কাশ্মীর থেকে মেঘালয় ছন্দে ফিরছে কংগ্রেস, সঙ্গে দেখুন সেরা ১০টি খবর

পরীক্ষা পে চর্চা অনুষ্ঠানে একাধিক পড়ুয়ার প্রশ্নের উত্তর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে চাপ কমাতে পরামর্শও দেন। অন্যদিকে কাশ্মীরে বন্ধ রাহুলের ভারত জোড়ো যাত্রা।

 

Web Desk - ANB | Published : Jan 27, 2023 1:55 PM IST

 

1. জম্মু ও কাশ্মীরে ভারত জোড়ো যাত্রা নিয়ে বড় বিতর্ক তৈরি হয়েছে। কংগ্রেস যখন দাবি করেছে নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়ার জন্যই ভারত জো়ড়ো যাত্রা আচমকা বন্ধ করে দেওয়া হচ্ছে। তখন জম্মু ও কাশ্মীর পুলিশের দাবি নিরাপত্তায় কোনও রকম ত্রুটি ছিল না। পুলিশের পাল্টা দাবি কংগ্রেসের পক্ষ থেকে রুট নিয়ে সঠিক তথ্য দেওয়া হয়নি। অন্যদিকে রাহুল গান্ধী এই বিষয়ে মুখ খুলেছেন। তিনি বলেছেন, জম্মু ও কাশ্মীরের পুলিশ ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়েঠে। তাই তাঁকে এক দিনের জন্য হাঁটা বাতিল করতে হয়েছে।

2.মেঘালয়ের বিধানসভা নির্বাচনের জন্য কংগ্রেস ৫৫ প্রার্থীর প্রথম তালিকা প্রকাশ করেছে যা ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয় নির্বাচন কমিটির দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক মুকুল ওয়াসনিক দিল্লিতে ৫৫ জন প্রার্থীর নাম ঘোষণা করেছেন। উল্লেখ্য, ২০১৮ সালে মেঘালয় বিধানসভা নির্বাচনে ৪৭ টি আসনে প্রার্থী দিয়েছিল বিজেপি। দুটি আসনে জিতেছিল। ৩২ টি আসনে জামানত জব্দ হয়েছিল। তৃণমূল কংগ্রেস প্রার্থী দিয়েছিল আটটি আসনে। ১০০ শতাংশ আসনেই জামানত জব্দ হয়েছিল। একক সংখ্যাগরিষ্ঠ দল হয়েছিল কংগ্রেস। ৬০ টি আসনে প্রার্থী দিয়ে ২১ টি আসনে জিতেছিল। এনসিপি জিতেছিল একটি আসনে। ১৯ টি আসনে জিতেছিল ন্যাশনাল পিপলস পার্টি। ছ'টি আসনে জিতেছিল ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি।

3. সরস্বতী পুজোর দিনেই হয়েছিল হাতে-খড়ি। পরের দিনই তিনি আবারও চকম দিলেন। গেলেন দিল্লির একটি বাংলা মাধ্যম স্কুলে। সেখানে তিনি যোগ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরীক্ষা পে চর্চা অনুষ্ঠানে। তবে কি কারণে রাজ্যপালের এই পদক্ষেপ তা নিয়ে এখনও কোনও মন্তব্য করেননি তিনি। তবে সেখানে পড়ুয়াদের সঙ্গেই তিনি প্রধানমন্ত্রীর অনুষ্ঠানের দর্শক হন। তবে দিল্লিতে গিয়ে রাজ্যপালের পরীক্ষা পে চর্চা অনুষ্ঠানের যোগ দেওয়ায় যথেষ্ট গুরুত্বপূর্ণ।

4.ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা তার পুনঃব্যবহারযোগ্য লঞ্চ ভেহিকেল পরীক্ষা করার জন্য সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছে। ISRO চেয়ারম্যান ডক্টর এস সোমনাথের মতে, শনিবার RLV-TD-এর ল্যান্ডিং টেস্ট হতে চলেছে। এই পরীক্ষা সফল হলে ভারত এমন এক মহাশক্তিতে পরিণত হবে, যা হলিউডের সিনেমার মতো মহাকাশযানে বসেই তার সেনাদের আকাশে পাঠাতে পারবে এবং সেখান থেকে নিরাপদে পৃথিবীতে ফিরে আসতে পারবে। এটি ভারতের মহাকাশ মিশনের খরচও বহুগুণ কমিয়ে দেবে, যার জন্য এখন প্রতিবার একটি নতুন রকেট প্রস্তুত করতে হবে।

