকে হিংসাত্মক বিয়ে বলে নিন্দা করা ও দেশের প্রতিটি পুরুষকে ধর্ষক হিসেবে চিহ্নিত করা এই কক্ষের (রাজ্যসভা) পক্ষে মর্যাদাপূর্ণ নয়।' এখানেই তিনি বিষয়টিতে ইতিটানতে চেয়ে বলেন, প্রবীন সদস্যরা জানেন রাজ্যসভার ৪৭ নম্বর ধারা অনুযায়ী বিচারাধীন কোনও বিষয়ে বিস্তারিত আলোচনার অনুমতি দেওয়া হয় না। একই সঙ্গে তিনি জানিয়েছেন এই সরকার সর্বদাই চেষ্টা করে দেশের নারীদের পাশে দাঁড়াতে ও নারীদের রক্ষা করতে। 

বর্তমানে ভারত জুড়ে ৩০টিরও বেশি হেল্পলাইন কার্যকর রয়েছে। যা ৬৬ লক্ষেরও বেশি নারীকে সাহায্য করছে। দেশে এই মুহূর্তে ৭০৩টি ওয়ান স্টপ সেন্টার কাজ করছে। এগুলি পাঁচ লক্ষেরও বেশি নারীকে সাহায্য করে। কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, এই দেশে নারী ও শিশুদের সুরক্ষা আগ্রাধিকার পায়। তবে দেশের প্রতিটি বিয়ের নিন্দা করা বাঞ্ছনীয় নয়। 

তবে তার পাল্টা উত্তর দিয়েছিল সাংসদ বিশ্বম। তিনি বলেন, তিনি কখনই এমনটা বলতে চাননি যে দেশের প্রতিটি পুরুষই ধর্ষণ। আর বিয়ে মানেই হিংসা। তবে সরকারের উচিৎ এই বিষয়ে পর্যাপ্ত তথ্য সংগ্রহ করা ও তা সংসদে জমা দেওয়া। 
এর উত্তরকে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, সাংসদ পরামর্শ দিচ্ছেন যে কেন্দ্র ও রাজ্য এই বিষয়ে এক হয়ে কাজ করুক। কিন্তু এই হাউস রাজ্যকে কোনও সুপারিশ করতে পারে না। 

Read more Articles on
Share this article
click me!