মেঘালয়ে তৃণমূলের নির্বাচনী ইস্তেহার- মাটি কাঁপল রাজধানীর, একনজরে দেশের গুরুত্বপূর্ণ ১০টি খবর

অভিষেকের সঙ্গে মঙ্গলবার ইস্তাহার প্রকাশের কর্মসূচিতে ছিলেন বিরোধী দলনেতা মুকুল সাংমা, তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন ও মেঘালয় তৃণমূলের পর্যবেক্ষক তথা মন্ত্রী মানস ভুঁইয়া

Web Desk - ANB | Published : Jan 24, 2023 5:01 PM IST

১. আগামী ২৭ ফেব্রুয়ারি মেঘালয়ে ভোট। ইতিমধ্যে মেঘালয়ের ৬০টি আসনের মধ্যে ৫২টি আসনে প্রার্থী দিয়েছে তৃণমূল কংগ্রেস। মঙ্গলবার শিলংয়ে গিয়ে ওই ইস্তাহার প্রকাশ করেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। অভিষেকের সঙ্গে মঙ্গলবার ইস্তাহার প্রকাশের কর্মসূচিতে ছিলেন বিরোধী দলনেতা মুকুল সাংমা, তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন ও মেঘালয় তৃণমূলের পর্যবেক্ষক তথা মন্ত্রী মানস ভুঁইয়া, মেঘালয় তৃণমূলের সভাপতি চালর্স, মেঘালয় তৃণমূলের সহ-সভাপতি জর্জ লিংডো, চালর্স লিংডো।

২. ২০০২ সালের গুজরাত দাঙ্গায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে বিবিসির তথ্যচিত্র 'ইন্ডিয়া— দ্য মোদী কোয়েশ্চেন' নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে রাজনৈতিক মহলে। তথ্যচিত্রটি সম্প্রচারেও বাধা দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এমনকি ইউটিউব ও টুইটারেও এই তথ্যচিত্র সংক্রান্ত যাবতীয় লিঙ্ক বন্ধের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই মনোভাবকে মোদী সরকারের 'অসহিষ্ণুতা' বলেও উল্লেখ করেছেন অনেকে। এবার এই তথ্যচিত্র গোটা রাজ্যে দেখানোর ব্যবস্থা করছে সিপিআইএমের ছাত্র সংগঠন এসএফআই।

৩. প্রজাতন্ত্র দিবসের আগেই কেঁপে উঠল রাজধানী। মঙ্গলবার দুপুরে দিল্লি-সহ উত্তর ভারতের একাধিক স্থানে ভূমিকম্প অনুভূত হল। দিল্লির পাশাপাশি ভূমিকম্প অনুভূত হয়েছে উত্তর ভারতের নয়ডা, গাজিয়াবাদ ইত্যাদি অঞ্চলেও। স্থানীয় সূত্রে খবর ২৫ সেকেন্ড মতো স্থায়ীত্ব ছিল ভূমিকম্পের। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) সূত্রে জানা যাচ্ছে কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে প্রায় ৫.৪।

৪. দিল্লির মেহরাউলি হত্যাকাণ্ডে দিল্লি পুলিশ ৬ হাজার ৬৩৬ পৃষ্টার চার্জশিট পেশ করেছে। মঙ্গলবার দিল্লি পুলিশ জানিয়েছে, শ্রদ্ধা ওয়াকার অন্য এক বন্ধুর সঙ্গে দেখা করতে গিয়েছিল। যা পছন্দ ছিল না আফতাব আমিন পুনাওয়ালার। সেই কারণে শ্রদ্ধা বন্ধুর সঙ্গে দেখা করের ফেরার পরই আফতাব হিংস্র হয়ে পড়ে। তারপরই শ্রদ্ধাকে সে হত্যা করে।