5. ভারত ১৯৬০ সালের সেপ্টেম্বরের সিন্ধু জল চুক্তি সংশোধনের বিষয়ে পাকিস্তানকে নোটিশ পাঠিয়েছে। সরকারী সূত্রের মতে, ভারত পাকিস্তানের সঙ্গে সিন্ধু জল চুক্তি বাস্তবায়নে দায়িত্বশীল অংশীদার। পাকিস্তানের কর্মকাণ্ড সিন্ধু চুক্তির ওপর বিরূপ প্রভাব ফেলেছে বলে ধারণা বিশেষজ্ঞদের। এ কারণে ভারত নোটিশ দিতে বাধ্য হয়েছে। এই নোটিশের উদ্দেশ্য হল সিন্ধু জল চুক্তি লঙ্ঘন সংশোধন করার জন্য পাকিস্তানকে ৯০ দিনের মধ্যে আন্তঃসরকারি আলোচনায় প্রবেশের সুযোগ দেওয়া। এই প্রক্রিয়াটি সিন্ধু জল চুক্তিকেও আপডেট করবে কারণ গত ৬২ বছরে পরিস্থিতি পরিবর্তিত হয়েছে।

6. বিবিসির 'বিতর্কিত' তথ্যচিত্র প্রদর্শনের উপর কেন্দ্রের নিষেধাজ্ঞার বিরুদ্ধে সোচ্চার পড়ুয়ারা। দেশের একের পর এক বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের উদ্যোগে এই তথ্যচিত্র প্রদর্শনের ব্যবস্থা করা হচ্ছে। ইতিমধ্যেই জেএনইউ, জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যায়ের এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় প্রদর্শন করা হয়েছে ২০০২ সালে গুজরাত দাঙ্গায় প্রধানমন্ত্রী মোদীর ভূমিকা নিয়ে তৈরি বিবিসির তথ্যচিত্র 'ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন'। উল্লেখ্য প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় আজ বিকেল ৪ টে থেকে এই তথ্যচিত্র দেখানোর ব্যবস্থা করা হয়েছে। এবার এই একই পথে হাঁটল দিল্লি বিশ্ববিদ্যালয় ও আম্বেতকর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।

7.পরীক্ষা পে চর্চা অনুষ্ঠানে পরীক্ষার্থীদের পাশাপাশি তাদের বাবা - মা, শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে শুক্রবার কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি প্রথমেই বলেন, সামাজিক অবস্থানের কারণে বাবা ও মায়েদের বাচ্চাদের ওপর বেশি চাপ দেওয়া উতিৎ নয়। শিক্ষার্থীদের এই ধরনের প্রত্যাশার বোঝা থেকেও বেরিয়ে আসার জন্য তাদের নিজেদের কাজে মনোনিবেশ করার পরামর্শ দিয়েছেন। পরীক্ষা পে চর্চা-র ষষ্ঠ সংস্করণের সময় ছাত্রদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ছাত্রদের মানসিক চাপ কমাতে ও পরীক্ষা সংক্রান্ত পড়াশুনার মত বিষয় গুলি নিয়ে নিজেদের মনোযোগ বজায় রাখার চেষ্টা করতে পরামর্শ দিয়েছে।

8.দাউ দাউ করে জ্বলছে একটি বিলাসবহুল বেঞ্চ গাড়ি। ঘটনাটি দেখে হকচকিয়ে যান স্থানীয় বাসিন্দারা। তারাই খবর দেন পুলিশে। ঘটনাস্থলে পৌঁছায় দমকল বাহিনী। দীর্ঘ চেষ্টা আগুন নিয়ন্ত্রণে আসে। কিন্তু ততক্ষণে গাড়িটি আগুনে ভস্মীভূত হয়ে গেছে। এই ঘটনার তদন্তে নেমে অবাক হয়ে যায় পুলিশ।

9. গান্ধী হত্যাকারী ভারতের কট্টর হিন্দুদের কাথে একজন হিরো। তেমনই মনে করেন অশোক শর্ম। তিনি কট্টোর হিন্দু। তিনি মনে করেন মহাত্মা গান্ধী নন, সেই ব্যক্তিই ঠিক কাজ করেছেন যিনি তাঁকে গুলি করে হত্যা করেছেন। অশোক কুমার শর্মা গান্ধী হত্যাকারী নাথুরাম গডসেকে উৎসর্গ করা একটি মন্দিরের তত্ত্বাবধায়ক। নাথুরাম গডসে ১৯৪৮ সালে ৩০ জানুয়ারি গান্ধীকে হত্যা করেছিলেন।

10. 'আমার ৪৪ দিনের বকেয়া মজুরি পেতে আমাকে সাহায্য করুন।' প্রজাতন্ত্র দিসবের কুচকাওয়াজ দেখতে আসা এক মালি জানিয়েছেন তিনি যদি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কিছু বলতে চান তাহলে তিনি এই কথাটাই বলবেন। তাঁর নাম সুখ নন্দন। তিনি সাধারণত দিবসের অনুষ্ঠান দেখার জন্য বিশেষ আমন্ত্রিতদের মধ্যে ছিলেন।

 

Share this article
click me!