দৈনিক প্রায় ৮০ হাজার টাকার টাওয়েল চুরি! লোকসান সামলাতে নাজেহাল রেল

পূর্ব রেলে নিয়মিত টাওয়েল চুরি! ক্ষতির ঠেলায় জেরবার রেল।

Anulekha Kar | Published : Apr 24, 2024 6:38 AM IST

পূর্ব রেলে নিয়মিত টাওয়েল চুরি! ক্ষতির ঠেলায় জেরবার রেল। দিনের পর দিন বাতানুকুল কামরা বা এসি কামরার টাওয়েল চুরি করে নিচ্ছেন যাত্রীরা।

জানা গিয়েছে, পূর্ব রেলের বাতানুকুল শ্রেণির যাত্রীদের মধ্যে গড়ে দৈনিক ১০০০ জন রেলের বেড রোল কিটের সঙ্গে দেওয়া তোয়ালে আর ফেরত দিচ্ছেন না। ব্যাগে পুড়ে বাড়ি নিয়ে যাচ্ছেন।

প্রতিটি টাওয়েল জন্য প্রায় ৮০ টাকা খরচ হয় রেলের। তাই কমপক্ষে রোজ প্রায় ৮০ হাজার টাকার লোকসান পেতে হতে হচ্ছে রেলকে।

কিন্তু কীভাবে এই সমস্যার বিহিত করা যাবে তা নিয়ে এখনও ধোঁয়াশায় কর্তৃপক্ষরা।

জানা যায়, ২০২৩-২৪ আর্থিক বছরে মোট ৩ লাখ ৮ হাজার ৫০৫ টি টাওয়েল চুরি গিয়েছে। অর্থাৎ রেলের নেট ক্ষতি ২ কোটি ৪৬ লক্ষ ৮০ হাজার ৪০০ টাকা। যাত্রীদের এই আচরণে অত্যন্ত ক্ষুব্ধ ভারতীয় রেল। তবে কি টাওয়েল দেওয়া বন্ধ হচ্ছে? নাকি করোনাকালের মতো ইউজ এন্ড থ্রো ডিসপোজেবল টিস্যু দেওয়া হবে প্রিমিয়ার ট্রেনে, এই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি রেল কর্তারা। মুষ্টিমেয় যাত্রীর দোষের ভার সমস্ত যাত্রীর ওপর চাপাতে চাইছেন না তাঁরা। তাই যাত্রীদের মধ্যে এই ব্যাপারে সচেতনতা বাড়াতেই উদ্যোগ নিয়েছে রেল।

এ বিষয়ে ক্ষুব্ধ বেশ কয়েকজন যাত্রীও তাঁরা বলেছেন, " শুধু ৮০ টাকার তোয়ালে নয়, কোনও কোনও যাত্রী ১০০০ টাকার কম্বলও সরিয়ে ফেলে। এই ধরনের ঘটনা অত্যন্ত নিন্দনীয়।

অন্যদিকে , ৩ এমনকি ৬ হাজার টাকার টিকিট কেটে উচ্চ শ্রেণীতে সফর করে ৮০ টাকার তোয়ালের জন্য এই আচরণ সত্যিই অত্যন্ত দুঃখজনক বলে জানিয়েছে রেল।

Share this article
click me!