৫. আপাতত জেলেই থাকতে হবে তৃণমূলের বীরভূমের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে। গরু পাচার সংক্রান্ত অর্থ তছরুপের মামলায় মঙ্গলবার দিল্লির রাউন অ্যাভেনিউ আদালত অনুব্রতর জামিনের আবেদন খারিজ করে দিয়েছে। বিচারক রঘুবীর সিং বলেছেন, এখনই তাঁকে জামিনে মুক্তি দেওয়ার কোনও কারণ নেই। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের বিশেষ আইনজীবী নীতেশ রানা সওয়াল করেছিলেন কেন্দ্রীয় সংস্থার হয়ে।

৬. চিন ক্রমাগত LAC এর কাছাকাছি তার পরিকাঠামো শক্তিশালী করছে। এখন ভারতও এই এলাকায় নিজেদের শক্ত পা রাখার জন্য পদক্ষেপ নিতে শুরু করেছে। বর্ডার রোড অর্গানাইজেশন (বিআরও) চুশুল-ডুংটি-ফুকচে-ডেমচোক হাইওয়ে (CDFD) নির্মাণ করতে যাচ্ছে। এটি নির্মাণের জন্য দরপত্র আহ্বান করা হয়েছিল। প্রায় ৪০০ কোটি টাকা ব্যয়ে এই ট্র্যাকটি প্রস্তুত করা হবে।

৭. উত্তরাখণ্ডের বিভিন্ন জায়গায় জমি তলিয়ে যাচ্ছে। যোশীমঠের পর এবার বদ্রীনাথ হাইওয়েতে ভূমি ধ্বসের খবর সামনে এসেছে। চামোলির ডিএম হিমাংশু খুরানা জানিয়েছেন যে বদ্রিনাথ হাইওয়েতে ভূমিধসের খবর পাওয়া গেছে। যেখানে যোশীমঠের অনেক জায়গায় জমি ফাটল ধরে, মানুষকে উদ্ধার করতে হয়েছে, এখন বদ্রীনাথের অবস্থা বিশেষজ্ঞদের উদ্বিগ্ন করে তুলেছে।

৮. সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে সদ্য কংগ্রেসের দিগ্বিজয় সিং একটি মন্তব্য করেন। আর সেই মন্তব্য নিয়ে কার্যত তোলপাড় দেশের রাজনীতি। বর্ষীয়ান কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং প্রশ্ন তোলেন সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে। মন্তব্য করেন, 'সার্জিক্যাল স্ট্রাইকের প্রমাণ নেই' বলে। এরপরই বিজেপি সেই ইস্যুতে মুখ খুলেছে। বিজেপির নেতা তথা মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী এই বিষয়ে কংগ্রেসকে টার্গেট করে বলেন, ‘কংগ্রেসের ডিএনএ পছন্দ করে পাকিস্তানকে।’

৯. পর পর প্রস্রাবকাণ্ডে জেরবার এয়ার ইন্ডিয়া। নিউ ইয়র্ক থেক দিল্লি বিমানে শঙ্কর মিশ্রের বিরুদ্ধে প্রস্রাবকাণ্ডের অভিযোগের ঘটনার পর এবার প্যারিস থেকে নয়া দিল্লিগামী বিমানে প্রস্রাবের ঘটনায় নতুন করে জরিমানার মুখে পড়েছে এয়ার ইন্ডিয়া। প্যারিস থেকে নতুন দিল্লির বিমানে একটি ফাঁকা আসলে যাত্রীর প্রস্রাবের ঘটনায় এবার ১০ লাখ টাকা জরিমানা হল এয়ার ইন্ডিয়ার।

১০. দ্বিতীয়বারের জন্য দিল্লির মেয়র নির্বাচন স্থগিত হয়ে গেল। এর আগে গত ৬ জানুয়ারি দিল্লির নবনির্বাচিত মিউনিসিপ্যাল কর্পোরেশনের কাউন্সিলরদের শপথগ্রহণের আগে ঝামেলা হওয়ায় স্থগিত হয়েছিল দিল্লির মেয়র নির্বাচন। আজও এমসিডি সদর দফতরের সিভিক সেন্টার সাক্ষী থাকল হট্টগোলের।

Share this article
click me!