ঘোষিত বিধানসভা নির্বাচনের তারিখ-একটানা শৈত্যপ্রবাহ দিল্লি জুড়ে-একনজরে সারাদিনে ঘটে যাওয়া দেশের গুরুত্বপূর্ণ ১০টি খবর

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার। এবার কর্তব্য পথে ১,০০,০০০ এর পরিবর্তে, মাত্র ৪৫ হাজার মানুষ প্যারেডের এক ঝলক দেখতে পারবেন।

Web Desk - ANB | / Updated: Jan 19 2023, 05:22 AM IST

১. প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার। এবার কর্তব্য পথে ১,০০,০০০ এর পরিবর্তে, মাত্র ৪৫ হাজার মানুষ প্যারেডের এক ঝলক দেখতে পারবেন। মোদী সরকার বড় আকারে ভিআইপি অতিথিদের সংখ্যা কমিয়েছে, অন্যদিকে সাধারণ মানুষের জন্য ৩২ হাজার আসন বরাদ্দ করা হয়েছে। এবার ভারতীয় গণতন্ত্রের এই উদযাপনে অনেক নতুন ধরনের অনুষ্ঠান অন্তর্ভুক্ত করা হচ্ছে।

২. ঘোষণা করা হল উত্তর পূর্বের তিন রাজ্যের নির্বাচনের তারিখ ঘোষণা করা হল। ঘোষণা করা হল নির্বাচনের ফলাফলের তিন। আজই জাতীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে উত্তর পূর্বের তিন রাজ্যের ভোটের নির্ঘণ্ট প্রকাশ করা হল। ত্রিপুরা, মেঘালয় এবং নাগাল্যান্ডে এই তিন রাজ্যে দু'দিন ধরে হবে বিধানসভা নির্বাচন। আগামী ২৭ ফেব্রুয়ারি মেঘালয় এবং নাগাল্যান্ডে নির্বাচন হবে। ১৬ ফেব্রুয়ারি নির্বাচন হবে ত্রিপুরায়। আগামী ২ মার্চ ঘোষণা করা হবে নির্বাচনের ফলাফল।

৩. উত্তর-পূর্বের তিনটি রাজ্য ত্রিপুরা, মেঘালয় এবং নাগাল্যান্ডের বিধানসভা নির্বাচন ঘোষণা করা হয়েছে। বুধবার মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার একথা ঘোষণা করেন। এর সাথে, তিনি ছয়টি রাজ্যের সাতটি বিধানসভা এবং লোকসভা আসনের উপনির্বাচনের প্রক্রিয়া এবং তারিখও ঘোষণা করেছিলেন। যে আসনগুলির জন্য উপনির্বাচন ঘোষণা করা হয়েছে তাতে অরুণাচল প্রদেশ, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ এবং তামিলনাড়ুর একটি করে বিধানসভা আসন এবং মহারাষ্ট্রের দুটি বিধানসভা আসন অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও, কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপের একটি লোকসভা আসনের জন্য একটি উপনির্বাচনও ঘোষণা করা হয়েছে।

৪. ফেব্রুয়ারিতেই বাজারে আসতে চলেছে ভারত বায়োটেকের নতুন টিকা ইনকোভ্যাক। চূড়ান্ত পর্বের পরীক্ষা শেষ হলেই মানুষের হাতে পৌঁছবে এই বিশ্বের প্রথম নাকে নেওয়ার কোভিড টিকা। ইতিমধ্যেই হিমাচল প্রদেশের কসৌলীর সরকারি পরীক্ষাগার সেন্ট্রাল ড্রাগ ল্যাবরেটরিতে চলছে টেস্টিং-এর কাজ। কসৌলীর সেন্ট্রাল ড্রাগ ল্যাবরেটরিতে এখন পর্যন্ত ১৫ হাজার ইনকোভ্যাক টিকা এসে পৌঁছেছে বলে সূত্রের খবর। মোট ছটি ব্যাচে তৈরি করা হয়েছে এই টিকা। ইনকোভ্যাকের পোশাকি নাম দেওয়া হয়েছে বিবিভি১৫৪।

