ঘূর্ণীঝড় তাউতের জেরে ক্ষতিগ্রস্থ একাধিক এলাকা,আজ সকালেই গুজরাট সফর মোদীর

 

  • বুধবার সকালেই গুজরাট সফর মোদী 
  • সকাল সাড়ে ৯ টা নাগাদ দিল্লি ছাড়বেন
  • ঘূর্ণীঝড়ের জেরে ক্ষতিগ্রস্থ গুজরাট 
  • ভয়াবহ বেগে নিয়ে আছড়ে পড়ে ঝড়টি 

Ritam Talukder | Published : May 19, 2021 2:19 AM IST / Updated: Jun 01 2021, 12:49 PM IST


বুধবার সকালেই গুজরাট সফর মোদী। ঘূর্ণীঝড় তাউতের জেরে  পরিস্থিতি এবং যাবতীয় ক্ষতি সম্পর্কে ব্যক্তিগতভাবে পর্যালোচনা করতে এদিন  সকালেই গুজরাট ও দিউ সফর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন, ঘূর্ণীঝড় Tauktae-র দাপটে এখনও বিপর্যস্ত মহারাষ্ট্র, ১৮ লক্ষ বিদ্যুৎ গ্রাহক অন্ধকারে  

 

 

আরও পড়ুন, মুম্বইয়ে ঘূর্ণীঝড় তাউতের ভাইরাল ভিডিও, সত্যি কি মুম্বই না মদিনা, কী বলছে ফ্যাক্টচেক 

জানা গিয়েছে,  গুজরাট ও দিউ সফরের জন্য সকাল সাড়ে ৯ টা নাগাদ দিল্লি ছাড়বেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি উনা, দিউ, জাফরাবাদ ও মহুয়ার বিমান সমীক্ষার জন্য এগিয়ে যাবেন। তিনি আহমেদাবাদে একটি পর্যালোচনা সভাও করবেন। রাত সাড়ে আটটা বাজতেই গুজরাটের এই অঞ্চলে সবচেয়ে বেশি আঘাত হানে  ঘূর্ণীঝড় তাউতে। প্রতি ঘন্টায় ১৫৫ থেকে ১৬৫ কিমি বেগে বয়ে গিয়েছে। উল্লেখ্য  মঙ্গলবার গুজরাটে ঘূর্ণিঝড় তাউতে গুজরাটের বিভিন্ন অংশে ক্ষতি করেছে।  বৈদ্যুতিক খুঁটি এবং গাছ উপড়ে ফেলেছে এবং বেশ কয়েকটি ঘরবাড়ি ও রাস্তা ক্ষতিগ্রস্থ করায় কমপক্ষে সাত জন নিহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

 

 


গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী জানিয়েছেন,'ঘূর্ণীঝড় তাউতের জেরে ১৬ হাজারেরও বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে এবং ৪০ হাজরেরও বেশি গাছ এবং ১ হাজারেরও বেশি খুঁটি উপড়ে গেছে।' যদিও আবহাওয়া দফতর এই ভয়ানক ঘূর্ণীঝড় নিয়ে পূর্বাভাস দেবার পরেই প্রায় লক্ষাধিক সাধারণ মানুষকে বিপদ্দজনক এলাকা থেকে সরিয়ে নিয়ে গিয়েছে গুজরাট সরকার।কর্মকর্তারা জানিয়েছেন, যুদ্ধকালীন তৎপরতায় চব্বিশ ঘন্টাই উদ্ধারকার্যে রয়েছে ভারতীয় নৌবাহিনী এবং উপকূলরক্ষীরা। ১৮০ জনকে উদ্ধার করা হয়েছে।  অপরদিকে মুম্বাইয়ের সমুদ্র উপকূলবর্তী এলাকা থেকে এখনও নিখোঁজ প্রায় ৯৩ জন।  ঘূর্ণীঝড় তাউতের বিপর্যয় এখনও কাটিয়ে উঠতে পারেনি মহারাষ্ট্র রাজ্যের দুটি জেলা রত্নগিরি ও সিন্ধুদুর্গ । সোমবার বিকেলে মহারাষ্ট্রের কোঙ্কন উপকূলের কাছ দিয়ে বয়ে গিয়েছিল ঘূর্ণীঝড় তাউতে। রাতে দিউ ও উনার মধ্যবর্তী গুজরাটের সৌরাশত উপকূলে স্থলভাগে আছড়ে পড়ে। কিন্তু তার আগে থেকে প্রবল জড়ে লন্ডভন্ড হয়ে যায় মহারাষ্ট্রের বিস্তীর্ণ এলাকা। 


 

Share this article
click me!