দিল্লি বিশ্ববিদ্যালয়ে বিবিসি ডকুমেন্টারি নিয়ে হৈচৈ, ২৪ শিক্ষার্থী আটক- ১৪৪ ধারা জারি

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ) এবং জামিয়া মিলিয়া ইসলামিয়াতে অতীতে এই তথ্যচিত্রের স্ক্রীনিং নিয়ে একই রকম হৈচৈ হয়েছিল। ডকুমেন্টারি প্রদর্শনের জন্য ছাত্র সংগঠনগুলোর ডাকে বিশ্ববিদ্যালয়ের উত্তর ক্যাম্পাসে পুলিশ মোতায়েন করা হয়।

Web Desk - ANB | Published : Jan 27, 2023 4:37 PM IST

২০০২ সালের গুজরাট দাঙ্গা নিয়ে বিবিসি ডকুমেন্টারি নিয়ে বিতর্ক থামছে না। দিল্লি, পাঞ্জাব, কলকাতা, কেরালা সহ দেশের বিভিন্ন জায়গায় এই তথ্যচিত্রের স্ক্রিনিংয়ে ঝামেলা দেখা যাচ্ছে। জেএনইউ, জামিয়ার পরে, এখন দিল্লি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কলা অনুষদের বাইরে ডকুমেন্টারিটির স্ক্রীনিং নিয়ে তোলপাড় সৃষ্টি করেছে। যার দিল্লি পুলিশ NSUI এবং ভীম আর্মির ২৪ জনেরও বেশি ছাত্রকে হেফাজতে নিয়েছিল। ডকুমেন্টারিটি স্ক্রিনিংয়ের জন্য NSUI-KSU-এর আহ্বানের পরিপ্রেক্ষিতে পুলিশ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ১৪৪ ধারা জারি করেছে।

বিবিসি ডকুমেন্টারি 'ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন' ২০০২ সালের গুজরাট দাঙ্গার উপর ভিত্তি করে তৈরি। সেই সময় গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদি। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ) এবং জামিয়া মিলিয়া ইসলামিয়াতে অতীতে এই তথ্যচিত্রের স্ক্রীনিং নিয়ে একই রকম হৈচৈ হয়েছিল। ডকুমেন্টারি প্রদর্শনের জন্য ছাত্র সংগঠনগুলোর ডাকে বিশ্ববিদ্যালয়ের উত্তর ক্যাম্পাসে ভারী পুলিশ মোতায়েন করা হয়। আগের দিন, দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রজনী আবি বলেছিলেন যে বিশ্ববিদ্যালয় প্রশাসন স্ক্রিনিংয়ের অনুমতি দেবে না এবং ছাত্র সংগঠনগুলি এর জন্য অনুমতি চায়নি।

কংগ্রেস-সমর্থিত এনএসইউআই উত্তর ক্যাম্পাসে বিকাল চারটেয় ডকুমেন্টারিটির স্ক্রীনিং ঘোষণা করেছিল, অন্যদিকে ভীম আর্মি স্টুডেন্টস ফেডারেশন বলেছিল যে এটি বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের বাইরে বিকেল পাঁচটায় একটি স্ক্রিনিং করবে। কিছু ছাত্র অভিযোগ করেছে যে দিল্লি পুলিশ আম্বেদকর ইউনিভার্সিটি ক্যাম্পাসে ঢুকে পড়ে এবং স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়া (এসএফআই) কর্মীদের ডকুমেন্টারি স্ক্রীন করতে বাধা দেয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়েও স্ক্রিনিং

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের একশো জনেরও বেশি ছাত্র ২০০২ গুজরাট দাঙ্গার উপর একটি বিবিসি ডকুমেন্টারি দেখেছিল। একটি বাম ছাত্র সংগঠন ডকুমেন্টারিটির স্ক্রিনিংয়ের ব্যবস্থা করেছে বলে জানা গেছে। ভারতীয় কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) এর ছাত্র শাখা স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়া (এসএফআই) জানিয়েছে যে তথ্যচিত্রটির স্ক্রিনিং হয়েছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। বৃহস্পতিবার। পুলিশ বা ইনস্টিটিউট কর্তৃপক্ষের কোনো হস্তক্ষেপ ছিল না।

ইউটিউব ভিডিও নিষিদ্ধ করেছে সরকার

বিবিসি 'ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন' শিরোনামে দুটি অংশে একটি নতুন সিরিজ তৈরি করেছে। বিবিসি দাবি করে যে এই সিরিজটি গুজরাটে ২০০২ সালের দাঙ্গার বিভিন্ন দিক অনুসন্ধান করে। গুজরাট দাঙ্গার সময় রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদী। বিদেশ মন্ত্রক এই ডকুমেন্টারিটিকে সরাসরি প্রত্যাখ্যান করেছে, এটিকে 'প্রচারের একটি অংশ' বলে অভিহিত করেছে এবং বলেছে যে এটি স্পষ্টভাবে পক্ষপাত, বস্তুনিষ্ঠতার অভাব এবং ঔপনিবেশিক মানসিকতার প্রতিফলন করে। সরকার এই তথ্যচিত্রের ইউটিউব ভিডিও এবং টুইটার পোস্টগুলি ব্লক করার নির্দেশ জারি করেছিল।

Share this article
click me!