Congress Vs BJP: কংগ্রেসের স্যাম পিত্রোদার উত্তরাধিকার ট্যাক্স মন্তব্যে রাজনৈতিক ঝড়, দেখুন কী বললেন নরেন্দ্র মোদী

ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেসের চেয়ারম্যান, স্যাম পিত্রোদা আমেরিকার উত্তরাধিকার ট্যাক্সের কথা উদাহরণ দিয়েছেন। বলেছেন, ১০০ মিলিয়নের বেশি সম্পত্তি রেখে কেউ মারা গেলে তার মাত্র ৪৫ শতাংশই পায় তার উত্তারাধিকারীরা।

 

Saborni Mitra | Published : Apr 24, 2024 6:16 AM IST / Updated: Apr 24 2024, 12:10 PM IST

স্যাম পিত্রোদার মন্তব্য নিয়ে একদিকে যখন প্রবল অস্বস্তিতে কংগ্রেস। অন্যদিকে সেই পিত্রোদার মন্তব্যকেই হাতিয়ার করেছে বিজেপি। বিতর্কের সূত্রপাত কংগ্রেসের সিনিয়র উপদেষ্টা শ্যাম পিত্রোদা আমেরিকার উত্তরাধিকার ট্যাস্কের প্রশংসা নিয়ে। বর্তমানে কর নিয়ে কংগ্রেসের ইস্তেহারে

ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেসের চেয়ারম্যান, স্যাম পিত্রোদা আমেরিকার উত্তরাধিকার ট্যাক্সের কথা উদাহরণ দিয়েছেন। বলেছেন, ১০০ মিলিয়নের বেশি সম্পত্তি রেখে কেউ মারা গেলে তার মাত্র ৪৫ শতাংশই পায় তার উত্তারাধিকারীরা। বাকিটা হস্তগত করে সরকার। তিনি বলেছেন, 'এটি একটি মজার আইন বলে যে আপনি আপনার প্রজন্মে সম্পদ তৈরি করেছেন এবং আপনি এখন চলে যাচ্ছেন, আপনাকে অবশ্যই আপনার সম্পদের পুরোটাই ছেড়ে দিতে হবে, যা আমার কাছে শোনাচ্ছে। ন্যায্য। আমি জানি না দিনের শেষে কি উপসংহার হবে কিন্তু আমরা যখন সম্পদ পুনঃবণ্টনের কথা বলি, তখন আমরা নতুন নীতি ও নতুন কর্মসূচির কথা বলি যা জনগণের স্বার্থে, অতি-ধনীদের স্বার্থে নয়।'

 

 

কংগ্রেস নেতারা স্যাম পিত্রোদার এই মন্তব্য থেকে নিজেদের দূরে সরিয়ে নিয়েছে। কংগ্রেস নেতা জয়রাম রমেশ সোশ্যাল মিডিয়ায় বলেছেন, পিত্রোদার মন্তব্যের মাধ্যমে দেশে চাঞ্চল্য সৃষ্টি করার চেষ্টা করছে বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপি নির্বাচনে প্রচারে কংগ্রসকে খাটো করার চেষ্টা। প্রধানমন্ত্রী কংগ্রেসের ইস্তেহার সম্পর্কে মিথ্যা ছড়াতে এজাতীয় ব্যবস্থা করেছে বলেও অভিযোগ করেছেন তিনি।

যদিও পিত্রোদা বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কংগ্রেসের বিরুদ্ধে তুষ্টির রাজনীতির অভিযোগ তুলেছেন। কিন্তু এজাতীয় চিন্তা করা নির্বোধ। পাশাপাশি তিনি আরও বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের মাত্র ৬টি রাজ্যে এই নিয়ম চালু রয়েছে। পিত্রোদা আরও বলেছেন এই দেশে নূন্যতম মজুরি নিয়ে আলোচনা হতে পারে। সেটা অনেক জরুরি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্যাম পিত্রোদার মন্তব্যকে ইস্যু করে আক্রমণ করেন কংগ্রেসকে। দেখুন তাঁর ভিডিও। 

 

 

স্যাম পিত্রোদার মন্তব্য নিয়ে বিজেপি পাল্টা নিশানা করেছে কংগ্রেসকে। জাতীয় মুখপাত্র জয়বীর শেরগিল সোশ্যাল মিডিয়ায় বলেছেন, পিত্রোদার মন্তব্য একটি রাজনৈতিক আগুনের ঝড় তুলেছিল, যেখানে বিজেপি মানুষকে "সম্পত্তি ছিনতাইকারীদের" সতর্ক করেছিল৷ "কংগ্রেসকে ভোট দেওয়া = আপনার অর্থ + সম্পত্তি + জিনিসপত্র হারানো! ভোটাররা সচেতন হোন, সম্পত্তি ছিনতাইকারীরা এখানে!

 

 

 

Read more Articles on
Share this article
click me!