৫. ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলির দেওয়া সতর্ক বার্তার প্রেক্ষিতে জোরদার তদন্ত ও তল্লাশি শুরু করেছিল পাঞ্জাব পুলিশ। এরপরেই তদন্তের সময়, পাঞ্জাব পুলিশের দল লুধিয়ানার খান্নাতে একটি বোমা খুঁজে পেয়েছে। খান্নার মিলিটারি গ্রাউন্ড থেকে এই বোমা উদ্ধার করা হয়েছে। খবর পেয়ে পুলিশ পুরো এলাকা সিল করে দেয়। এই বোমাটি খান্নার সেই জায়গায় পাওয়া গিয়েছিল যেখানে সাত দিন আগে রাহুল গান্ধীর ভারত জোড় যাত্রা হয়েছিল।

৬. টানা আটদিন ধরে শৈত্যপ্রবাহ চলছে দিল্লী-সহ উত্তর ভারতের বেশ কিছু রাজ্যে। হারকাঁপানো ঠান্ডার সাক্ষী থাকল রাজস্থানও। রাজস্থানের বেশ কিছু অঞ্চলে দু'ডিগ্রির নীচে নামল তাপমাত্রার পারদ। সিকার, চুরু এবং করৌলিতে রাতের তাপমাত্রা নামছে হিমাঙ্কের নীচে। ফতেহপুরে তাপমাত্রা মাইনাস ২.২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, সিকারোতে রাতের তাপমাত্রা মাইনাস ১.৫ ডিগ্রি সেলসিয়াস। করাউলে তাপমাত্রার পারদ নামে ০.৮ ডিগ্রি সেলসিয়াসে।

৭. আগামী ১৯ জানুয়ারী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহারাষ্ট্র ও কর্নাটক সফর করবেন। দুই রাজ্যের সাধারণ মানুষের জন্য তিনি একগুচ্ছ উন্নয়ন মূলক প্রকল্প উদ্বোধন করবেন বা ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। কর্নাটকের জন্য ১০.৮০০ কোটি ও মহারাষ্ট্রের জম্য ৩৮.৮০০ কোটি টাকার প্রকল্প উদ্বোন করবেন তিনি।

৮. ইন্ডিগো বিমানের জরুরি দরজা খুলে দিয়েছিল এক যাত্রী। এই খবর প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গেই তোলপাড় শুরু হয়ে গেছে। যদিও DGCA ইতিমধ্যেই তদন্তের নির্দেশ দিয়েছে। কিন্তু ইতিমধ্যেই এই ঘটনার জন্য বিজেপি নেতা তেজস্বী সুরিয়াকে দায়ী করে বিবৃতি দিতে শুরু করেছে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস।

৯. জাতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে বছরের পর বছর ধরে মহিলা কুস্তিগীরদের যৌন নির্যাতনের অভিযোগ আনলেন ভিনেশ ফোগট, সাক্ষী মালিক, সঙ্গীতা ফোগট, বজরঙ্গ পুনিয়া, সোনম মালিক, অংশুর মতো কুস্তিগীররা বুধবার যন্তর মন্তরে অবস্থানে বসেন। শুধু ফেডারেশন সভাপতিই নয়, লখনউয়ে জাতীয় শিবিরে একাধিক কোচের বিরুদ্ধেও মহিলা কুস্তিগীরদের যৌন নির্যাতনের অভিযোগ এনেছেন ভিনেশরা।

১০. বারো বছরের এক কিশোরীকে বিভিন্ন জায়গায় সাতজন মিলে ধর্ষণ করার অভিযোগ উঠল। এই ঘটনায় রাজস্থানের কেলওয়াড়া থানায় একটি গণধর্ষণের অভিযোগ দায়ের হয়েছে। ঘটনায় সাতজনকে গ্রেফতার করেছে পুলিশ। এই খবর প্রকাশ্যে আসতেই ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।

Share this article
click me!